বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Case: জ্ঞানবাপী মসজিদের নির্দিষ্ট অংশে পুজোপাঠ করতে পারবে হিন্দুপক্ষ, অনুমতি দিল আদালত, বিরাট মোড় মামলায়

Gyanvapi Case: জ্ঞানবাপী মসজিদের নির্দিষ্ট অংশে পুজোপাঠ করতে পারবে হিন্দুপক্ষ, অনুমতি দিল আদালত, বিরাট মোড় মামলায়

জ্ঞানবাপী মসজিদের ভেতর একটি নির্দিষ্ট অংশে হিন্দুপক্ষ এবার পুজো দিতে পারবেন (PTI) (HT_PRINT)

Gyanvapi mosque: জ্ঞানবাপী মসজিদের নির্দিষ্ট অংশে এবার পুজোপাঠের আবেদন মেনে নিল আদালত। 

জ্ঞানবাপী মামলায়( Gyanvapi mosque Case) বিরাট মোড়। জ্ঞানবাপী মসজিদের ভেতর একটি নির্দিষ্ট অংশে হিন্দুপক্ষ এবার পুজো দিতে পারবেন। ৭ দিনের মধ্যে জেলা প্রশাসনকে এনিয়ে ব্যবস্থা করতে হবে। জানিয়েছেন অ্যাডভোকেট বিষ্ণু শংকর জৈন। খবর এএনআই সূত্রে। বার অ্যান্ড বেঞ্চ সূত্রে জানা গিয়েছে, বারানসী কোর্ট হিন্দু পক্ষকে জ্ঞানবাপী মসজিদের দক্ষিণ সেলারে প্রার্থনা করার অনুমতি দিয়েছে। 

আদালতের রায়ে বলা হয়েছে, পুজোপাঠ করা, ভোগ দেওয়া, বেসমেন্টে যে মূর্তি রয়েছে সেটা যথাযথ রাখতে হবে ও লোহার বেড়া দেওয়ার ব্যবস্থা করতে হবে। এগুলি সাতদিনের মধ্য়ে করতে হবে। কাশী বিশ্বনাথ ট্রাস্ট বোর্ডের পুরোহিতের বিষয়গুলি দেখাশোনা করতে পারবেন। সব মিলিয়ে জ্ঞানবাপী মসজিদ মামলায় এবার বিরাট মোড়। 

সম্প্রতি অ্য়াডভোকেট বিষ্ণু শংকর জৈন ( তিনি হিন্দু পক্ষের হয়ে লড়ছেন) জানিয়েছিলেন, বারাণসীতে জ্ঞানবাপী মসজিদ তৈরির আগে সেখানে বিরাট হিন্দু মন্দির ছিল। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট দেখিয়ে তিনি এই দাবি করেন।

তিনি জানিয়েছিলেন,  এএসআই রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, মসজিদ তৈরির জন্য় মন্দিরটি ভেঙে ফেলা হয়। তিনি সাংবাদিকদের জানিয়েছেন, যে সমস্ত সামগ্রী পাওয়া গিয়েছে তা সবটা তথ্য় হিসাবে রাখা হয়েছে। মূল কাঠামোর কোনও ক্ষতি হয়নি। বিজ্ঞানসম্মত পরীক্ষার মাধ্য়মে দেখা গিয়েছে আগের কাঠামোতে যে পিলার ছিল তার উপর বর্তমান পিলারগুলি করা হয়েছে। এমনকী আগের কাঠামোটা এখনও থেকে গিয়েছে।

অ্যাডভোকেট জানিয়েছিলেন, পিলারগুলিকে খুব ভালোভাবে পরীক্ষা করা হয়েছে। নতুন কাঠামো তৈরির সময় পুরানো কাঠামোতে যে মন্দির ছিল তার একাংশকে ব্যবহার করে বর্তমান কাঠামো তৈরি করা হয়। আগের যে কাঠামো ছিল তার একাংশকে ব্যবহার করে মসজিদের হলটি তৈরি করা হয়েছে। মন্দিরের বিরাট কেন্দ্রীয় ঘর ছিল। মন্দির ভেঙে যে মসজিদ তৈরি করা হয়েছিল তার একাধিক প্রমাণ মিলেছে বলে দাবি করেছেন তিনি।

এদিকে আদালতের নির্দেশ মোতাবেক জ্ঞানবাপী মসজিদ সম্পর্কিত এএসআই রিপোর্ট হিন্দু ও মুসলিম উভয় পক্ষকেই জানানো হয়েছে।

এর আগে জ্ঞানবাপী নিয়ে মুখ খুলেছিলেন উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রী। জ্ঞানবাপী কমপ্লেক্স নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এএনআই এডিটর স্মিতা প্রকাশ তাঁর সাক্ষাৎকার নিয়েছিলেন। তখনই ওই জ্ঞানবাপী কমপ্লেক্স নিয়ে বিশেষ মন্তব্য করেছেন যোগী আদিত্যনাথ। তিনি জানিয়েছেন জ্ঞানবাপীর দেওয়াল গুলো সব কাঁপছে।

এবার সেই জ্ঞানবাপী মামলায় বিরাট পদক্ষেপ নিল আদালত। 

ঘরে বাইরে খবর

Latest News

দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট ‘‌আমাদের আর্শীবাদ করো’‌, এন্টালি-বালিগঞ্জ ফাঁড়ি হেঁটে রিজওয়ানুর মাকে আর্জি মমতার দিয়া মির্জা থেকে সামান্থা কোন ভারতীয় সেলেবরা প্যালেস্টাইনের ঘটনায় জানলেন সমবেদনা শীঘ্রই শিখরের সঙ্গে গাঁটছড়া বাঁধছেন জাহ্নবী? বিয়ের নিয়ে বললেন, ‘এই মুহূর্তে…’ তাণ্ডবের পর শক্তি হারিয়ে 'রেমাল' এবার নিম্নচাপ-এ পরিণত হচ্ছে! অবস্থান কোন দিকে? ধূমপানের থেকেও ক্ষতিকারক এক জায়গায় দীর্ঘ সময় বসে থাকা, কী হয় এর ফলে কমলা টুপি জিতে কোহলি বললেন পরের বারও ছন্দ ধরে রাখব, কী বললেন বেগুনি টুপির মালিক? ইন্দিরার খুনির ছেলে এবার ভোটে নির্দল প্রার্থী, উঠল ‘শহিদ পুত্র’ স্লোগান Sri Lanka বনাম Netherlands ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? শাহজাহানের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের, খুনের চেষ্টার ধারা, নাম রয়েছে কাদের?

Latest IPL News

দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.