লকডাউন ঘোষণা করার পরে সুরাতের রাস্তায় ঘরে ফিরতে মরিয়া শ্রমিক ও তাঁদের পরিবার। শুক্রবার পিটিআই-এর তোলা ছবি। (PTI)
লকডাউন ঘোষণা করার পরে সুরাতের রাস্তায় ঘরে ফিরতে মরিয়া শ্রমিক ও তাঁদের পরিবার। শুক্রবার পিটিআই-এর তোলা ছবি। (PTI)

লকডাউন অমান্য করে পুলিশের সঙ্গে সংঘর্ষ ভিনরাজ্যের শ্রমিকদের, সুরাতে গ্রেফতার ৯৩

  • ভিনরাজ্যের অন্তত ৫০০ শ্রমিক নিজেদের রাজ্যে ফেরার জন্য পরিবহণের দাবিতে উত্তেজিত হয়ে পুলিশকে আক্রমণ করেন।

লকডাউন নিষেধাজ্ঞা ভাঙা এবং পুলিশকে আক্রমণ করার অভিযোগে গুজরাতের সুরাত শহরে কমপক্ষে ৯৩ জন ভিনরাজ্যের শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। সোমবার এই খবর ডজানিয়েছেন গুজরাতের এক প্রশাসনিক আধিকারিক।

সুরাতের ডিসিপি বিধি চৌধুরী জানিয়েছেন, রবিবার গভীর রাতে শহরের গণেশ নগর ও তিরুপতি নগর এলাকায় বসবাসকারী ভিনরাজ্যের অন্তত ৫০০ শ্রমিক নিজেদের রাজ্যে ফেরার জন্য পরিবহণের দাবিতে উত্তেজিত হয়ে পড়লে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে।

ডিসিপি জানিয়েছেন, উত্তর প্রদেশ ও বিহার থেকে আসা শ্রমিকরা সুরাতের পান্ডেসারা অঞ্চলে বসবাস করেন। তাঁরা সকলেই সুরাতের বিভিন্ন কাপড়ের মিলে কাজ করেন। তিনি বলেন, ‘তাঁদের ঘরের ভিতরে থাকার জন্য বোঝাতে গেলে পুলিশকে লক্ষ্য করে ওই শ্রমিকরা পাথর ছুড়তে শুরু করেন। ঘটনায় পুলিশের একাধিক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।’

পাথরের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে ডিসিপির গাড়িও। হামলাকারীদের ছত্রভঙ্গ করতে ৩০টি কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। তিনি জানান, রবিবার রাতেই ঘটনায়অভিযুক্ত কয়েক জনকে আটক করা হয়। বাকিদের সোমবার সকালে গ্রেফতার করা হয়েছে।

ডিসিপি চৌধুরী আরও জানিয়েছেন, ‘৫০০ জনের হামলাকারী দলের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে আমরা এফআইআর দায়ের করেছি এবং ৯৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির দাঙ্গা বাঁধানো, পুলিশকে আক্রমণ, সরকারি সম্পত্তি নষ্ট করা-সহ মহামারী দমন আইনের বিবিধ ধারায় অভিযোগ নথিভুক্ত হয়েছে।’

বন্ধ করুন