বাংলা নিউজ > ঘরে বাইরে > SpaceX Starlink Satellites: আকাশে ফের ইলন মাস্কের তারা, ছাড়া হল ২২টি স্টারলিংক স্যাটেলাইট

SpaceX Starlink Satellites: আকাশে ফের ইলন মাস্কের তারা, ছাড়া হল ২২টি স্টারলিংক স্যাটেলাইট

স্টারলিংক স্যাটেলাইট (Malcolm Denemark/Florida Today via AP) (AP)

Mission Starlink: এর আগে ESA Euclid. Ax-2 ছাড়া হয়েছিল। আর এবার স্টারলিংক। ফ্যালকন ৯ রকেট এই ২২টা স্টারলিংক কৃত্রিম উপগ্রহকে নির্দিষ্ট কক্ষপথে ছেড়ে দিয়েছে।

শনিবার ঘড়ির কাঁটায় তখন রাত ঠিক ৯টা বেজে ০৫ মিনিট। আমেরিকার ফ্লোরিডার কেপ কানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে উৎক্ষেপন করা হল ২২ স্টারলিঙ্ক উপগ্রহ। এটা নিয়ে তৃতীয়বার এভাবে মিশনকে সফল করার দিকে এগিয়ে গেল স্পেস এক্স। এর আগে ESA Euclid. Ax-2 ছাড়া হয়েছিল। আর এবার স্টারলিংক। ফ্যালকন ৯ রকেট এই ২২টা স্টারলিংক কৃত্রিম উপগ্রহকে নির্দিষ্ট কক্ষপথে ছেড়ে দিয়েছে।

এবার জেনে নেওয়া যাক স্টারলিঙ্ক আসলে কী ?

উইকিপিডিয়া অনুসারে জানা গিয়েছে স্টারলিঙ্ক হল স্যাটেলাইট ইন্টারনেট সুবিধা প্রদানের একটা মাধ্যম। স্পেস এক্স এটা তৈরি করেছে। এটা কৃত্রিম স্যাটেলাইন ইন্টারনেট তারকামণ্ডল। এই তারকামণ্ডল পৃথিবীর নিম্নকক্ষপথে ( Low Earth Orbit) হাজার হাজার ছোট কৃত্রিম উপগ্রহ থাকবে। এটা মাটির সঙ্গে যোগাযোগ রেখে কাজ করবে।

এদিকে গোটা বিশ্বজুড়েই এখন এই স্টার লিঙ্ক নিয়ে নানা চর্চা। আমেরিকার ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন এই স্টারলিঙ্ক। একাধিক রিপোর্টে এর আগে উল্লেখ করা হয়েছিল ভারতেও তারা স্যাটেলাইট নেট পরিষেবা দেওয়ার জন্য তৈরি হচ্ছে। তবে এর জন্য নানা ছাড়পত্রের প্রয়োজন রয়েছে। তবে এর আগেও ইলন মাস্কের সংস্থা ভারতে ব্যবসা চালু করার জন্য চেষ্টা করেছিল।

এদিকে সম্প্রতি নিউ ইয়র্কের হোটেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন ইলন মাস্ক। তিনি জানিয়েছিলেন টেসলা ও স্টার লিংককে ভারতে নিয়ে যাওয়ার পরিকল্পনা তাঁর রয়েছে।

মোদীর সঙ্গে দেখা করার পরে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মাস্ক। তিনি জানিয়েছিলেন, আমরা ভারতে স্টারলিংক পরিষেবা দিতে অত্যন্ত আগ্রহী। আমি নিশ্চিত টেসলাও ভারতে দ্রুত পৌঁছে যাবে। পাশাপাশি আগামী বছর তিনি ভারত সফরে আসতে পারেন বলেও আশা প্রকাশ করেছিলেন।

সেই সঙ্গেই মোদীর সঙ্গে সাক্ষাৎ করার পরে তিনি নানা বিষয়ে আরও আশা প্রকাশ করেন। তিনি জানিয়েছিলেন, বিশ্বের যে কোনও বড় দেশের তুলনায় ভারতের প্রতিশ্রুতি অনেক বেশি।

 

ঘরে বাইরে খবর

Latest News

শিমুলকে হত্যার চেষ্টায় ৭ বছরের জেল পলাশের, ভুল শুধরে এবার বদলাবে প্রতীক্ষা? সাংসদকে পরিকল্পনা করে খুন দাবি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর, ধৃত ৩ বাতিল হয়ে গেল জেপি নড্ডার তিনটি জনসভা, লোকসভা নির্বাচনের মরশুমে হতাশ কর্মীরা মধুচন্দ্রিমাপর্বে ইতি, সাত বছর পর গোয়া ছাড়লেন ব্র্যান্ডন, গন্তব্য মুম্বই সিটি আদালতের রায় মানি না, OBC সংরক্ষণ চলছে, চলবে, প্রকাশ্য মঞ্চে ঘোষণা মুখ্যমন্ত্রীর বুথে ঢুকে ইভিএম ভাঙলেন শাসক দলের বিধায়ক, দেখুন সেই ভাইরাল ভিডিয়ো 'মমতার এত সাহস!', বাড়িতে পুলিশি হানা হতেই থানায় শুভেন্দু পুলিশের সঙ্গে বচসায় হিরণ, 'দম দেখে নেব', বললেন OC আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! হানিমুনে গিয়ে চমক শ্রুতির, মেঘালয়ের নদীতে ভেসে স্বর্ণেন্দুকে শোনালেন কোন গান?

Latest IPL News

আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে? RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.