বাংলা নিউজ > ঘরে বাইরে > সেপ্টেম্বরে টানা ৩ দিন, অক্টোবরেও পুজোর সময়ে লম্বা ছুটি! বাংলাদেশে উৎসবের মেজাজ

সেপ্টেম্বরে টানা ৩ দিন, অক্টোবরেও পুজোর সময়ে লম্বা ছুটি! বাংলাদেশে উৎসবের মেজাজ

বাংলাদেশে সেপ্টেম্বর মাসে টানা তিন দিন ছুটি সরকারি দফতর, অক্টোবরেও লম্বা ছুটি (REUTERS)

বাংলাদেশে দুর্গাপূজা উপলক্ষ্যে ২২ এবং ২৩ অক্টোবর ছুটি এবং তার আগের দুই দিন শুক্র এবং শনিবার হওয়ায় থাকছে সাপ্তাহিক ছুটি। অর্থাৎ সবমিলিয়ে অক্টোবর মাসে পর পর চার দিন আরও একবার ছুটির আমেজ উপভোগ করবেন বাংলাদেশের মানুষ।

ওপার বাংলার সরকারি চাকরিজীবীদের জন্য বিশাল সুখবর। চলতি মাসে টানা তিন তিন দিন ছুটি পেতে চলেছে সে দেশের সরকারি কর্মচারীরা। এ মাসের ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে পালিত হতে পারে ইদ মিলাদুন্নবি। এরপরের দিনদুটি অর্থাৎ শুক্র এবং শনিবার বাংলাদেশের সরকারি সাপ্তাহিক ছুটির দিন অর্থাৎ, সব মিলিয়ে বৃহস্পতি থেকে শনিবার টানা তিন দিন ছুটি পাচ্ছেন সেদেশের সরকারি চাকরিজীবীরা। সরকারি চাকরিজীবীরাই শুধু নয়, ছুটি পাবেন সে দেশের সরকারি দফতরের অন্যান্য কর্মীরাও, যেমন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা।

তবে এই ছুটি এখনই সুনিশ্চিত নয়, কারণ চাঁদ দেখার উপর নির্ভর করছে বৃহস্পতিবারের ইসলামি পরবটি। পবিত্র ইদ মিলাদুন্নবি আরবি মাসের রবিউল আউয়াল পালন করা হয় অর্থাৎ সফর মাসকে ৩০ দিন হিসাবে চলতি মাসের ২৮ তারিখ পবিত্র ঈদে মিলাদুন্নবি ছুটি ঘোষিত হয়েছে। সফর মাস যদি ৩০-এর বদলে ২৯ দিনে শেষ হয় তবে এক দিন এগিয়ে আসবে পরবর্তী অর্থাৎ ২৮ এর বদলে ২৭ সেপ্টেম্বর ছুটি থাকবে সরকারি কর্মচারীদের। সে ক্ষেত্রে টানা তিন দিন ছুটির আমেজ উপভোগ করতে পারবেন না পদ্মাপারের বাসিন্দারা।

উল্লেখ্য প্রায় ১৪০০ বছর আগে ১২ রবিউল আউয়াল জন্মগ্রহণ করেন হযরত মহম্মদ এবং কথিত আছে ওই দিনই ৬৩ বছর বয়সে মারা যান মহম্মদ। এই কারণে ইসলাম ধর্মাবলম্বী মানুষদের কাছে এই দিনটি বিশেষভাবে প্রাসঙ্গিক এবং শ্রদ্ধার সঙ্গে পালিত হয়। তবে ইসলাম পরবের পাশাপাশি বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি ছুটির দিন নির্ধারিত হতে পারে চলতি মাসে। চাঁদ দেখতে পাওয়ার উপর নির্ভর করে বৌদ্ধদের পবিত্র মধু পূর্ণিমা হতে পারে ওই একই দিনে অর্থাৎ, ২৮ সেপ্টেম্বর।

ফলে এই ছুটিটি পাওয়া গেলেও পরপর তিনদিন ছুটির আমের উপভোগ করতে পারবেন সেদেশের মানুষ। প্রসঙ্গত বাংলাদেশে দুর্গাপূজা উপলক্ষ্যে ২২ এবং ২৩ অক্টোবর ছুটি এবং তার আগের দুই দিন শুক্র এবং শনিবার হওয়ায় থাকছে সাপ্তাহিক ছুটি। অর্থাৎ সবমিলিয়ে অক্টোবর মাসে পর পর চার দিন আরও একবার ছুটির আমেজ উপভোগ করবেন বাংলাদেশের মানুষ। মজার বিষয় নভেম্বর মাসেও আরও একবার তিন দিনের টানা ছুটি পাবেন তারা। কারণ ১২ নভেম্বর, রবিবার শ্যামা পূজা হাওয়ায় আগের দু’দিন সাপ্তাহিক ছুটি জুড়ে টানা তিন দিন ছুটি পাবেন তারা।

বন্ধ করুন