বাংলা নিউজ > ঘরে বাইরে > Durga Idol: ৬০ ফুট উঁচু দুর্গা প্রতিমা, চলবে সিংহ, নড়বে মায়ের হাত, কোথায় জানেন?

Durga Idol: ৬০ ফুট উঁচু দুর্গা প্রতিমা, চলবে সিংহ, নড়বে মায়ের হাত, কোথায় জানেন?

হায়দরাবাদে একটি দুর্গা প্রতিমা তৈরির কাজ চলছে। (AP Photo/Mahesh Kumar A.) (AP)

মাঝে প্রবল বৃষ্টির জেরে প্রতিমা তৈরির কাজে কিছুটা বাধা এসেছিল। তবে রোদ বের হতেই ফের কাজ। তবে সময়ের মধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ করতে একেবারে বদ্ধপরিকর শিল্পীরা।

বাংলার পাশাপাশি অসমেও দুর্গাপুজোর জাঁকজমক কম কিছু নয়। এবার অসমের গুয়াহাটিতে একটি দুর্গাপুজো মণ্ডপে ৬০ ফুট উঁচু দুর্গা ঠাকুর হচ্ছে। বিগতদিনে কলকাতাতেও এই ধরনের একটা প্রচলন ছিল। বিশ্বের সবথেকে বড় দুর্গা বলে ডাকা হত এই প্রতিমাকে। কে কত বড় প্রতিমা করতে পারে তারই প্রতিযোগিতা। তবে এবার অসমে তৈরি হচ্ছে বিরাট দুর্গা।

অসমের কোকরাঝাড় জেলার প্রতিমাশিল্পীরা এই প্রতিমা তৈরির উদ্যোগ নিচ্ছেন। রাত দিন এক করে তাঁরা কাজ করে যাচ্ছেন। অন্তত ১৫জন প্রতিমাশিল্পী এই অপূর্ব শিল্পকর্ম করছেন। গত আড়াই মাস ধরে এই কাজ হচ্ছে।

টাইমস অফ ইন্ডিয়া কথা বলেছে প্রতিমাশিল্পী নারায়ণ চন্দ্র পালের সঙ্গে। ১৫জন শিল্পীকে নিয়ে তিনি কাজ করছেন। এমনকী শুধু অসম নয়, বাংলা থেকেও শিল্পীরা এখানে এসেছেন। গত ২০ বছর ধরে তাঁরা প্রতিমাশিল্পের সঙ্গে যুক্ত। তাঁদের হাতের ছোঁয়াতেই ধীরে ধীরে রূপ পাচ্ছে এই বিশাল প্রতিমা। অপূর্ব দেখতে সেই প্রতিমা। সেটাই তৈরি হচ্ছে অসমের গুয়াহাটিতে।

এদিকে মাঝে প্রবল বৃষ্টির জেরে প্রতিমা তৈরির কাজে কিছুটা বাধা এসেছিল। তবে রোদ বের হতেই ফের কাজ। তবে সময়ের মধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ করতে একেবারে বদ্ধপরিকর শিল্পীরা।

প্রতিমাশিল্পী জানিয়েছেন, বাঁশ দিয়ে কাঠামো তৈরি করা হয়েছিল। এরপর পাট ও সাদা সিমেন্ট দিয়ে তৈরি হয়েছে এই প্রতিমা। ১৯ অক্টোবর এই প্রতিমার আবরণ উন্মোচন হবে। তার আগে এখন শেষ মুহূর্তের কাজ হচ্ছে। তিনি জানিয়েছেন, এই এই মণ্ডপে আগেও প্রতিমা তৈরি করেছি। সেই সময় মানুষের বিপুল সাড়া পেয়েছিলাম। আশা করছি এবারও তাঁরা এই প্রতিমাকে ভালোবাসবেন।

তবে এই প্রতিমা আবার নড়বে চড়বে। মানে দুর্গার বাহন সিংহ এখানে নড়বে। মা দুর্গার হাতও নড়বে চড়বে। সেই হাতে থাকা ত্রিশূলই বধ করবে মহিষাসুরকে। লাইট অ্যান্ড সাউন্ডের কাজও থাকছে। সব মিলিয়ে এই মণ্ডপের প্রতিমা দেখার জন্য একেবারে মুখিয়ে আছে অসম।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

টসে জিতল New Zealand , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.