বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan Petrol Price Hikes: এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ

Pakistan Petrol Price Hikes: এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ

পাকিস্তানে এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ (Pixabay)

Pakistan Petrol Price Hikes: দাম বাড়ায় পেট্রোল চালিত ছোট যানবাহনের মালিকের পাশাপাশি দাঁড়িয়ে হেনস্থা হতে হবে ডিজেল চালিটবট্রেন, ট্রাক, বাসের মতো পরিবহনগুলোকেও।

চাপের মুখে মধ্যবিত্তরা, সরাসরি প্রভাব পকেটে। কারণ, লাফিয়ে বাড়ছে পেট্রোলের দাম। পাকিস্তানে ১৬ দিন পর ফের বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম। মঙ্গলবার, পেট্রোলের দাম ৪.৫৩ টাকা থেকে বেড়ে পাকিস্তানি মুদ্রায় ২৯৩.৯৪ হয়েছে, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৮৭.৯১ টাকা। হাই-স্পিড ডিজেল ৮.১৪ টাকা বেড়ে পাকিস্তানি মুদ্রায় ২৯০.৩৮ টাকা হয়েছে।

  • পাকিস্তানে কেন বাড়ল পেট্রোলের দাম

কিন্তু প্রশ্ন উঠছে, হঠাৎই এত দাম কেন বাড়িয়েছে পাকিস্তানি সরকার। সে দেশের সংবাদমাধ্যম জিও টিভির মাধ্যমে সরকার জানিয়েছে, দেশে পেট্রোলের দাম বাড়ার কারণ আন্তর্জাতিক স্তরে এর ব্যাপক দাম বৃদ্ধি। আসলে ইরান ও ইজরায়েলের বিরোধের কারণেই বিশ্বব্যাপী পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে চলেছে। এদিকে অনবরত এই দামগুলো বাড়ায় পেট্রোল চালিত ছোট যানবাহনের মালিকের পাশাপাশি দাঁড়িয়ে হেনস্থা হতে হবে ডিজেল চালিটবট্রেন, ট্রাক, বাসের মতো পরিবহনগুলোকেও। ডিজেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচ বাড়তে পারে, যার প্রভাব পড়বে অন্যান্য পণ্যের দামেও। এর খেসারত মধ্যবিত্ত ও নিম্নবিত্তকেই বেশিরভাগ ভোগ করতে হবে।

পাকিস্তানে প্রতি ১৫ দিনে জ্বালানির হার পর্যালোচনা করা হয়। এই সময়ের মধ্যে, বিশ্বব্যাপী তেলের দামের ওঠানামা এবং স্থানীয় মুদ্রার বিনিময় হারের উপর নির্ভর করে দাম বৃদ্ধি বা হ্রাস করে। এর আগে গত ১ এপ্রিল পেট্রোলের দাম বাড়ানো হয়েছিল ৯ টাকা পর্যন্ত। এর পর এপ্রিল মাসে পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে মোট ১৩ টাকায়। যদিও এর আগে ১৬ মার্চ, সরকার পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন করেনি। মার্চে প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ২৭৯.৭৫ টাকা এবং এক লিটার ডিজেলের দাম ২৮৫.৫৬ টাকা।

  • পাকিস্তান সরকার প্রতি লিটার পেট্রোলে ৬০ টাকা কর নিচ্ছে

পাকিস্তানি সংবাদমাধ্যম 'দ্য ডন'-এর মতে, সে দেশের সরকার পেট্রোল ও ডিজেলে প্রতি লিটারে ৬০ টাকা করে কর নিচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে চুক্তির অধীনে, সরকার চলতি অর্থ বছরে ৮৬৯ বিলিয়ন অর্থ কর হিসাবে আদায় করার লক্ষ্য নিয়েছে। জুলাই-ডিসেম্বর মাসে প্রায় ৪৭৫ বিলিয়ন টাকা জমা হয়েছে এবং আর্থিক বছরের শেষ নাগাদ প্রায় ৯৭০ বিলিয়ন টাকা জমা হবে বলে আশাও করা হচ্ছে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বর্তমানে ৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা প্রায় দেড় মাসের পণ্য আমদানির সমান। আর দেশে অন্তত ৩ মাসের জন্য পণ্য আমদানির পর্যাপ্ত অর্থ থাকতে হবে। এদিকে ২০২৪ সালে পাকিস্তানের জিডিপি মাত্র ২.১ শতাংশ হারে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখেছে অধিকারিকেরা। বর্তমানে এক ডলারের মূল্য ২৭৬ পাকিস্তানি অর্থের সমান।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতিতে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ, রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি এবং মন্ত্রিসভার মন্ত্রীরা তাঁদের বেতন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন। ১৩ মার্চ, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) তার এক্স অ্যাকাউন্টে লিখেছিল - রাষ্ট্রপতি জারদারি দেশকে সাহায্য করার জন্য তার মেয়াদে কোনও বেতন নেবেন না।

ঘরে বাইরে খবর

Latest News

মমতাকে নিয়ে 'কুরুচিকর' মন্তব্য নিয়ে কমিশনের শোকজের জবাব অভিজিতের পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এল বড় বদল, দিশা দেখাবে কলকাতার বাকি রুটগুলিকেও বাচ্ছা ফোন ছাড়তেই চায় না? জেনে নিন কী ভাবে কাটাবেন শিশুদের মোবাইলে আসক্তি কর্মী সংখ্যা কমলেও ক্রমে 'স্মার্ট' হচ্ছে কলকাতা মেট্রো, সামনে এল নয়া তথ্য 'কাটারি, বন্দুক, রড নিয়ে...', জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে ‘হামলা’-র দিন কী হয়েছিল? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ভোট দিতে বৃদ্ধ বাবাকে সঙ্গ দিলেন না সানি-ববি! কথার মাঝেই রেগে আগুন ধর্মেন্দ্র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল

Latest IPL News

পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.