বাংলা নিউজ > ঘরে বাইরে > Pok Protests:পাক অধিকৃত কাশ্মীরে বিক্ষোভ ধামাচাপা দিতে ২৩০০ কোটি মঞ্জুর শরিফ সরকারের

Pok Protests:পাক অধিকৃত কাশ্মীরে বিক্ষোভ ধামাচাপা দিতে ২৩০০ কোটি মঞ্জুর শরিফ সরকারের

২,৩০০ কোটি টাকার তহবিল প্রকাশ সরকারের (AFP)

Pakistan Pok Protests: পিওকে-তে সহিংসতায় কাঁপছে পাকিস্তান। এ কারণে বড় সিদ্ধান্ত নিতে হয়েছে দেশটির সরকারকে।

বিগত বেশ কয়েকদিন ধরে মূল্যস্ফীতি ও বিদ্যুতের দামের বিরুদ্ধে বিক্ষোভ চলছে পাকিস্তানে। অর্থনৈতিক মন্দা এড়াতে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। কিন্তু ক্রমবর্ধমান মূল্যস্ফীতি আর থামিয়ে রাখতে পারছে না সাধারণ মানুষকে। বিক্ষোভের তাপমাত্রা বাড়ছে। পাকিস্তান অধিকৃত কাশ্মীরে (পিওকে) এখন প্রতিবাদ অব্যাহত। এমনই পরিস্থিতিতে বড় সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশের অর্থনৈতিক অবস্থার অবনতি হয়েছে। পাকিস্তানের মানুষ ক্ষুধা ও বেকারত্বে অতিষ্ঠ। দেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে। চলতি বছরে পাকিস্তানের জিডিপি ২.১ শতাংশ হারে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে, মানুষ গত মাসেও পিওকে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বিরুদ্ধে প্রতিবাদ করেছিল। অন্যদিকে, পিওকে-র খারাপ পরিস্থিতি সম্পর্কে, পাকিস্তানের মানবাধিকার কমিশনও স্বীকার করেছে যে সেখানে ক্রমাগত মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

  • সরকার ২,৩০০ কোটি টাকার তহবিল প্রকাশ করেছে

পিওকে পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, দেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার ২,৩০০ কোটি টাকার তহবিল প্রকাশ করেছে। পিওকে-তে ক্রমবর্ধমান পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে, শাহবাজের সভাপতিত্বে একটি জরুরী বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিবেদন অনুসারে, ইসলামাবাদে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সভাপতিত্বে একটি বিশেষ বৈঠকে এই তাৎক্ষণিক তহবিল অনুমোদন করা হয়েছিল। এই উচ্চ পর্যায়ের বৈঠকে পিওকে-র তথাকথিত প্রধানমন্ত্রী চৌধুরী আনোয়ারুল হকের পাশাপাশি রাজনৈতিক নেতা ও জোটের মন্ত্রীরা উপস্থিত ছিলেন। এদিন,রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি রবিবার সমস্ত স্টেকহোল্ডারদের সমস্যাগুলি ঠাণ্ডা মাথায় সমাধান করার আহ্বান জানিয়েছেন।

  • পিওকে-তে বিক্ষোভরত মানুষের কী দাবি

১) উৎপাদন খরচে বিদ্যুৎ দিতে হবে।

২) পাকিস্তান সরকার ময়দার উপর ভর্তুকি শেষ করেছে যেখানে জাতিসংঘের নির্দেশ রয়েছে যে পিওকে-র জনগণকে ময়দা সহ ৩০ টি আইটেমে ভর্তুকি দেওয়া উচিত। কিন্তু পাকিস্তান সরকার তা মানছেন না।

৩) পিওকে আমলাতন্ত্র এবং ৫৩ জন মন্ত্রীকে দেওয়া বিলাসবহুল সুবিধা দেওয়া যাবে না। তাঁদের বিলাসবহুল গাড়ি, দামি বাড়ি এবং টিএ-ডিএ বাতিল করতে হবে।

  • কিন্তু কীভাবে এতটা উত্তেজনা বাড়ছে পাকিস্তানে

কয়েক দিন আগে, নিত্যদিনের জিনিসপত্রের ক্রমবর্ধমান দাম নিয়ে পিওকেতে বিক্ষোভ শুরু হয়েছিল। লোকজন শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিল, কিন্তু ঘটনাস্থলে উপস্থিত পুলিশ নিরস্ত্র আন্দোলনকারীদের উপর লাঠিচার্জ করে বসে। এতে নারী, এমনকি স্কুলের শিশুরাও আহত হয়। পুলিশি সহিংসতা দেখে, সেখানকার লোকেরা আরও বড় বিক্ষোভের ঘোষণা করে বসে এরপর। অবশেষে এখন তাঁরা রাস্তায় নেমেছেন। পুলিশ আবারও বিক্ষোভকারীদের ওপর লাঠিপেটা শুরু করলে আন্দোলনকারীরা আরও ক্ষিপ্ত হয়ে উঠেছেন। এরপর তাঁরা পাল্টা হামলা চালিয়েছেন পুলিশের ওপর। এই হামলায় একজন পুলিশ নিহত এবং শতাধিক লোক আহত হয়েছেন, যাঁদের বেশিরভাগই পুলিশ বলে খবর।

উল্লেখ্য, পুলিশ সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করে রাষ্ট্রপতি জোর দিয়েছিলেন যে পিওকে-র জনগণের দাবিগুলি আইন অনুসারে সমাধান করা উচিত। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফও পিওকে-তে চলমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং সমস্ত পক্ষকে আমজনতার দাবিগুলি সমাধানের জন্য শান্তিপূর্ণভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

বাংলার উপরেই ঘূর্ণাবর্ত! ভাসবে বৃষ্টিতে, ঝড় উঠবে ৬০ কিমিতে, জারি কমলা সতর্কতা রাজ্য়ে প্রচারে এলেও রাজভবনে রাত্রিবাস নয় মোদীর, বিতর্ক এড়াতেই কি সিদ্ধান্ত? বেলাগাম মন্তব্য! কৌশিক গঙ্গোপাধ্যায় বললেন, ‘শিলাজিৎ কি কম শয়তান…’! হঠাৎ কী হল? অরিজিতের গান গেয়ে মন ছুঁল দার্জিলিং-এর দিবাকর, সারেগামাপা শুরু হচ্ছে কবে থেকে? প্রাতঃভ্রমণের সময় যুবতীকে জোর করে চুম্বন করল বিএসএফ জওয়ান, অভিযোগ দায়ের Mint Benefits: গরমে প্রতিদিন পুদিনা খান, অলৌকিক উপকার পাবেন। ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ সোম প্রদোষ উপবাসে ভগবান শিবকে এই ফল ও মিষ্টি নিবেদন করুন, বন্ধ ভাগ্যর খুলবে তালা T20 বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস, চোখ রাখুন সেরা পাঁচে ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা

Latest IPL News

ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান দয়াল- ভিডিয়ো ভিডিয়ো: LSG-র সাজঘরে এক ফ্রেমে রাহুল-গোয়েঙ্কা! মরশুম শেষে দলকে দিলেন বিশেষবার্তা মনে হয় না, ধোনিকে শেষ বার IPL-এ খেলতে দেখলাম- বড় দাবি প্রাক্তনীদের '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.