বাংলা নিউজ > ঘরে বাইরে > Mobile Ban In School: স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল, নিষেধাজ্ঞা ব্রিটেনে

Mobile Ban In School: স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল, নিষেধাজ্ঞা ব্রিটেনে

স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল (Pixabay)

Mobile Bans In School: স্কুলে মোবাইল ফোন ব্যবহার করা যাবে কি না, এই বিষয়টি নির্ভর করছে বেসরকারি স্কুলের প্রধান শিক্ষকদের উপর।

পড়াশোনায় পড়ুয়াদের মনোযোগ বাড়ানোর লক্ষ্যে স্কুলে স্কুলে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। সরকার বলেছে যে এই পদক্ষেপটি 'ক্লাসরুমের পঠনপাঠন উন্নত করার জন্য একটি বিশেষ পরিকল্পনার অংশ।' একটি বিবৃতিতে, শিক্ষা সচিব বলেছেন, স্কুল হল বাচ্চাদের শেখার জায়গা এবং মোবাইল ফোন হল শ্রেণিকক্ষে একটি অবাঞ্ছিত বিভ্রান্তির সমান, তাই এটি ক্লাসরুমে ব্যবহার করা উচিত নয়। তাই স্কুলে স্কুলে পড়ুয়াদের মোবাইল ফোন ব্যবহার বন্ধ করার কথা ভাবছে ইংল্যান্ড। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক নিজে খুব জোরের সঙ্গে এই নীতি চালু করার কথা ঘোষণা করেছেন। তবে এই নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদের ঝড় উঠেছে। 

  • জারি করা হয়েছে এই নির্দেশিকা

দেশ জুড়ে যাতে প্রত্যেক স্কুল একই নিয়ম অনুসরণ করে পড়ুয়াদের মোবাইল ব্যবহার বন্ধের জন্য যথাযথ উদ্যোগ নিতে পারে, তা নিশ্চিত করার জন্য শিক্ষা বিভাগ নির্দেশিকা প্রকাশ করেছে। নির্দেশিকাতে লেখা হয়েছে, 'আমরা দৃঢ়সংকল্পবদ্ধ যে সমস্ত স্কুলে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা উচিত - শুধু পাঠের সময় নয়, বিরতি এবং দুপুরের খাবারের সময়ও।' নির্দেশিকায় আরও বলা হয়েছে যে কিছু স্কুলে, মোবাইল ফোনের ব্যবহার অত্যন্ত রেগুলার। নথিতে এই নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য চারটি ভিন্ন পরিস্থিতির পরামর্শও দেওয়া হয়েছে।

১) প্রথম নির্দেশিকায় বলা হয়েছে, শিক্ষার্থীদের নিজেদের ডিভাইসগুলি বাড়িতে রেখে আসতে হবে।

২) দ্বিতীয়টিতে বলা হয়েছে, বাড়িতে ফোন না রেখে আসতে পারলে স্কুলের আসার পরে স্টাফের কাছে ফোন রেখে দিতে হবে।

৩) তৃতীয়টিতে বলা হয়েছে, এছাড়াও শিক্ষার্থীরা নিজেদের ফোনগুলি এমন সুরক্ষিত স্থানে রাখতে পারে, যেটি এখনও পর্যন্ত সকলের অলক্ষ্যে রয়েছে।

৪) শেষ বিকল্পটি বলে যে শিক্ষার্থীরা তাদের ডিভাইসগুলিকে সহজ নাগালের মধ্যেই রাখতে পারবে। তবে এই শর্তে যে তারা কখনই সেগুলি স্কুলে থাকাকালীন ব্যবহার করবে না।

যে শিক্ষার্থীরা এই নতুন নিয়ম লঙ্ঘন করবে, তাদের ফোন বাজেয়াপ্ত করা হবে, নির্দেশিকা বলেছে এমনটাই। কারণ সরকার বিশ্বাস করে যে পড়ুয়াদের থেকে মোবাইল ফোন সরিয়ে নিলে তারা সমবয়সীদের সঙ্গে সামাজিকভাবে সক্রিয় থাকবে, একে অপরের সঙ্গে কথা বলবে, যা তাদের মানসিক স্বাস্থ্যকে ভালো রাখবে।

তবে, বর্তমানে ইংল্যান্ডের বেসরকারি স্কুলে এই নিয়ম চালু করা হবে কি না, তা নির্ভর করছে প্রধান শিক্ষকদের উপর। শিক্ষা সচিব গিলিয়ান কিগান বলেছেন যে এটি শিক্ষকদের জন্য 'স্বচ্ছতা এবং ধারাবাহিকতা' প্রদান করবে।

ঘরে বাইরে খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.