বাংলা নিউজ > ঘরে বাইরে > Amul: বিশ্বের ১ নম্বর ডেয়ারি করতে হবে আমূলকে, বিশ্বসেরার টার্গেট দিলেন মোদী

Amul: বিশ্বের ১ নম্বর ডেয়ারি করতে হবে আমূলকে, বিশ্বসেরার টার্গেট দিলেন মোদী

আমূলকে করতে হবে ভারত সেরা,টার্গেট বেঁধে দিলেন প্রধানমন্ত্রী।  (PIB)

টার্গেট বিশ্বসেরা। বিরাট লক্ষ্যমাত্রা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

আমূলকে বিশ্বের এক নম্বর ডেয়ারি কোম্পানি হতে হবে। GCMMF -কে টার্গেট বেঁধে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারাই এই আমূল ডেয়ারি কোম্পানি চালায়। তাদের জন্য এবার বিরাট টার্গেট ঠিক করে দিলেন প্রধানমন্ত্রী। গুজরাট কো অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন আমূল ব্রান্ডের অন্যতম উদ্যোক্তা। সেই সমবায়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন মোদী। সেখানেই তিনি লক্ষ্যমাত্রা ধার্য করে দেন।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্রতি বছরে আন্তর্জাতিক ক্ষেত্রে ডেয়ারির বৃদ্ধি হয় ২ শতাংশ। আর ভারতের ডেয়ারি সেক্টরে সেটাই বাড়ে ৬ শতাংশ করে। 

তিনি জানিয়েছেন, আমূল বিশ্বের অষ্টম বৃহত্তম ডেয়ারি কোম্পানি। এটাকে এক নম্বরে নিয়ে যেতেই হবে। সরকার সবরকম সাপোর্ট করবে। এটাই মোদীর গ্যারান্টি। 

এদিকে গুজরাটের বিভিন্ন এলাকা থেকে সমবায়ের প্রতিনিধিরা এসেছিলেন। তিনি বলেন, স্বাধীনতার পরে নানা ধরনের ব্রান্ড এসেছিল। কিন্তু আমূলের মতো কেউ হতে পারেনি। 

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, ভারতের ডেয়ারি সমবায়ের উন্নতিতে মহিলাদের যথেষ্ট অবদান রয়েছে। তিনি জানিয়েছেন ভারতের দুগ্ধ সমবায়ের ক্ষেত্রে মহিলাদের অবদানকে অস্বীকার করা যায় না। তাঁরাই এই দুগ্ধ সমবায়ের মেরুদণ্ড। 

এদিকে দেশের অন্যতম বড় ব্র্যান্ড হল আমূল। সেই আমূলকে বিশ্ব সেরা করার টার্গেট বেঁধে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এদিকে সূত্রের খবর, শ্রীলঙ্কাতেও পা রাখতে চলেছে আমূল। তবে সেটা অন্যভাবে। ন্যাশানাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড ও গুজরাট কো অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন যৌথভাবে শ্রীলঙ্কার ডেয়ারি সেক্টরকে বাঁচাতে এবার উদ্যোগী হয়েছে। এনিয়ে ভারত ও শ্রীলঙ্কার সরকারের মধ্য়ে চুক্তিও হয়েছে। এই নয়া উদ্যোগে ন্যাশানাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড ও গুজরাট কো অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন তাদের ৫১ শতাংশ অংশীদারিত্ব থাকতে পারে বলে খবর।

এই যৌথ উদ্যোগে ভারত ও শ্রীলঙ্কা উভয়ের শেয়ার থাকবে। NBDD ,GCMMF তাদের ৫১ শতাংশ শেয়ার থাকবে। শ্রীলঙ্কার পক্ষে শেয়ার থাকবে ৪৯ শতাংশ।

GCMFF মূলত মার্কেটিং, ব্র্যান্ডিংয়ের ব্যাপারটি দেখবে। আর এনডিডিবি ডেয়ারি সেক্টরের উন্নতি, সমবায়ের মাধ্যমে কীভাবে দুধ পাওয়া যায়, পশুখাদ্য ঠিকঠাক করে যোগান দেওয়া, পুষ্টিগুণ যাতে ঠিকঠাক থাকে সেটা নিশ্চিত করার উপর জোর দেওয়া হবে।

ঘরে বাইরে খবর

Latest News

৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র দইয়ের হাঁড়ি মাথায় সুকান্তর প্রচারে মিঠুন, বিপ্লবের খাসতালুকে বিজেপির তুমুল নাচ IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড আগামিকাল কেমন কাটবে? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? রইল ২১ এপ্রিলের রাশিফল আগামী ২ বছরে ইস্ট - ওয়েস্ট মেট্রোকে আরও ১১টি অত্যাধুনিক রেক দেবে BEML ৬১,৭৭৭-তে অভিভূত FSDL!মোহনবাগান উঠলে ISL ফাইনাল কলকাতায়,নাহলে পুঁচকে মুম্বইয়ে স্তন্যপানের আবদার থেকে বিকিনি পরার প্রস্তাব, শামির চ্যাটের স্ক্রিনশট দিল হাসিন? সন্ধ্যা নামতেই লোডশেডিং কলকাতায়, বড় নির্দেশ মন্ত্রীর, এসি থাকলে জানান! প্রথম দফায় ‘ফার্স্ট’ জলপাইগুড়ি! তবে ৩ আসনেই কমল ভোটদানের হার, কোথায় কত পড়ল? মৃত্যুর হুমকিকে বুড়ো আঙুল! পুলিশের জালে বন্দুকবাজরা, দুবাইতে খোশমেজাজে সলমন

Latest IPL News

৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.