বাংলা নিউজ > ঘরে বাইরে > বিমানে ওঠার আগে মাপা হবে যাত্রীর ওজন, আজব নিয়ম কোরিয়ান এয়ারলাইন্সে

বিমানে ওঠার আগে মাপা হবে যাত্রীর ওজন, আজব নিয়ম কোরিয়ান এয়ারলাইন্সে

কোরিয়ান এয়ারের বিমান (Bloomberg)

যাত্রীদের ওজন সংক্রান্ত তথ্য থেকে কোরিয়ান এয়ারলাইন্স বুঝতে চাইছে কীভাবে একটি বিমানের সামগ্রিক ওজন জ্বালানির খরচকে প্রভাবিত করে। এই তথ্য পরবর্তী সময় বিমান সংস্থাগুলিকে বিমানের পরিকাঠামো সঠিক করতে ও দক্ষ কৌশল সনাক্ত করতে সাহায্য করবে।

শুধু লাগেজ নয় এবার থেকে বিমানে ওঠার সময় যাত্রীদের ওজন পরিমাপ করতে চলছে কোরিয়ান এয়ারলাইন্স। যাত্রীরা বিমানে কতটা লাগেজ নিয়ে যেতে পারবে সেটা নির্ভর করে যাত্রীর উপর, কিন্তু নির্দিষ্ট পরিমাণের বেশি ওজনের লাগেজ হলে যাত্রীকে তার জন্য দিতে হয় অতিরিক্ত টাকা। এই কারণেই অনেক যাত্রী লাগেজের ওজন কমানোর জন্য প্রয়োজনে তুলনায় বেশি পোশাক পরিধান করেন, কারণ সেক্ষেত্রে যাত্রীদের অতিরিক্ত টাকা দিতে হয় না। এই প্রবণতা কমানোর জন্যই কি এই বিশেষ নিয়ম চালু করতে চলেছে কোরিয়ান এয়ারলাইন্স?

দক্ষিণ কোরিয়ার বৃহত্তম এয়ারলাইন হল কোরিয়ান এয়ার। কোরিয়ান এয়ার ঘোষণা করেছে যে, এবার থেকে ফ্লাইটে উঠার আগে ওজন মাপ হবে যাত্রীদেরও। যদিও কোরিয়ান এয়ারলায়েন্স জানিয়েছে যে, এর মধ্যে তারা যাত্রীদের শারীরিক গঠন এবং আকৃতি নিয়ে বৈষম্যমূলক আচরণ করা তাদের উদ্দেশ্যে নয়। কিন্তু কেন কোরিয়ান এয়ারলায়েন্স এই পদক্ষেপ নিচ্ছে? তার উত্তরে কোরিয়ান এয়ারলায়েন্স জানায় যে, যাত্রীদের গড় ওজন এবং তাদের বহন করা লাগেজ ফ্লাইটের নিরাপত্তা এবং কর্মক্ষমতার উপর কী প্রভাব ফেলে সেটি অধ্যয়ন করাই তাদের মূল উদ্দেশ্য।

গৃহীত এই তথ্য থেকে কোরিয়ান এয়ারলাইন্স বুঝতে চাইছে যে, কীভাবে একটি বিমানের সামগ্রিক ওজন জ্বালানির খরচকে প্রভাবিত করে। এই তথ্য পরবর্তী সময় বিমান সংস্থাগুলিকে বিমানের পরিকাঠামো সঠিক করতে ও দক্ষ কৌশল সনাক্ত করতে সাহায্য করবে।

কোরিয়ান এয়ার জানিয়েছে যে, যাত্রী এবং যাত্রীদের লাগেজগুলির ওজন করা হবে এবং তারপরে সেই তথ্য পরিবহন মন্ত্রকের কাছে পাঠাবেন। যদিও যাত্রীরা তাদের ওজনের তথ্য সংগ্রহ করতে দিতে ইচ্ছুক নন। একটি প্রতিবেদনে জানানো হয়েছে যে, এই উদ্যোগটি ২৮ অগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ কোরিয়ার জিম্পো আন্তর্জাতিক বিমানবন্দরে এবং তারপর ৪ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বরের মধ্যে ইঞ্চিওন আন্তর্জাতিক বিমানবন্দরে অনুষ্ঠিত হবে।

কোরিয়ান এয়ারলাইন্স একটি সাংবাদিক বিবৃতে জানান যে, যাত্রীদের কাছে এটি খুব অস্বস্তিকর বিষয় মনে হতে পারে। কিন্তু আমরা কথা দিচ্ছি যে, যাত্রীদের এই ওজনের তথ্য অন্য কোন যাত্রী যেমন জানতে পারবে না, ঠিক সেরকমই যারা এই দায়িত্বে থাকবে তারাও এই তথ্য জানতে পারবে না।

ঘরে বাইরে খবর

Latest News

প্রিয়বন্ধুর শোকেই আত্মঘাতী চন্দ্রকান্ত? ইঙ্গিত দিয়ে লিখেছিলেন, 'অপেক্ষা কর. লোকেশকে ছাঁটতে পারে LSG, তবে কি রোহিতকে টার্গেট গোয়েঙ্কার? জোর চর্চা এই ছবি ঘিরে কলকাতার ভোটে যাচাই হবে কাউন্সিলরদের দক্ষতা, নজর রাখবেন মেয়র ফিরহাদ হাকিম নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন ‘কহো না প্যায়ার হ্যায়’তে হৃত্বিক রোশনের সেই ভাইকে মনে পড়ে? এখন সে কেমন দেখতে? ব্যবসা শুরুর ভালো সময়, চাকরিতে প্রমোশনের যোগ! মোহিনী একাদশী ২০২৪এ ৫ রাশি লাকি তাপপ্রবাহের মধ্যেই আজ ঝড়-বৃষ্টি বাংলায়, সোম থেকে দাপট বাড়বে, কেমন হবে আবহাওয়া? বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসে সকলের মধ্যে ছড়িয়ে দিন সচেতনতা, জানুন দিনটির ইতিহাস ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর ভোটের সাতকাহন- ব্যারাকপুরে শান্তিদূত হতে চান সিপিএমের দেবদূত

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.