বাংলা নিউজ > ঘরে বাইরে > Ananta Maharaj: ‘গ্রেটার কোচবিহার গঠন করতেই হবে,’ শপথ নিয়েই পৃথক রাজ্যের তাস বের করলেন অনন্ত মহারাজ

Ananta Maharaj: ‘গ্রেটার কোচবিহার গঠন করতেই হবে,’ শপথ নিয়েই পৃথক রাজ্যের তাস বের করলেন অনন্ত মহারাজ

কলকাতায় বিজেপির কার্যালয়ে অনন্ত মহারাজকে সংবর্ধনা (ANI Photo) (Shyamal Maitra)

অনন্ত মহারাজকে রাজ্যসভার সদস্য হিসাবে মনোনীত করে বিরাট চাল দিয়েছে বিজেপি। মূলত গ্রেটার ভোট, রাজবংশী ভোটকে নিজেদের দিকে রাখতে কৌশলী বিজেপি। কারণ সামনেই লোকসভা নির্বাচন। কিন্তু পৃথক রাজ্যের দাবি থেকে সরে গেলে গ্রেটার ভোটও সরে যেতে পারে। সেকারণে পৃথক রাজ্যের দাবি থেকে সরলেন না অনন্ত মহারাজ।

গ্রেটার কোচবিহার আন্দোলনের নেতা অনন্ত মহারাজ। সেই অনন্ত মহারাজ সোমবার রাজ্যসভার সদস্য হিসাবে শপথ নিলেন। এতদিন গ্রেটার কোচবিহার আন্দোলনের নেতা হিসাবেই পরিচিত ছিলেন তিনি। তবে এদিন থেকে তাঁর অন্য পরিচয়। তিনি রাজ্যসভার সাংসদ। তবে কি পৃথক রাজ্যের দাবি থেকে সরে এলেন অনন্ত মহারাজ?

একেবারেই নয়। এদিন রাজ্যসভার সদস্য হিসাবে শপথ নেন তিনি। তারপরই তিনি তাঁর অবস্থান স্পষ্ট করলেন। তিনি সাংবাদিকদের সামনে কার্যত প্রথম দিনই জানিয়ে দিলেন গ্রেটার কোচবিহারের দাবি থেকে তিনি সরছেন না।

তিনি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, বাংলা, অসম, বিহারের কিছু অংশ নিয়ে গ্রেটার কোচবিহার গঠন করতে হবে। আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করতে হবে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে তিনি এনিয়ে আলোচনা করবেন বলেও জানিয়েছেন।

তবে সাংসদ হওয়ার আগেও অনন্ত মহারাজের মুখে শোনা যেত এই কথা। যখন যে সরকার কেন্দ্রে ক্ষমতায় এসেছে তখনই সেই সরকারের কাছে আর্জি নিয়ে হাজির হতেন মহারাজ। আর সেই কাগজপত্রই ছিল কার্যত অনন্ত মহারাজের অন্যতম অস্ত্র। তিনি এই কাগজ দেখিয়েই বছরের পর বছর ধরে অনুগামীদের মধ্য়ে জনপ্রিয়তা বজায় রাখতেন। আর এখন সেই মহারাজ কেবলমাত্র গ্রেটার নেতা নন। তিনি এখন রাজ্যসভার সদস্য। তবে পৃথক রাজ্যের দাবি থেকে যে তিনি সরছেন না একথা কার্যত তিনি বুঝিয়ে দেন।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, অনন্ত মহারাজকে রাজ্যসভার সদস্য হিসাবে মনোনীত করে বিরাট চাল দিয়েছে বিজেপি। মূলত গ্রেটার ভোট, রাজবংশী ভোটকে নিজেদের দিকে রাখতে কৌশলী বিজেপি। কারণ সামনেই লোকসভা নির্বাচন। কিন্তু পৃথক রাজ্যের দাবি থেকে সরে গেলে গ্রেটার ভোটও সরে যেতে পারে। এলাকায় অনন্ত মহারাজের জনপ্রিয়তাও কমতে পারে। সেকারণে পৃথক রাজ্যের দাবি থেকে সরলেন না অনন্ত মহারাজ। সেই দাবিকে জিইয়ে রেখেই তিনি সংসদে নতুন জার্নি শুরু করে দিলেন। এবার তিনি কোন পথে তরী ভাসান সেটাই দেখার।

 

ঘরে বাইরে খবর

Latest News

MLC-তে ফ্যাফ ধামাকা! প্লে অফে MI-কে হারাল টেক্সাস সুপার কিংস, দেখুন ভিডিয়ো সংসদে দাঁড়িয়ে পৃথক রাজ্যের দাবি BJP সাংসদের, ড্যামেজ কন্ট্রোলে শমীক Chanakya Neeti: চাণক্যের এই নীতি গরিবকেও ধনী করে তুলবে কালো পোশাকে ক্যামেরার সামনে এসেছিলেন শচীন কন্যা, পোশাকটির দাম শুনলে চোখ কপালে জট কেটে পছন্দের কলেজে ভর্তির সুযোগ, ৬২ হাজারের বেশি পড়ুয়া এখন খুশি ‘ফিরিয়ে দাও…’, বাংলা ব্যান্ডের দুনিয়ায় নক্ষত্রপতন, প্রয়াত ‘মাইলস’ খ্যাত শাফিন ভারতের একমাত্র জ্যোতির্লিঙ্গ যেখানে ৬ মাস পুজো হয়, বাকি সময় থাকে মন্দির বন্ধ সোনাতেও টাকা নেই! নির্মলার এক ঘোষণায় হচ্ছে ‘লোকসান’, আজও পড়ল গোল্ড বন্ডের দাম ‘বিশ্বকাপ জিততে কপাল লাগে, পিচে কেরামতি নয়’! কাইফের দাবি উড়িয়ে মন্তব্য বিক্রমের সারার দামী জামায় জুসের গ্লাস ওলটায় বিমানসেবিকা,রেগে আগুন সইফ কন্যা! কী করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.