বাংলা নিউজ > ঘরে বাইরে > Amul in America: আমূল এবার আমেরিকায়, বড় সমবায়ের সঙ্গে গাঁটছড়া

Amul in America: আমূল এবার আমেরিকায়, বড় সমবায়ের সঙ্গে গাঁটছড়া

আমূল। সংগৃহীত ছবি

আমূল এবার আমেরিকায়। বিশ্বজয়ে বের হল দেশের এক নম্বর ডেয়ারি প্রোডাক্ট। 

দেশের সীমানা পেরিয়ে এবার সাগরপাড়েও আমূল। প্রথমবার আমূল আন্তর্জাতিকস্তরে গেল। Amul, Taste of India। এই স্বাদ আর পুষ্টিগুনের জাদুতে গোটা দেশে নাম করেছে আমূল। বহু মানুষের প্রিয় এই আমূল। এবার আর শুধু দেশের মাটিতে নয়, আমেরিকার মাটিতেও এবার আমূলের প্রোডাক্ট বিক্রি করা হবে।

গুজরাট কো অপারেটিভ মিল্ক ফেডারেশন (GCMMF) -এর ম্যানেজিং ডিরেক্টর জায়েন মেহেতা জানিয়েছেন, আমি খুব আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আমেরিকায় ফ্রেস মিল্ক প্রোডাক্ট বেচবে আমূল। আমেরিকার মিশিগানে ১০৮ বছরের পুরনো একটি ডেয়ারি সংস্থার সঙ্গে  আমাদের চুক্তি হয়েছে। ২০ মার্চ ডেট্রয়েটে তাদের বার্ষিক মিটিংয়ে এনিয়ে একটা ঘোষণা করা হয়েছে। 

তিনি সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে জানিয়েছেন যে, এই প্রথম দেশের বাইরেও মিলবে আমূলের ফ্রেস প্রোডাক্ট। আমেরিকার মতো বাজারেও মিলবে আমূল। সেখানে এশিয়ান তথা প্রচুর ভারতীয় বাস করেন। 

এদিকে সম্প্রতি আমূলের সুবর্ণ জয়ন্তীতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি নানা আশার কথা শোনান। সেই সময় আমূলকে বিশ্বসেরার করার টার্গেট বেঁধে দিয়েছিলেন। 

সেই সময় তিনি জানিয়েছিলেন, আমূলকে বিশ্বের এক নম্বর ডেয়ারি কোম্পানি হতে হবে। GCMMF -কে টার্গেট বেঁধে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারাই এই আমূল ডেয়ারি কোম্পানি চালায়। তাদের জন্য এবার বিরাট টার্গেট ঠিক করে দিয়েছিলেন প্রধানমন্ত্রী। গুজরাট কো অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন আমূল ব্রান্ডের অন্যতম উদ্যোক্তা। সেই সমবায়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন মোদী। সেখানেই তিনি লক্ষ্যমাত্রা ধার্য করে দেন।

প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, প্রতি বছরে আন্তর্জাতিক ক্ষেত্রে ডেয়ারির বৃদ্ধি হয় ২ শতাংশ। আর ভারতের ডেয়ারি সেক্টরে সেটাই বাড়ে ৬ শতাংশ করে।

তিনি জানিয়েছেন, আমূল বিশ্বের অষ্টম বৃহত্তম ডেয়ারি কোম্পানি। এটাকে এক নম্বরে নিয়ে যেতেই হবে। সরকার সবরকম সাপোর্ট করবে। এটাই মোদীর গ্যারান্টি।

এদিকে গুজরাটের বিভিন্ন এলাকা থেকে সমবায়ের প্রতিনিধিরা সেই অনুষ্ঠানে এসেছিলেন। তিনি বলেন, স্বাধীনতার পরে নানা ধরনের ব্রান্ড এসেছিল। কিন্তু আমূলের মতো কেউ হতে পারেনি।

সেই সঙ্গেই তিনি জানিয়েছিলেন, ভারতের ডেয়ারি সমবায়ের উন্নতিতে মহিলাদের যথেষ্ট অবদান রয়েছে। তিনি জানিয়েছেন ভারতের দুগ্ধ সমবায়ের ক্ষেত্রে মহিলাদের অবদানকে অস্বীকার করা যায় না। তাঁরাই এই দুগ্ধ সমবায়ের মেরুদণ্ড।

তবে এবার আমূল দেশের সীমানা ছাড়িয়ে বিদেশের মাটিতও পা ফেলতে চলেছে। 

ঘরে বাইরে খবর

Latest News

'সত্যিকারের নেতা এবং রোল মডেল', ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে সম্মানিত করবে UN অবন্তিকার সঙ্গে উত্তাল প্রেমে রণবীর! ইমরানের সিনেমা ছাড়ায় নাম উঠছে ঋষি-পুত্রের সঙ্গীর ভালোবাসা জীবনের বাধা অতিক্রম করতে সাহায্য করবে, দেখুন আজকের প্রেম রাশিফল প্রায় আড়াই ঘণ্টার লড়াই শেষে ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় সুমিত নাগালের বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?' ভারত-পাকিস্তান ম্যাচে রোহিতদের সমর্থন করতে নিউইয়র্কের গ্যালারিতে থাকবেন সচিন রোদে বেরোলেই চোখে অস্বস্তি? চোখকে ভালো রাখতে পারে এই পাঁচটি ভিটামিন কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.