বাংলা নিউজ > ঘরে বাইরে > No Tax on Power Generation: বিদ্যুতের উপর কর আরোপ করার ক্ষমতা রাজ্যের নেই, জানিয়ে দিল কেন্দ্র

No Tax on Power Generation: বিদ্যুতের উপর কর আরোপ করার ক্ষমতা রাজ্যের নেই, জানিয়ে দিল কেন্দ্র

বিদ্যুৎ। প্রতীকী ছবি 

বিদ্যুৎ উৎপাদনের উপর কর আরোপ করার ক্ষমতা রাজ্যের নেই। জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে জানিয়েছে কোনও উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের উপর কর আরোপ করার কোনও ক্ষমতা তাদের নেই। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, কয়লা, জলবিদ্যুৎ, বায়ু শক্তি, সৌরশক্তি থেকে উৎপাদিত বিদ্যুতের উপর লেভি আরোপ করা বেআইনী ও অসাংবিধানিক।

গত ২৫ অক্টোবর কেন্দ্রীয় শক্তিমন্ত্রক একটি সার্কুলারে জানিয়েছে, এটা কেন্দ্রীয় সরকারের গোচরে এসেছে যে কিছু রাজ্য সরকার বিভিন্ন উৎস থেকে উৎপাদিত বিদ্যুতের উপর অতিরিক্ত চার্জ আরোপ করছে। ডেভলপমেন্ট ফান্ড, চার্জ, ফান্ডের নাম করে এটা আদায় করা হচ্ছে। খবর টাইমস অফ ইন্ডিয়া সূত্রে।

সেই সঙ্গেই কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এই ধরনের অতিরিক্ত চার্জ ফি নেওয়া, ট্যাক্স বা ডিউটির নাম করে এগুলি আদায় করা যেমন তাপবিদ্যুৎ, জলবিদ্যুৎ, বায়ুশক্তি, সৌরশক্তি, আণবিক শক্তির উপর এই ধরনের অতিরিক্ত চার্জ আরোপ করা, এটা অবৈধ ও অসাংবিধানিক।

এক্ষেত্রে সাংবিধানিক অবস্থানের কথা উল্লেখ করে বলা হয়েছে, সপ্তম সিডিউলে এই ট্যাক্স বা ডিউটি লেভির কথা উল্লেখ করা হয়েছে।

মোটের উপর অন্য কোনও নামকে সামনে এনে কোনওভাবেই এই ধরনের লেভি আদায় করতে পারবে না সরকার। এটা আইনগত অবৈধ বা অসাংবিধানিক বলে উল্লেক করা হয়েছে। নির্দেশে বলা হয়েছে, বিদ্যুৎ উৎপাদনের উপর ট্যাক্স বা ডিউটি আরোপ করার কোনও ক্ষমতা রাজ্য়ের নেই। কারণটা হল একটা রাজ্যের মধ্য়ে বিদ্যুৎ উৎপাদন হতেই পারে। কিন্তু সেটা অন্য় রাজ্যে ব্যবহারের জন্য যেতে পারে। সেক্ষেত্রে কোনও রাজ্যেরই ক্ষমতা নেই অপর রাজ্যের বাসিন্দাদের কাছ থেকে এই বাবদ লেভি ট্যাক্স বা ডিউটি আদায় করতে পারে না। এটা আইনগত অবৈধ।

নির্দেশে পরিষ্কার বলে দেওয়া হয়েছে, এভাবে অতিরিক্ত চার্জ আরোপ করা যায় না বিদ্যুতের উপর। সেটা তাপবিদ্যুৎ, জলবিদ্যুৎ, আণবিক বিদ্যুৎশক্তি বা অচিরাচরিত শক্তির উপর হতে পারে।

এদিকে কিছু রাজ্য জলবিদ্যুৎ তৈরির ক্ষেত্রে জল ব্যবহার করতে দেওয়া হচ্ছে এই অজুহাতে লেভির নাম করে কর আরোপ করে। কিন্তু এটা করা যায় না। জানিয়েছে কেন্দ্র।

 

ঘরে বাইরে খবর

Latest News

বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল চার মাসের অন্তঃসত্ত্বা দীপিকার পিঠে পোড়া দাগ! আচমকা হলটা কী হবু মায়ের বাংলায় কি নতুন ৮টি মেডিক্যাল কলেজের অনুমোদন মিলেছে? সত্যিটা ফাঁস করল NMC IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি ধনু, মকর, কুম্ভ, মীনের চৈত্র সংক্রান্তি ২০২৪ কেমন কাটবে? ১৩ এপ্রিলের রাশিফল রইল রেশন দুর্নীতিতে বাজেয়াপ্ত বালুর বাড়ি,'অ্যাটাচড' সম্পত্তির ফিরিস্তিতে ঘুরবে মাথা অক্ষয়ের বড়ে মিঁয়া ছোটে মিঁয়ার কাছে ২-০ পিছিয়ে অজয়! ২য় দিনে ২.৭২ কোটি আয় ময়দানের ৪০, ৫০ বা ১০০ কোটি নয়, বাংলায় শিক্ষক নিয়োগ দুর্নীতির ৩৬৫ কোটি বাজেয়াপ্ত করল ইডি!

Latest IPL News

IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.