বাংলা নিউজ > ঘরে বাইরে > অনলাইন লেনদেনে সারচার্জ বসিয়ে চুক্তিভিত্তিক কর্মীদের তহবিল বানাচ্ছে রাজস্থান

অনলাইন লেনদেনে সারচার্জ বসিয়ে চুক্তিভিত্তিক কর্মীদের তহবিল বানাচ্ছে রাজস্থান

ফাইল ছবি (MINT_PRINT)

গিগ সেক্টর সংক্রান্ত বিলটি কার্যকর হলে রাজ্যের ৪ লক্ষ গিগ কর্মী উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। সংশিষ্ট প্ল্যাটফর্মের বিরুদ্ধে গিগ কর্মীদের অভিযোগের ক্ষেত্রে বিচার করার ক্ষমতা সহ একটি ট্রাইব্যুনাল গঠনের বিধান রয়েছে এই বিলে।

আমাজন, ওলা, জোমাটোর মতো প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইন লেনদেনের উপর সারচার্জ আরোপের একটি বিল অনুমোদন করল রাজস্থান মন্ত্রিসভা। এটি চুক্তিভিত্তিক কর্মী বা গিগকর্মীদের জন্য কল্যাণমূলক সুবিধা তহবিল দেওয়া হয়। এই ধরনের প্রকল্প দেশের মধ্যে প্রথম নিল রাজস্থান।

গিগ কর্মীদের সংখ্যা ভারতে আনুমানিক দেড় কোটি। ক্রমবর্ধমান এই সেক্টরে কর্মী সংখ্যাও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আগামী কয়েক মাসে পাঁচটি রাজ্যে নির্বাচন, এরই সঙ্গে আগামী বছরে দেশজুড়ে সাধারণ নির্বাচন। এর আগে বিভিন্ন রাজ্যের সরকার নানান জনমোহিনী কল্যাণমূলক প্রকল্প নিয়ে আসছে।

রাজস্থান রাজ্য বিধানসভা সোমবার প্ল্যাটফর্ম-ভিত্তিক গিগ শ্রমিকদের জন্য কল্যাণমূলক বিল অনুমোদন করেছে, যার অধীনে অনলাইন প্ল্যাটফর্মগুলি লেনদেনের উপর ২ শতাংশ পর্যন্ত সারচার্জ সংগ্রহ করবে। শ্রমিক ও সরকারি প্রতিনিধিদের নিয়ে একটি বোর্ড গঠন করা হবে। এই বোর্ডের পরিচালনায় শ্রমিকদের কল্যাণ তহবিলে অর্থ জমা হবে।

রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট একটি বিবৃতিতে বলেছেন, ‘এই আইনের মাধ্যমে গিগ কর্মীদের স্বার্থ সুরক্ষিত হবে।’ অর্থনীতিতে বিশাল অবদান থাকা সত্ত্বেও গিগ শ্রমিকদের বর্তমান শ্রম আইনের আওতায় আনা হয়নি। এই নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে বারংবার গিগ শ্রমিকরা বিক্ষোভ প্রদর্শনও করেছেন।

এই বিলটি কার্যকর হলে রাজ্যের ৪ লক্ষ গিগ কর্মী উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। সংশিষ্ট প্ল্যাটফর্মের বিরুদ্ধে গিগ কর্মীদের অভিযোগের ক্ষেত্রে বিচার করার ক্ষমতা সহ একটি ট্রাইব্যুনাল গঠনের বিধান রয়েছে এই বিলে। গিগ কর্মীরা রাজস্থান বিধানসভার এই বিলকে স্বাগত জানিয়েছেন। লক্ষ লক্ষ গিগ শ্রমিকের আন্দোলনের জয় হিসেবেই দেখছেন তাঁরা।

জাতীয় স্তরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার ২০২০ সালে একটি নতুন সামাজিক নিরাপত্তা কোড সহ শ্রম আইন সংশোধন করার জন্য সংসদের অনুমোদন পেয়েছিল, তবে কিছু কোম্পানি ও ইউনিয়নের বিরোধিতায় তা বাস্তবায়িত হয়নি। প্রসঙ্গত, চলতি মাসেই কংগ্রেস শাসিত কর্ণাটক সরকার গিগ কর্মীদের জন্য বিনামূল্যে বিমা কভারেজ ঘোষণা করেছে। এবার রাজস্থান বিধানসভায় পাস হল এই বিল।

গিগ ওয়ার্কারদের অ্যাসোসিয়েশনগুলি সরকারকে আবেদন জানিয়েছে জাতীয় পর্যায়ে ন্যূনতম মজুরি, নির্দিষ্ট শ্রম ঘণ্টা এবং সামাজিক নিরাপত্তার সুবিধা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নিতে। গিগ শ্রমিকদের নেতা সালাউদ্দিন বলেন, ‘আমরা আশা করছি নির্বাচনের আগে, মোদী সরকার গিগ কর্মীদের সুযোগ-সুবিধার জন্য ইতিবাচক পদক্ষেপ নেবেন।’

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

NEET ঘিরে বিতর্ক, বাতিল UGC NET, আর CSIR NET-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা অতীত ভুলে অক্টোবরে শুভ্রজিতে বাঁধা পড়বেন,হবু বরের উপর ছড়ি ঘোরাচ্ছেন প্রিয়াঙ্কা তুরস্কে ভারতের রাষ্ট্রদূতের মৃত্যু, ‘বড় ক্ষতি’ শোকপ্রকাশ করে বললেন জয়শঙ্কর রথযাত্রার আগে দেবস্নান পূর্ণিমাতে বিশেষ স্নানপর্ব ও এই দিনের তাৎপর্য জেনে নিন রাজভবন–বিধানসভার চিঠি চালাচালিতে থমকে শপথগ্রহণ, দুই বিধায়কের শপথ কবে?‌ অবশেষে কি সুযোগ পাবেন সঞ্জু স্যামসন! শেষ পর্যন্ত কি বাদ যাবেন শিবম দুবে? অনুপম খেরের অফিসে চুরি! অবশেষে মুম্বই পুলিশের জালে ২ ট্রেনের কাপলারেই উঠে পড়ছে মানুষ! বিহারের যাত্রীদের ট্রেন চড়ার হিড়িক Viral মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.