বাংলা নিউজ > ঘরে বাইরে > Manoj Jarange-Patil: মারাঠাদের দাবি মেনেছে সরকার, নির্দেশ জারির জন্য় ১ দিন সময় দিলেন আন্দোলনকারীরা, 'আজাদ ময়দানে যাবই'

Manoj Jarange-Patil: মারাঠাদের দাবি মেনেছে সরকার, নির্দেশ জারির জন্য় ১ দিন সময় দিলেন আন্দোলনকারীরা, 'আজাদ ময়দানে যাবই'

নবি মুম্বইতে পদযাত্রার নেতৃত্বে মনোজ জারাঙ্গে পাতিল। (PTI Photo)  (PTI)

শুক্রবার সকাল থেকে অনশন শুরু করেন মনোজ জারাঙ্গা-পাটিল। তিনি সকাল ১১টা থেকে খাবার খাওয়া বন্ধ করে দিয়েছেন এবং কেবল জলের উপর বেঁচে আছেন।

ফয়জল মালিক

 মারাঠা সমাজকর্মী মনোজ জারাঙ্গে-পাতিল মহারাষ্ট্র সরকারকে ২৪ ঘণ্টা সময় দিয়েছেন তাঁর দাবি সংক্রান্ত আদেশ জারি করার জন্য। তিনি বলেছিলেন যে তারা শুক্রবার ভাসিতে থাকবেন এবং শনিবার দুপুর ১২ টা পর্যন্ত অপেক্ষা করবেন। তার পরে তারা আজাদ ময়দানের দিকে রওনা দেবেন। তিনি জানিয়েছিলেন যে সরকার তাদের সমস্ত দাবি মেনে নিয়েছে এবং আদেশ জারি করার সময় দেওয়া হয়েছে।

তাঁর প্রধান দাবিগুলি হল: কুনবির পূর্বসূরিদের ৫৭ লক্ষ রক্তের সম্পর্কের আত্মীয়দের কুনবি সার্টিফিকেট দেওয়ার জন্য অর্ডিন্যান্স জারি করা, তাদের সকলের জন্য জাতিগত শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করা, মারাঠা ছেলে ও মেয়েদের জন্য বিনামূল্যে কেজি (কিন্ডারগার্টেন) থেকে পিজি (স্নাতকোত্তর) শিক্ষার ব্যবস্থা করা, (অবসরপ্রাপ্ত বিচারপতি) সন্দীপ শিন্ডে কমিটিকে এক বছরের জন্য কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া, মারাঠা সংরক্ষণের দাবিতে বিক্ষোভের সময় মারাঠা কোটা ছাড়া সরকারি চাকরিতে নিয়োগ নয় এবং তাদের বিরুদ্ধে দায়ের করা সমস্ত ফৌজদারি মামলা প্রত্যাহার করার দাবি করা হয়েছে।

জারাঙ্গা-পাতিল আরও ঘোষণা করেছেন যে সরকার শনিবারের মধ্যে সংশ্লিষ্ট আদেশ জারি করলেও তিনি আজাদ ময়দানে পদযাত্রা করবেন। তিনি বলেন, আজাদ ময়দানে মিছিল করার পরিকল্পনা থেকে আমরা সরে আসিনি। সরকার আমাদের সব দাবির প্রেক্ষিতে সব নির্দেশ দিলে আমরা সেখানে যাব, না হলে কাল থেকে আমরা অনির্দিষ্টকালের জন্য অনশন শুরু করব।

অর্থাৎ, যে কোনও মূল্যে মুম্বই আসবেন তিনি। একই সঙ্গে শুক্রবার সকাল থেকে অনশন শুরু করেছেন তিনি। এই মারাঠা নেতা সকাল ১১টা থেকে খাবার খাওয়া বন্ধ করে দিয়েছেন এবং কেবল জলের উপর বেঁচে আছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে দাবি পূরণ না হলে আজাদ ময়দানে পুরোদমে অনশন শুরু করার কথা ঘোষণা করেন তিনি।

