বাংলা নিউজ > ঘরে বাইরে > জলাধারের দূষণ থেকে ৯০ শতাংশ মানুষের ক্যানসার হতে পারে, আশঙ্কা মহারাষ্ট্রের মন্ত্রীর

জলাধারের দূষণ থেকে ৯০ শতাংশ মানুষের ক্যানসার হতে পারে, আশঙ্কা মহারাষ্ট্রের মন্ত্রীর

উজানি বাঁধ।

মন্ত্রীর আশঙ্কা এই জল পান করার ফলে দুই রাজ্যের জেলাগুলির প্রায় ৯০ শতাংশ মানুষ ক্যান্সার আক্রান্ত হতে পারেন। তিনি বলেন, ‘আমি যে তথ্য উল্লেখ করেছি তা পরিবেশ দফতর তৈরি করেছিল। আমরা সকলেই জানি কীভাবে মুলা এবং মুথা থেকে দূষিত জল উজানি জলাধারে প্রবাহিত হয়।

মহারাষ্ট্রের উজানি জলধারে দূষণ নিয়ে এর আগেই সতর্ক করেছেন পরিবেশবিদরা। আর এবার এই জলাধারে দূষণ নিয়ে মারাত্মক আশঙ্কা প্রকাশ করলেন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী তানাজি সাওয়ান্ত। শুক্রবার পরিবেশ বিভাগের একটি রিপোর্টের কথা উল্লেখ করে তিনি দাবি করেছেন, উজানি জলাধারের দূষিত জলের কারণে মহারাষ্ট্র এবং কর্ণাটকের কয়েকটি জেলার ৯০ শতাংশের বেশি মানুষ ক্যানসারে আক্রান্ত হতে পারেন।  

আরও পড়ুন: সবুজ পৃথিবী গড়ার বার্তা দিতে পিছন দিকে হেঁটেই দার্জিলিং থেকে গঙ্গাসাগর যাত্রা!

প্রাক্তন বিধায়ক লক্ষ্মণ জগতাপের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পিম্পরি চিঞ্চওয়াড়ে একটি স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়। সেখানে যোগ দিয়ে মন্ত্রী বলেন, ‘পুণে এবং আশেপাশের এলাকা থেকে শিল্প বর্জ্য আসার ফলে দূষিত জল বিভিন্ন নদীর মাধ্যমে উজানি জলাধারে প্রবাহিত হয়। এই জলাধারটি থেকে পশ্চিম মহারাষ্ট্র এবং মারাঠওয়াড়ার বেশ কয়েকটি জেলায় জল সরবরাহ করা হয়ে থাকে। একই জল কর্ণাটকের অনেক জেলায় পৌঁছয়। মন্ত্রীর আশঙ্কা এই জল পান করার ফলে দুই রাজ্যের জেলাগুলির প্রায় ৯০ শতাংশ মানুষ ক্যানসার আক্রান্ত হতে পারেন। তিনি বলেন, ‘আমি যে তথ্য উল্লেখ করেছি তা পরিবেশ দফতর তৈরি করেছিল। আমরা সকলেই জানি কীভাবে মুলা এবং মুথা থেকে দূষিত জল উজানি জলাধারে প্রবাহিত হয়। এছাড়া, ভিগাওয়ান এবং আশেপাশের অঞ্চল থেকে শিল্পের বর্জ্যও জলাধারে পৌঁছয়। এরপর শোধিত জল নদীতে ছেড়ে দেওয়া হয়।’ তিনি জানান, দূষিত জল মানুষের ক্যানসারে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ।

মন্ত্রী আরও বলেন, পঞ্জাবের কৃষকরা উৎপাদন বাড়াতে অতিরিক্ত রাসায়নিক ব্যবহার করেন। পঞ্জাবে ক্যান্সারের ঘটনার মূল কারণ হল কৃষকদের অত্যধিক রাসায়নিক ব্যবহার। এখন মহারাষ্ট্রেও একই ঘটনা ঘটছে। স্বনির্ভর হওয়ার জন্য কৃষকরা তাদের উৎপাদন বাড়াতে বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার শুরু করেছে। এপ্রসঙ্গে সতর্ক করে মন্ত্রী বলেছেন, ‘আমাদের সকলের পরিণতি সম্পর্কে চিন্তা করা উচিত।’

অন্যদিকে, এলাকায় বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সমাধানের প্রতিশ্রুতি দেন মন্ত্রী। তিনি দাবি করেছেন, তাঁর বিভাগ মহারাষ্ট্রের পুর কমিশনারদের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত খুব বেশি অভিযোগ পায়নি। তিনি জানান, নতুন হাসপাতাল করার জন্য কেন্দ্র থেকে প্রায় ৭০০ কোটি বরাদ্দ পেয়েছে মহারাষ্ট্র। গ্রামীণ এলাকার প্রায় ৯০ শতাংশ হাসপাতালে তহবিল ব্যবহার শুরু করা হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

ইউরোপের ধাঁচে আমূল বদলে যাবে কলকাতার মেট্রো ব্যবস্থা, জানলে হতবাক হবেন যাত্রীরা পুরুলিয়ায় বাজ পড়ে মৃত্যু একই গ্রামের তিনজন, প্রতিবেশিকে হারিয়ে শোকার্ত ভুইঁঘোরা লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের বাড়িতে মণীষা কৈরালা, কী কথা হল দুজনের? ১৬ বছরের কিশোরকে বিয়ে করতে বাড়িতে হাজির ২৫-এর তরুণী, থানায় ছুটল পরিবার, তারপর? মোক্ষম ম্যাচে জাত চেনালেন অশ্বিন, নারিনকে পিছনে ফেলে গড়লেন রেকর্ড কোটি কোটি টাকা নয়ছয় না হলে দুর্নীতি নয়, তেল চুরির ৩ লাখ ফিরিয়ে দাবি TMC নেত্রীর অনুজের ময়নাতদন্তের রিপোর্ট অসম্পূর্ণ! সলমনের বাড়িতে গুলি-কাণ্ড, ক্ষুব্ধ আদালত ‘আমি কষ্ট দিতে চাই না...’-বিয়ের গুঞ্জন নস্যাৎ করে কী বললেন প্রভাস? ৩০০ বছর পর পঞ্চগ্রহী যোগে কেতুর দৃষ্টি, ৬ রাশির আয় বৃদ্ধির সঙ্গে হবে ভাগ্যন্নতি রাঁচি লোকসভা কেন্দ্র ২০২৪: বারবার হয়েছে হাতবদল, এবার শেষ হাসি কোন দলের?

Latest IPL News

মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.