বাংলা নিউজ > ঘরে বাইরে > Agniveer: সেনাতে বেশ মিলেমিশেই কাজ করছেন অগ্নিবীররা, বিতর্ক উড়িয়ে জবাব দিলেন সেনাপ্রধান

Agniveer: সেনাতে বেশ মিলেমিশেই কাজ করছেন অগ্নিবীররা, বিতর্ক উড়িয়ে জবাব দিলেন সেনাপ্রধান

অগ্নিবীরের নিয়োগ। ফাইল ছবি (ANI Photo) (Sunny Sehgal)

অগ্নিবীর স্কিম নিয়ে মুখ খুললেন জেনারেল মনোজ পান্ডে। কী বললেন তিনি? 

অগ্নিবীর নিয়ে নানা সময়ে নানা বিতর্ক দানা বেঁধেছে। এবার এই অগ্নিবীর নিয়ে মুখ খুললেন চিফ অফ আর্মি স্টাফ জেনারেল মনোজ পান্ডে। তিনি জানিয়েছেন, অগ্নিবীরের ব্যাপারটি সেনাতে বেশ ভালো করেই এগোচ্ছে। ফিল্ড ইউনিটে একটা ইতিবাচক ব্যাপার রয়েছে এই অগ্নিবীরের।

২০২২ সালের জুন মাসে সরকার এই অগ্নিপথ স্কিম লাগু করে। স্বল্প সময়ের জন্য এই অগ্নিপথ স্কিমকে লাগু করা হয়। ১৭ বছর থেকে ২১ বছর বয়সের মধ্যে যুবক, যুবতীদের এই অগ্নিপথ স্কিমের মাধ্যমে নিয়োগ করা হয়। চার বছরের সময়সীমার মধ্যে এই নিয়োগ করা হয়। তাদের যতজন নিয়োগ করা হয় তার মধ্য়ে ২৫ শতাংশকে পরবর্তী ১৫ বছরের জন্য চাকরিতে রেখে দেওয়া হয়।

জেনারেল মনোজ পান্ডে জানিয়েছেন, আমি এটা বলতে পারি যে অগ্নিপথ স্কিমের পূর্ণাঙ্গ বিষয়গুলি নানা আলোচনার পরেই কার্যকরী করা হয়েছে। যে সমস্ত ইস্যু উঠে আসছে সেগুলি নিয়েও আগামী দিনে আলোচনা করা হবে।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, আগামী দিনে আমরা এনিয়ে আরও এগিয়ে যাব। খবর এডিটিভি সূত্রে।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, অগ্নিবীরদের গ্রহণযোগ্যতা, ইতিবাচক মনোভাব এটা বেশ ভালোভাবেই কাজ করছে। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, এই অগ্নিবীর স্কিম সম্পর্কে বিভিন্ন ইউনিট থেকে যে ফিডব্যাক এসেছে সেটা বেশ ভালো। তবে তিনি জানিয়েছেন, প্রশিক্ষণের ক্ষেত্রে কিছুটা সমস্যা দেখা দিয়েছে কিছু ক্ষেত্রে। তবে সেই সমস্যাগুলিকে মোকাবিলা করাও সম্ভব হয়েছে।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, অগ্নিবীর ও সাধারণ সেনাদের মধ্যে একটা যোগসূত্র টানার চেষ্টা করা হচ্ছে। 

এর আগে অগ্নিবীরদের নানাভাবে উৎসাহ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, তিনি জানিয়েছেন, অগ্নিবীরদের হাত ধরেই সশস্ত্র বাহিনীতে নয়া প্রযুক্তি আসবে। তাতে যৌবনের ছোঁয়া লাগবে। সশস্ত্র বাহিনীর বীরত্বের প্রতিফলন হল তাঁদের উৎসাহ। এই বীরত্বই দেশের পতাকাকে উঁচু করে রেখেছে। এর সঙ্গেই তিনি উৎসাহ দিয়ে বলেছিলেন, অগ্নিপথ প্রকল্পের আওতায় তাঁরা যে সুযোগ পাচ্ছেন তা সারা জীবনের জন্য তাঁদের কাছে গর্বের সম্পদ হয়ে থাকবে। বক্তব্য় রেখেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নারী অগ্নিযোদ্ধাদেরও উৎসাহ দিয়েছিলেন। তিনি বলেছিলেন, এই প্রকল্পের মাধ্যমে দেশের মহিলাদের ক্ষমতায়ন হবে। যেভাবে মহিলা অগ্নিবীররা দেশের নৌসেনায় যুক্ত হয়েছেন তা গোটা দেশের কাছে গর্বের। প্রতিরক্ষাক্ষেত্রে মহিলাদের বীরত্বের উচ্চ প্রশংসা করেন তিনি। একাধিক নজির তিনি সামনে আনেন। সিয়াচেনে দুর্গম বরফ প্রান্তরে মহিলারা যেভাবে দেশ রক্ষার কাজে নিয়োজিত হয়েছেন তার প্রশংসা করেন তিনি।এর সঙ্গেই প্রতিরক্ষার সর্বক্ষেত্রে মহিলারা যেভাবে অত্যন্ত দক্ষতার সঙ্গে যাবতীয় বিষয়কে নিয়ন্ত্রণ করছেন তারও প্রশংসা করেন মোদী। এমনকী যুদ্ধ বিমান চালানোর ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন মহিলারা।

ঘরে বাইরে খবর

Latest News

রাজনৈতিক উদ্দেশ্যে ৭৭টি মুসলিম শ্রেণিকে OBC সংরক্ষণ দেওয়া গণতন্ত্রকে অপমান: HC এঁটো নিয়ে ছুঁৎমার্গ? নিম ফুলের মধুর ক্লিপে যোগ্য জবাব খুঁজে পেল নেটিজেনরা! ৪০-এও মনে হবে ৩০! দেহের লাবণ্য ধরে রাখতে ডায়েটে রাখুন এইসব খাবার ময়দানে মেট্রোর ভবিষ্যৎ কী? হাই কোর্টে দীর্ঘ শুনানির পর যা জানা গেল... ডিভোর্সের পরও ‘চিপকে থাকেন’! কিরণের দাবি, ‘পরিবারের চাপেই আমি আর আমির…’ ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ ‘মুসলিমদের জন্য অপমানজনক’, কোন ৭৭ শ্রেণির OBC তকমা বাতিল হল? রইল হাইকোর্টের রায় সিরিয়ালে মুখ দেখাদেখি বন্ধ, এদিকে একসঙ্গে ছবি পোস্ট, প্রেম করছে রানি-দুর্জয়? আজ বুদ্ধ পূর্ণিমাতে ঘরে আনুন এই জিনিস, পরিবারে ফিরবে সুখ, শান্তি, সমৃদ্ধি কমিশনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, এবার হাই কোর্টে মামলা অভিজিতের

Latest IPL News

২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.