বাংলা নিউজ > ঘরে বাইরে > LCA Fighter Jet: এবার উত্তম, অঙ্গদরা যুক্ত হচ্ছে ভারতের যুদ্ধবিমানের শরীরে, বিদেশি সমর সরঞ্জাম অতীত

LCA Fighter Jet: এবার উত্তম, অঙ্গদরা যুক্ত হচ্ছে ভারতের যুদ্ধবিমানের শরীরে, বিদেশি সমর সরঞ্জাম অতীত

LCA Mk-1A যুদ্ধবিমান (PTI photo) (HT_PRINT)

উত্তম আর অঙ্গদ দুটি ব্যবস্থাই ভারতীয় পদ্ধতিতে তৈরি। এবার এগুলি LCA Mark-1A যুদ্ধ বিমানের সঙ্গে যুক্ত হবে। সংবাদ সংস্থা এএনআইকে এমনটাই জানিয়েছেন এক আধিকারিক।

প্রতিরক্ষাক্ষেত্রে আত্মনির্ভর ভারত। আর সেই তত্ত্বকে কার্যকরী ক্ষেত্রে বিভিন্ন ক্ষেত্রে পদক্ষেপ নিয়েছে সরকার। সামরিক ব্যবস্থাকে কার্যত দেশীয় রূপ দেওয়ার জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এবার উত্তম রাডারের সঙ্গে যুক্ত হচ্ছে মেড ইন ইন্ডিয়া লাইট কমব্যাট এয়ারক্রাফটের সঙ্গে যুক্ত হচ্ছে উত্তম রাডার আর অঙ্গদ ইলেকট্রনিক ঢাল। আগে যে ধরনের আমদানি করা সিস্টেম বসানো হত সেই জায়গায় এবার নয়া দেশীয় উদ্যোগ।

উত্তম আর অঙ্গদ দুটি ব্যবস্থাই ভারতীয় পদ্ধতিতে তৈরি। এবার এগুলি LCA Mark-1A যুদ্ধ বিমানের সঙ্গে তা যুক্ত হবে। সংবাদ সংস্থা এএনআইকে এমনটাই জানিয়েছেন এক আধিকারিক।

ইতিমধ্য়েই ভারতীয় বায়ুসেনা ৮৩টি হালকা ওজনের কমব্যাট বিমানের বরাত দিয়েছে। নাম LCA Mark 1A Fighter Jet। আগামী দিনে ৯৭টি এই ধরনের যুদ্ধবিমানের বরাত দেওয়া হবে বলে খবর।

এই নয়া ব্যবস্থার মাধ্য়মে দেশীয় প্রযুক্তিতে তৈরি সামরিক সরঞ্জামের ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাবে দেশ। বিদেশ থেকে আমদানি করা সরঞ্জামকে সরিয়ে রেখে এবার শুধুই দেশীয় প্রযুক্তিতে তৈরি সরঞ্জাম যুক্ত করা হচ্ছে।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তরফে এই প্রকল্পকে লাগু করা হচ্ছে। এই ব্যবস্থার মাধ্যমে দেশীর প্রযুক্তি আরও বেশি করে লাগু করা হবে প্রতিরক্ষা সিস্টেমের সঙ্গে। এর মাধ্যমে কর্মসংস্থানের নয়া দিশা দেখা যাবে বলে খবর। সূত্রের খবর, উত্তম রাডার ব্যবস্থা একাধিক ক্ষেত্রে বেশি প্রতিশ্রুতিপূর্ণ ফলাফল দেখাচ্ছে। এতে আত্মনির্ভরতার ক্ষেত্রে অনেকটা এগিয়ে যেতে পারে ভারত।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

MI-এর সতীর্থ ব্যর্থ করলেন পোলার্ডের লড়াই, ঝড় তুলেও করাচিকে জেতাতে ব্যর্থ কায়রন হয় ডায়ালিসিস, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায় দু সপ্তাহ পর, এখন কেমন আছেন? আজকের প্রেম রাশিফলে জেনে নিন আপনার রোম্যান্টিক জীবনে আজ উত্থান নাকি পতন? এতদিনে নামল 'গলার কাঁটা', শাহজাহানের গ্রেফতারির 'ক্রেডিট' নিতে ঝাঁপ তৃণমূলের মোহনবাগানের সুবিধা করে দিল মুম্বই-গোয়া, পারবে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট টেবিল ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'? বোনে বোনে ভাব নেই! পরিণীতির বিয়েতে আসেননি, মার্চে মীরার বিয়ে, প্রিয়াঙ্কা ফিরবেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.