বাংলা নিউজ > ঘরে বাইরে > Uniform Civil Code: অভিন্ন দেওয়ানি বিধির উদ্যোগে জল ঢালতে তৈরি কংগ্রেস, মিটিংয়ে বড় সিদ্ধান্ত

Uniform Civil Code: অভিন্ন দেওয়ানি বিধির উদ্যোগে জল ঢালতে তৈরি কংগ্রেস, মিটিংয়ে বড় সিদ্ধান্ত

কংগ্রেস পতাকা  (PTI Photo/Shailendra Bhojak) (PTI)

এই মিটিংয়ে সভাপতিত্ব করেছিলেন মল্লিকার্জুন খাড়গে। এক নেতৃত্বের কথায়, আমরা এটা সাফ জানিয়ে দিচ্ছি সব আইনকে এক ছাতার তলায় আনতে হবে এমন কোনও ব্যাপার নেই। নর্থ ইস্ট আর দক্ষিণ ভারত সকলের জন্য় একই আইন এটা হতে পারে না।

অভিন্ন দেওয়ানি বিধি কি কংগ্রেস মানবে? নাকি এর বিরোধিতা করবে? কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব আপাতত মিটিং করে সিদ্ধান্ত নিয়েছে, এই সব আইনকে এভাবে একছাতার তলায় নিয়ে আসার চেষ্টার বিরোধিতা তারা করবে। তবে সরকার খসড়া নিয়ে আসার পর থেকেই তারা এটা করবে। বলা ভালো কার্যত এই আইন তৈরির উদ্যোগে জল ঢালতে তৈরি হয়ে গেল কংগ্রেস।

এই মিটিংয়ে সভাপতিত্ব করেছিলেন মল্লিকার্জুন খাড়গে। এক নেতৃত্বের কথায়, আমরা এটা সাফ জানিয়ে দিচ্ছি সব আইনকে এক ছাতার তলায় আনতে হবে এমন কোনও ব্যাপার নেই। নর্থ ইস্ট আর দক্ষিণ ভারত সকলের জন্য় একই আইন এটা হতে পারে না। মুসলিম আর হিন্দুর জন্য এক আইন এটা হতে পারে না। সব আইনের দৃষ্টিভঙ্গিটা দেখতে হবে। 

সব মিলিয়ে এটা পরিষ্কার যে এই আইনের খসড়া তৈরির হয়ে গেলেই আদা জল খেয়ে বিরোধিতার রাস্তায় নেমে পড়বে কংগ্রেস।

আসলে এই অভিন্ন দেওয়ানি বিধি সমস্ত ধর্মীয় বিশ্বাস, জাতি নির্বিশেষে সকলের জন্য় একই আইনের কথা বলছে। মানে  বিয়ে, ডিভোর্স, ভরনপোষণ সকলের জন্য় থাকবে একই আইন। 

এদিকে ২০১৮ সালের আইন কমিশন জানিয়েছিল এই মুহূর্তে এই অভিন্ন দেওয়ানিবিধির প্রয়োজনও নেই, উপযোগিতাও নেই। এদিকে সূত্রের খবর, এই মাসের প্রথম দিকে আইন কমিশন ফের ইউসিসির উপর সাধারণ মানুষের কাছ থেকে মতামত চেয়েছেন তারা। সেই সঙ্গেই ধর্মীয় ব্যক্তিত্বদের কাছ থেকেও তাঁরা এনিয়ে মতামত চেয়েছেন। এদিকে উত্তরাখণ্ডের মতো কিছু রাজ্য আবার ইউসিসি প্রয়োগ করলে কী হতে পারে সেটা খতিয়ে দেখতে প্যানেলও তৈরি করে ফেলেছে। 

তবে গত ২৭ জুন এই ইউসিসির পক্ষে জোরালো সওয়াল করেছিলেন খোদ দেশের প্রধানমন্ত্রী। তিনি বুথকর্মীদের মিটিংয়ে বলেন, এখন ইউসিসির বিরুদ্ধে উসকানি দেওয়া হচ্ছে। আপনারাই আমাকে বলুন, যদি কোনও বাড়িতে একেক এক জনের জন্য় এক এক রকম আইন থাকে তবে কি সেই বাড়ি চলবে? তবে এরকম ভাঁওতাবাজির সিস্টেম দিয়ে কীভাবে দেশ চলবে? আমাদের এটা মনে রাখতে হবে ভারতের সংবিধানও মানুষের সাধারণ অধিকারের কথা বলে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের 6 ওভার শেষে South Africa-র স্কোর 85/2

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.