বাংলা নিউজ > ঘরে বাইরে > Opposition on President's Speech: পুরো মোদীর বিজ্ঞাপন! রাজনৈতিক ভাষণ…রাষ্ট্রপতির বক্তব্যের তীব্র সমালোচনায় বিরোধীরা

Opposition on President's Speech: পুরো মোদীর বিজ্ঞাপন! রাজনৈতিক ভাষণ…রাষ্ট্রপতির বক্তব্যের তীব্র সমালোচনায় বিরোধীরা

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (ছবি সৌজন্যে পিটিআই)

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, রাষ্ট্রপতির বক্তব্য কেবলমাত্র প্রধানমন্ত্রী মোদী ও তার সরকারের প্রচারমূলক। তাঁকে যেটা বলতে নির্দেশ দেওয়া হয়েছিল সেটাই তিনি ১ ঘণ্টা ২০ মিনিটের বক্তব্যে বলেছেন। এটা পুরো প্রচার। প্রধানমন্ত্রীর বিজ্ঞাপন। রাজনৈতিক বক্তব্য।

সংসদের শেষ যৌথ অধিবেশনে বক্তব্য় রেখেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। লোকসভা ভোটের আগে এটা ছিল শেষ যৌথ অধিবেশন। আর সেখানে রাষ্ট্রপতির বক্তব্যের পরেই তীব্র সমালোচনায় সরব হলেন বিরোধী নেতৃত্ব। তাদের দাবি, এটা তো পুরো প্রচার হয়ে গেল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিজ্ঞাপন। 

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, রাষ্ট্রপতির বক্তব্য কেবলমাত্র প্রধানমন্ত্রী মোদী ও তার সরকারের প্রচারমূলক। তাঁকে যেটা বলতে নির্দেশ দেওয়া হয়েছিল সেটাই তিনি ১ ঘণ্টা ২০ মিনিটের বক্তব্যে বলেছেন। এটা পুরো প্রচার। প্রধানমন্ত্রীর বিজ্ঞাপন। রাজনৈতিক বক্তব্য। বক্তব্যের কোনও দিশা নেই। কর্মসংস্থান নিয়ে কোনও বক্তব্য নেই। এটা হল গরিবদের ফাঁদে ফেলার একটা নথি।

কংগ্রেস সাংসদ শশী থারুর জানিয়েছেন, একটা নির্বাচনী ভাষণ তারা রাষ্ট্রপতিকে পড়তে দিয়েছিলেন। তারা যেটা এখনও করতে পারেননি তানিয়ে কিছু নেই। একদিকে তারা বলছেন দারিদ্রতা মুক্ত করেছেন। আবার বলছেন ৮১ কোটি মানুষকে খাবার দিয়েছেন। এটা একপক্ষের ভাষণ। আমার মনে হয় মানুষের এসব নিয়ে এবার ভাবা দরকার। তারপর তাদের ভোট দিতে যাওয়া দরকার। 

কংগ্রেস এমপি গৌরব গগৈ জানিয়েছেন, মনে হচ্ছে সরকার কিছু লুকোতে চাইছে। যেভাবে চন্ডীগড়ে মেয়র ভোটকে তছনছ করে দেওয়া হল সেভাবেই অর্থনৈতিক ও সামাজিক ইস্যুকে ভেঙে দেওয়া হচ্ছে। আমার ধারণা যেভাবে প্রধানমন্ত্রী ঘনিষ্ঠরা এতদিন বিভিন্ন ক্ষেত্রে লাভবান হয়েছেন সেভাবেই এবার তারা বাজেটেও লাভবান হবেন। 

বহুজন সমাজ পার্টির দানিশ আলি জানিয়েছেন,  সরকার বলছে কর্মসংস্থান হবে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে বেকার যুবকরা রাস্তায় রয়েছেন। কিন্তু পুঁজিপতিদের লাভ হচ্ছে। 

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনি বলেন, মোদী সরকার যেভাবে দেশের উন্নয়নের জন্য কাজ করেছে, তার পরে বিরোধী দলগুলির এখন আর কোনও ইস্যু উত্থাপন করার বাকি নেই।

বুধবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নতুন সংসদ ভবনে দুই কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেন। অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে কথা বলেন এবং নরেন্দ্র মোদী সরকারের ১০ বছরের সাফল্যের কথা তুলে ধরেন।

নতুন সংসদ ভবনে তাঁর প্রথম ভাষণে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আরও বলেন, অযোধ্যায় রাম মন্দির নির্মাণের শতাব্দী প্রাচীন আকাঙ্ক্ষা এখন বাস্তবে পরিণত হয়েছে এবং ৩৭০ ধারা বাতিল নিয়ে আশঙ্কা এখন অতীতের বিষয়।

তিনি বলেন, বহু শতাব্দী ধরে মানুষ রাম মন্দির নির্মাণের ব্যাপারে আশাবাদী ছিলেন এবং এখন সেই স্বপ্ন পূরণ হয়েছে। মানুষও চেয়েছিল জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ হোক। এখন ৩৭০ ধারাও ইতিহাস।

রাষ্ট্রপতি তাঁর ভাষণে নরেন্দ্র-মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকারের সাফল্যেরও প্রশংসা করেন।

তিনি বলেন, 'গত বছরটা ভারতের জন্য অনেক সাফল্যে ভরপুর ছিল। অনেক সাফল্য ছিল - ভারত দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতিতে পরিণত হয়েছিল। প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছল ভারত। ভারত আয়োজিত সফল জি ২০ শীর্ষ সম্মেলন বিশ্বের দরবারে ভারতের ভূমিকাকে আরও শক্তিশালী করেছে। এশিয়ান গেমসে ১০০-র বেশি পদক জিতেছে ভারত।

ঘরে বাইরে খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.