তিনি বলেন, 'আমি প্রজাতন্ত্র দিবস (২৬ জানুয়ারি) এবং আইনকে সম্মান করি এবং তাই আজ আজাদ ময়দানে যাব না, তবে আমি শহর ছেড়ে যাব না... আমরা এখানে বিচার চাইতে এসেছি, ঝামেলা পাকাতে নয়। কাল বেলা ১১টার মধ্যে অর্ডিন্যান্সের কপি না পেলে আমি আজাদ ময়দানে যাব।

অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) কোটা থেকে মারাঠা সম্প্রদায়ের জন্য সংরক্ষণের দাবিতে শুক্রবার মুম্বইয়ে প্রবেশের কথা ছিল জারাঙ্গে-পাতিলের। সাধারণ প্রশাসন বিভাগের সচিব সুমন্ত ভাঙ্গের নেতৃত্বে একটি সরকারি প্রতিনিধি দল এপিএমসি মার্কেটে পৌঁছানোর পরে তিনি পরিকল্পনা পরিবর্তন করেন। ভাঙ্গে আরও জানিয়েছিলেন যে সরকার তার সমস্ত দাবি মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং তার পরিকল্পনা বাদ দিতে বলেছে।

তিনি বলেন, "আমি কুনবির পূর্বসূরি থাকা ৫৭ লক্ষ মারাঠাদের কুনবি শংসাপত্র দেওয়ার দাবি জানিয়েছি। তাদের রক্তের সম্পর্কের আত্মীয়দেরও এর জন্য যোগ্য করে তুলতে হবে, অন্যথায় তারা সংরক্ষণের সুবিধা থেকে বঞ্চিত হবেন। কুনবির পূর্বসূরি থাকা মারাঠা ব্যক্তির দায়ের করা হলফনামার ভিত্তিতে এই শংসাপত্রগুলি অবিলম্বে জারি করা দরকার। সরকার পরে এই দাবি যাচাই করতে পারবে জানিয়ে তিনি বলেন, 'এর জন্য অর্ডিন্যান্স দরকার। আমরা শনিবার সকাল পর্যন্ত অপেক্ষা করব, তার পরে আমরা সিদ্ধান্ত নেব।

কুনবিরা মারাঠাদের একটি কৃষক উপজাতি হলেও মহারাষ্ট্রে ওবিসি ক্যাটাগরিতে সংরক্ষণের সুবিধা পান। একটি শিন্ডে কমিটি নিয়োগ করে সরকার কুনবির পূর্বসূরিদের সাথে মারাঠাদের ৫৭ লক্ষ রেকর্ড খুঁজে বের করতে সক্ষম হয়েছে, যার ভিত্তিতে মারাঠা কর্মী ওবিসি কোটা থেকে সম্প্রদায়ের জন্য সংরক্ষণের দাবি করছেন।

মারাঠা সংরক্ষণের দাবিতে নতুন মুখ হিসেবে উঠে আসা জারাঙ্গা-পাটিল বলেন, জিএডি। আমি তাঁকে ৩৭ লক্ষ মানুষের তথ্য শেয়ার করতে বলছি কারণ আমরাও সরকারের দাবি যাচাই করতে চাই।

বাকি ২০ লাখ টাকা কুনবি সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করতে হবে। তিনি বলেন, আমরা তাদের তহসিলদার অফিসের বাইরে নোটিশ টাঙাতে বলেছি এবং সম্প্রদায়ের সদস্যদের মধ্যে সচেতনতা তৈরি করতে শিবিরের আয়োজন করতে বলেছি, যা ছাড়া তারা আবেদন করতে পারবে না।

