বাংলা নিউজ > ঘরে বাইরে > Kashmir: লাদেনের সঙ্গে ইয়াসিন মালিকের তুলনা করছে NIA, আদালতে ফাঁসির আবেদন

Kashmir: লাদেনের সঙ্গে ইয়াসিন মালিকের তুলনা করছে NIA, আদালতে ফাঁসির আবেদন

ইয়াসিন মালিক। (PTI) (HT_PRINT)

ইয়াসিন মালিককে লাদেনের সঙ্গে তুলনা করল এনআইএ। 

জঙ্গিদের জন্য অর্থ জোগাড় করার মামলায় ইয়াসিন মালিকের মৃত্যুদণ্ডের জন্য় আদালতে আবেদন করেছে এনআইএ। বর্তমানে তিনি যাবজ্জীবন কারাদণ্ডে রয়েছেন। তবে এবার এনআইএ-এর ওই আবেদনের ভিত্তিতে ইয়াসিন মালিকের কাছ থেকে জবাব চাইল দিল্লি হাই কোর্ট।

বিচারপতি সিদ্ধার্থ মৃদুল ও বিচারপতি তালওয়ান্ত সিংয়ের ডিভিশন বেঞ্চ আগামী ৯ অগস্ট ইয়াসিন মালিককে আদালতে পেশ করার জন্য় নির্দেশ দিয়েছেন। শুনানি চলাকালীন সলিসিটর জেনারেল তুষার মেহেতা এনআইএর পক্ষে দাঁড়িয়েছিলেন। আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের সঙ্গে ইয়াসিন মালিকের তুলনা করেন তিনি। তুষার মেহেতা জানিয়েছেন, যদি ওসামা বিন লাদেন এই আদালতে থাকতেন তবে তার বিরুদ্ধেও একই ধরনের পদক্ষেপ নেওয়া হত। তবে বিচারপতি সিদ্ধার্থ মৃদুল জানিয়েছেন, লাদেনের সঙ্গে ইয়াসিনের তুলনার কোনও মানে হয় না। কারণ লাদেনের পৃথিবীর কোনও আদালতে শুনানি হয়নি। এরপর তুষার মেহেতা বলেন, আমার মনে হয় আমেরিকা ঠিক ছিল।.. তবে বিচারপতি এনিয়ে কোনও মন্তব্য করেননি।

এদিকে ২০২২ সালের ২৪ মে ট্রায়াল কোর্টে ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। ইউপিএ আইনের একাধিক ধারায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল।

এর আগেও বিচারপতি সলিসিটর জেনারেলের কাছে জানতে চেয়েছিলেন অর্ডার অফ চার্জে কোথায় উল্লেখ করা হয়েছে যে ইয়াসিন মালিক সরকারি লোকজনের খুনের ঘটনার পেছনে জড়িত।

এদিকে সলিসিটর জেনারেল আদালতের প্রশ্নের জবাবে বলেছিলেন, মালিক বায়ুসেনার চার আধিকারিককে হত্যা করেছিলেন। ২৬-১১এর জঙ্গি হামলার পেছনেও তার হাত ছিল। ২০১৭ সালে কাশ্মীরে অশান্তি ছড়ানো, জঙ্গি হানার ঘটনায় তার নাম জড়িয়েছিল।

দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার অভিযোগ ইয়াসিন মালিকের বিরুদ্ধে। তবে আদালত আগেই জানিয়েছিল এটা একেবারে বিরল থেকে বিরলতম অপরাধের মধ্য়ে পড়ে না। যার জেরে তার মৃত্যুদণ্ড দেওয়া যায়।

তবে দুটি অপরাধের ঘটনায় তার যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। প্রথমত ভারত সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ও জঙ্গি কার্যকলাপ করার জন্য় অর্থ জোগাড় করা।

 

ঘরে বাইরে খবর

Latest News

‘‌তিন কেন্দ্রে বাংলার মা–বোনেরা সার্জিক্যাল স্ট্রাইক করেছেন’‌, দাবি করলেন অভিষেক হিন্দুদের করা জরিমানার বখরা নিয়ে বিবাদে আহত TMC দুষ্কৃতীকে দেখতে হাসপাতালে দিলীপ তাচ্ছিল্যের শশাঙ্ক থেকে যুব বিশ্বকাপের অংকৃষ,IPL-র প্রথমার্ধে চমক ৬ ঘরোয়া তারকার ‘আরেক সাইজ বড় হলে…’, ছেলে কোলে রাতুলকে বিয়ে, ট্রোলের মুখে রূপাঞ্জনার নতুন বর ‘তোমায় যেভাবে দেখি..’, ২১-এর জন্মদিন নিসার, অদেখা ছবি শেয়ার করলেন কাজল ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? শিশু পর্নোগ্রাফি দেখা অপরাধ? মোবাইলে থাকলেও মুছে ফেলুন, আর কী বলল সুপ্রিম কোর্ট? ‘‌কেন সংসদে প্রশ্ন তোলেননি?’‌ খগেনকে নিশানা করে প্রসূনকে নিয়ে কথা দিলেন মমতা ‘মিথ্যে’র পর ফিরছে পরম-হুমার জুটি! কোন ছবিতে দেখা যাবে তাঁদের? মেনে নিন, আপনিও তোলাবাজি করেছেন,নির্বাচনী বন্ড নিয়ে রাহুলকে খোলা চ্যালেঞ্জ শাহের

Latest IPL News

‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার ২৪.৫ কোটির স্টার্ককে ধর্তব্যে আনলেন না,বেয়ারস্টোর ফেভারিট তালিকায় ২ MI ক্রিকেটার কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.