বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রতারণার ফাঁদে গেল ৪ লক্ষ টাকা, পিছনে কি বাংলা-বিহারের সাইবার অপরাধীরা

প্রতারণার ফাঁদে গেল ৪ লক্ষ টাকা, পিছনে কি বাংলা-বিহারের সাইবার অপরাধীরা

সাইবার প্রতারণার ফাঁদে গেল ৪ লক্ষ টাকা, পেছনে কি বাংলা-বিহারের সাইবার সাইবার প্রতারণার ফাঁদে গেল ৪ লক্ষ টাকা, পেছনে কি বাংলা-বিহারের সাইবার অপরাধীরা (HT_PRINT)

তদন্তে দেখা যায়, এক ব্যক্তি অসাবধানতাবশত 'রেস্ট ডেস্ক' অ্যাপটি ডাউনলোড করেছিলেন। এর ফলে প্রতারকরা তার স্মার্টফোনের অ্যাক্সেস পেয়ে যায়।

সাইবার ক্রাইমের শিকার হলেন কেরালার ৭৮ বছরের একজন বৃদ্ধ। তাও কোনও অপরিচিত লিঙ্কে ক্লিক না করেই। আইআরসিটিসি’র সাইটে প্রবেশ করে টিকিট ক্যান্সেল করতে গিয়েই বিপদে পড়েন ওই বৃদ্ধ। সাইবার অপরাধীদের দ্বারা প্রতারিত হয়ে চার লক্ষ টাকা ক্ষতির সম্মুখীন হয় জনৈক ব্যক্তিটি। কিন্তু কী ভাবে এত বিশাল অঙ্কের টাকা চট গেল তার?

মানি কন্ট্রোলের রিপোর্ট অনুসারে, একটি বৈধ রেলওয়ে টিকিটিং প্ল্যাটফর্মের অনুরূপ একটি নকল ওয়েবসাইটে ঢুকেই এই বিপত্তি। ওই সাইটে ঢোকার পরে রেল কর্মকর্তার ছদ্মবেশে অপরিচিত এক ব্যক্তি ফোন করে ওই বৃদ্ধকে। কোঝিকোডের এম. মহম্মদ বশির সংবাদ সংস্থাকে জানায়, ভুয়ো ওয়েবসাইটটিতে ঢোকার পরে এক ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করে ও সে নিজেকে রেলের কর্মচারী বলে দাবি করে।

রেল আধিকারিক হিসাবে পরিচয় দেওয়া ব্যক্তিটি ইংরেজি এবং হিন্দি, উভয় ভাষাতেই সাবলীলভাবে কথোপকথন চালানোর ফাঁকে বশিরকে 'রেস্ট ডেস্ক' নামে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে বলে। এর ফলে বশিরের ফোনের এক্সেস সাইবার ক্রিমিনালরা পেয়ে যায়। মহম্মদ বশিরের অসাবধানতাবশত তার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য ও এটিএম কার্ড নম্বর প্রতারকদের জানিয়ে দেন তিনি। এযেন খাল কেটে কুমির আনার সামিল। কিছুক্ষণ পরেই তিনি বিজ্ঞপ্তি পান তার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হয়েছে। সংখ্যাটা দু-চার হাজার টাকা নয়, চার লক্ষ!

(আরও পড়ুন: ঘুম কেড়ে নিয়েছিল পুলিশ, ৮৮ মিনিটের গোলে জিতে CFL-র শীর্ষে ইস্টবেঙ্গ)

পরবর্তী তদন্তে দেখা যায়, মহম্মদ বশির অসাবধানতাবশত 'রেস্ট ডেস্ক' অ্যাপটি ডাউনলোড করেছিলেন। এর ফলে প্রতারকরা তার স্মার্টফোনের অ্যাক্সেস পেয়ে যায়। সব মিলিয়ে চার ধাপে টাকা তোলা হয়, যার মোট পরিমান ৪ লক্ষ ৫হাজার টাকা। কলকাতার একটি এলাকার অ্যাকাউন্টে টাকাগুলি ডেবিট হয়েছে।

তদন্তকারীদের অনুমান বাংলা, বিহার সংলগ্ন অঞ্চল থেকে এই সাইবার ক্রাইম চক্রটি অপরাধ সংঘটিত করছে।

আইআরসিটিসি সংস্থাটি বারংবার পরিষেবা গ্রাহকদের ভুয়ো অ্যাপ্লিকেশন নিয়ে সতর্ক করে আসছে। এই ঘটনার পরে আরও সর্তকতা অভিযান জোরদার করা হবে। এই নতুন পদ্ধতিতে প্রতারকার শিকার করে ঘোরতর বিপদে কেরলের মহম্মদ বশির।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

স্বস্তি পেল না ইনফোসিস, ইলেকট্রিক বিলের ২.৫ কোটি টাকা দিতে হবে আইটি সংস্থাকে শিলিগুড়ির চিকেন নেককে এড়িয়ে বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেলপথ, আরও কাছে নর্থ-ইস্ট অভিনয় ছেড়ে লেখালিখি! লেখিকা হয়ে ছোটদের জন্য বই প্রকাশ করলেন আলিয়া পাঠ্যবইতে বাবরি মসজিদের নাম বাদ! বিতর্ক ঘিরে NCERT প্রধান বললেন, ‘আমরা কেন…' লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের বাংলায় আরও ৮টা মেডিক্যাল কলেজ, বাড়বে MBBS আসন, আপনার জেলা কি তালিকায় আছে? ব্যান্ডেলকে দেখে লজ্জা পাবে লন্ডনও! ছাড়বে এক্সপ্রেস, কতটা কাজ হল? শুনলেন বৈষ্ণব দুর্গাপুজো পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর আর্জি শুভেন্দুর, কী বললেন রাজ্যপাল? প্রথমে স্মৃতির দাপট,পরে দীপ্তি-শোভনার আগুনে বোলিং,SA-কে ১৪৩ রানে উড়িয়ে দিল ভারত জাপানে গিয়ে জাপানি পুতুল হয়ে গেলেন মনামী! দেখুন কাণ্ড...

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.