জারাঙ্গ-পাটিলের মতে আরেকটি দাবি গৃহীত হয়েছিল তা হ'ল সমস্ত মারাঠা ছেলে-মেয়েদের যাদের কুনবি পূর্বসূরি নেই এবং তাদের রক্তের সম্পর্ক প্রমাণ করতে পারে না তাদের কেজি থেকে পিজি পর্যন্ত বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা। সুপ্রিম কোর্টে বিচারাধীন কিউরেটিভ পিটিশনের রায় না হওয়া পর্যন্ত সরকারের উচিত বিনামূল্যে শিক্ষা দেওয়া।

২০২০ সালের ৫ মে সুপ্রিম কোর্ট মারাঠা সম্প্রদায়কে শিক্ষায় ১২% সংরক্ষণ এবং সরকারি চাকরিতে ১৩ শতাংশ সংরক্ষণের বিধান করে সামাজিক ও শিক্ষাগতভাবে অনগ্রসর শ্রেণি (এসইবিসি) আইন, ২০১৮ বাতিল করার পরে এটি দায়ের করা হয়েছিল। ২০২৩ সালের ২১ এপ্রিল রাজ্য সরকারের দায়ের করা একটি রিভিউ পিটিশনও খারিজ করে দেয় শীর্ষ আদালত।

জারাঙ্গা-পাটিল আরও দাবি করেছেন, মারাঠা সংরক্ষণ উত্তীর্ণ না হওয়া পর্যন্ত সরকারি চাকরিতে নিয়োগ করা যাবে না। তিনি বলেন, সরকার অভিযান শুরু করতে চাইলেও আমাদের কোটার জন্য আসন সংরক্ষিত রাখতে হবে।

কয়েক লক্ষ মারাঠাকে নিয়ে ২০ জানুয়ারি মুম্বইয়ের উদ্দেশে রওনা দেয় পদযাত্রা। মারাঠা সমাজকর্মী ঘোষণা করেছেন, যতক্ষণ না রাজ্য সরকার ঘোষণা করছে, ততক্ষণ পর্যন্ত আমরণ অনশনে বসে, যতক্ষণ না কৃষির উপর নির্ভরশীল এই সম্প্রদায় যুবকদের মধ্যে উচ্চশিক্ষার হার কম হওয়ার কারণে একই হ্রাস এবং সীমিত চাকরির সুযোগের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

পাঁচ দিন যাওয়ার পর তারা মুম্বাইয়ের স্যাটেলাইট শহর নভি মুম্বাইয়ের ভাশিতে পৌঁছেছেন।

ঘরে বাইরে খবর

Latest News

'দিদি রুখে দিয়েছিলেন', তৃতীয়বার মোদী ক্ষমতায় এলে উত্তরবঙ্গে এইমস, আশ্বাস শাহের জলজ্যান্ত ১০ অ্যানাকোন্ডা নিয়ে বিমান সফর ব্যক্তির! গ্রেফতার বেঙ্গালুরুতে ফারহান চাননি তো কী, ডন হয়েই ফিরছেন 'কিং' খান, দোসর সুহানা? ‘বুড়ির কী সাজ…’, শাঁখা-সিঁদুরে সীমান্তিনী রূপাঞ্জনাকে কটাক্ষ, কড়া জবাব নায়িকার হাইকোর্টের রায়ের ফলে চাকরি যেতে বসেছে ‘ভালো পড়ানো’ ৪ শিক্ষকের, দুশ্চিন্তায় স্কুল কয়েক ডজন ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান, বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে রাতেই কলকাতার বহু থানা পরিদর্শন করলেন নগরপাল 'সরকারি টাকায় সব হজম করছে', SSC বিচারপতিদের তোপ মমতার, দেখালেন আত্মহত্যার জুজু ‘‌চাকরি বাতিলের রায়ের পিছনে বিজেপির ষড়যন্ত্র কোথায়?‌’‌ মমতাকে প্রশ্ন ছুঁড়লেন শাহ লাউ রান্না করে খোসা ফেলবেন না! জেল্লা ঠিকরে পড়বে মুখে এভাবে মাখলে, রইল টিপস

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.