বাংলা নিউজ > ঘরে বাইরে > Uday Kotak Resigns: ৩৮ বছরের পথচলায় ইতি, কোটাক মাহিন্দ্রার এমডি পদ থেকে ইস্তফা উদয় কোটাকের

Uday Kotak Resigns: ৩৮ বছরের পথচলায় ইতি, কোটাক মাহিন্দ্রার এমডি পদ থেকে ইস্তফা উদয় কোটাকের

ইস্তফা দিলেন উদয় কোটাক। Photographer: Prakash Singh/Bloomberg (Bloomberg)

পুরানো দিনের কথা মনে পড়ছে উদয় কোটাকের। তিনি এক্স প্লাটফর্মে লিখেছেন, বহু দিন আগে আমি জেপি মর্গান, গোল্ডম্যান সাচের নাম শুনতাম। তাঁরা আর্থিক জগৎকে পরিচালনা করতেন। সেরকম প্রতিষ্ঠান ভারতে তৈরির স্বপ্ন দেখতাম। সেই স্বপ্নকে সঙ্গে নিয়ে ৩৮ বছর আগে পথ চলা শুরু করেছিল কোটাক মাহিন্দ্রা।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভের পদ থেকে পদত্যাগ করলেন উদয় কোটাক। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর তাঁর অবসরের দিন ছিল। তবে তার আগেই তিনি ইস্তফা দিলেন।

ইটি সূত্রে খবর, তিনি ব্যাঙ্কের বোর্ডের কাছে চিঠি পাঠিয়ে জানিয়েছেন, আমার কয়েক মাসের চাকরি ছিল। কিন্তু আমি ইস্তফা দিয়েছি। আমি কিছুদিন ধরেই বিষয়টি ভাবছিলাম। তবে আমি বিশ্বাস করি এটা প্রতিষ্ঠানের পক্ষে ভালো হবে।

প্রসঙ্গত সেই জন্মলগ্ন থেকে এই আর্থিক প্রতিষ্ঠানে দায়িত্বে রয়েছেন তিনি। তিনি বহু উত্থান পতনের সাক্ষী। এবার দীপক গুপ্তা, যিনি এই প্রতিষ্ঠানের যুগ্ম এমডির দায়িত্বে রয়েছেন তাঁকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব নেওয়ার ব্যাপারে বলা হবে। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে নতুন এমডি ও সিইওকে অনুমোদন দেওয়ার ব্যাপারে আরবিআইয়ের কাছে চিঠি পাঠিয়েছে কোটাক মাহিন্দ্রা।

উদয় কোটাক জানিয়েছেন, প্রতিষ্ঠাতা হিসাবে আমি একটা একাকী অবস্থানে ছিলাম। একজন উল্লেখযোগ্য শেয়ারহোল্ডার হিসাবে ছিলাম।

পুরানো দিনের কথা মনে পড়ছে উদয় কোটাকের। তিনি এক্স প্লাটফর্মে লিখেছেন, বহু দিন আগে আমি জেপি মর্গান, গোল্ডম্যান সাচের নাম শুনতাম। তাঁরা আর্থিক জগৎকে পরিচালনা করতেন। সেরকম প্রতিষ্ঠান ভারতে তৈরির স্বপ্ন দেখতাম। সেই স্বপ্নকে সঙ্গে নিয়ে ৩৮ বছর আগে পথ চলা শুরু করেছিল কোটাক মাহিন্দ্রা। মুম্বইতে তিনজন কর্মীকে নিয়ে ৩০০ বর্গফুটের অফিসে শুরু হয়েছিল এই সংস্থার পথ চলা।

আর এখন আমরা আর্থিক সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত। বিশ্বাস আর স্বচ্ছতার উপর দাঁড়িয়ে রয়েছি। আমরা সঠিক সময়ে শেয়ার হোল্ডারদের প্রাপ্য টাকা মিটিয়ে দিয়েছি। সরাসরি ১ লাখ চাকরি আমরা দিয়েছি। ১৯৮৫ সালে ১০,০০০ টাকা বিনিয়োগ করেছিলাম। আর আজ ৩০০ কোটি টাকা সম্পদ। লিখেছেন উদয় কোটাক।

এদিকে কোটাক মাহিন্দ্রা থেকে এভাবে উদয় কোটাকের ইস্তফা দেওয়ার ঘটনা কার্যত শোরগোল ফেলে দিয়েছে দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলির অন্দরে। বহু ভারতবাসী এই কোটাক মাহিন্দ্রার সঙ্গে যুক্ত রয়েছে। আর্থিক লেনদেন, ঋণ প্রদান সহ নানা ক্ষেত্রে অনেকেরই ভরসার জায়গা কোটাক।

 

ঘরে বাইরে খবর

Latest News

ষষ্ঠ দফার আগে অতিরিক্ত জেলাশাসক, নির্বাচনী আধিকারিককে সরাল কমিশন সোজা কলকাতায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল, ভোটের আগে লন্ডভণ্ড হতে পারে মহানগর ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন মাত্র ২টি ভোট নিয়ে তৃণমূল বিজেপির সংঘর্ষ, রণক্ষেত্র চেহারা নিল বেলেঘাটা মেরে ছাত্রের কোমর ভেঙে দিলেন প্রধানশিক্ষক, গ্রেফতারের দাবিতে পথ অবরোধ ভগবানগোলায় প্রকাশিত হল WBJEE 2024 এর OMR, রেসপন্স শিট, কোন লিঙ্কে ক্লিক করে জানবেন? দেখুন ৩-এ পা ছেলের, দেবায়নকে শুভেচ্ছা জানিয়ে শ্রেয়া লিখলেন, ‘জীবনে আসার জন্য…’ ডিভোর্সি মেয়ের পাত্র খোঁজা চলছে, সোনামণি-হানির 'শুভ বিবাহ' কবে? সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির

Latest IPL News

ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.