বাংলা নিউজ > ঘরে বাইরে > NExT: ২০২৩ থেকে মেডিক্যাল পড়ুয়াদের বিশেষ পরীক্ষা! বিদেশে ডাক্তারি পড়লেও…
মেডিক্যাল পড়ুয়াদের এবার বিশেষ পরীক্ষায় বসতে হতে পারে। প্রতীকী ছবি (ANI Photo)

NExT: ২০২৩ থেকে মেডিক্যাল পড়ুয়াদের বিশেষ পরীক্ষা! বিদেশে ডাক্তারি পড়লেও…

  • কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এনিয়ে গত বছরের জুলাই মাসে একটি রিভিউ মিটিং করেছিলেন। সেই সময় তিনি জানিয়েছিলেন, ভারতে প্রশিক্ষণ নিয়েছেন কিংবা ভারতের বাইরে প্রশিক্ষণ নিয়েছেন সকলের জন্য়ই একই পরীক্ষা থাকবে। বিদেশে যাঁরা মেডিক্য়াল পড়েন তাদের সমস্যাও দূর হবে।

মেডিক্যাল কলেজে ভর্তির জন্য ন্যাশানাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট(NEET)। আর এবার ফাইনাল ইয়ারের আন্ডারগ্র্যাজুয়েট মেডিক্যাল ছাত্রছাত্রীদের জন্য ন্যাশানাল এক্সিট টেস্ট(NExT) করার ভাবনা। পুরোপুরি চিকিৎসক হওয়ার আগে মেডিক্যাল পড়ুয়াদের এই পরীক্ষাটি দিতে হতে পারে। পাশাপাশি বিদেশের বিভিন্ন মেডিক্যাল ইনস্টিটিউটে যারা পড়াশোনা করছেন তাঁরা দেশে প্র্যাকটিশ করতে চাইলে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০২৩ সাল থেকেই এটি শুরু হতে পারে।

ন্যাশানাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিক্যাল সায়েন্স এই পরীক্ষা ব্যবস্থাটি নিয়ন্ত্রণ করতে পারে। এমনকী ফাইনাল পরীক্ষার আগে একটি মক টেস্ট করার ব্যাপারেও চিন্তাভাবনা করা হচ্ছে। মূলত মেডিক্যাল পড়ুয়াদের মধ্যে যাতে কোনও উদ্বেগ না থাকে সেজন্য় এই উদ্যোগ নেওয়া হবে।

ন্যাশানাল মেডিক্যাল কমিশন এই পরীক্ষার ব্যাপারে প্রথম সুপারিশ করেছিল। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেও এই ধরনের পরীক্ষার আয়োজন করা হতে পারে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এনিয়ে গত বছরের জুলাই মাসে একটি রিভিউ মিটিং করেছিলেন। সেই সময় তিনি জানিয়েছিলেন,  ভারতে প্রশিক্ষণ নিয়েছেন কিংবা ভারতের বাইরে প্রশিক্ষণ নিয়েছেন সকলের জন্য়ই একই পরীক্ষা থাকবে। পরীক্ষা ব্যবস্থাতেও স্বচ্ছতা রক্ষার জন্য এই ব্যবস্থা আনা হচ্ছে। বিদেশে যাঁরা মেডিক্য়াল পড়েন তাদের সমস্যাও দূর হবে। তাঁদেরকেও এই পরীক্ষার মাধ্যমে ছাড়পত্র পেতে হবে।

তবে এর বিরুদ্ধ মতও রয়েছে। আইএমএর প্রাক্তন সাধারন সম্পাদক ডাঃ আরভি অশোকান জানিয়েছেন, একটি পরীক্ষা কীভাবে সিদ্ধান্ত নিতে পারে? নেক্সট নিয়ে যেভাবে ভাবনাচিন্তা হচ্ছে তাতে উদ্বেগ বাড়ছে। এটা কোনও মাপকাঠি হতে পারে না।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন