বাংলা নিউজ > ঘরে বাইরে > US Work Permit: H1B ও H4 ভিসাধারীদের বিরাট সুযোগ দিল মার্কিন সেনেট, আমেরিকায় চাকরি আরও সহজ

US Work Permit: H1B ও H4 ভিসাধারীদের বিরাট সুযোগ দিল মার্কিন সেনেট, আমেরিকায় চাকরি আরও সহজ

এইচ-১বি ভিসাধারীদের জন্য একটি বড় স্বস্তি!(ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

আগামী পাঁচ বছরের জন্য বছরে আরও ১৮ হাজার কর্মসংস্থানভিত্তিক গ্রিন কার্ড যুক্ত করা হবে। অর্থাৎ আগামী পাঁচ বছরে যুক্তরাষ্ট্র বছরে ১ লাখ ৫৮ হাজার কর্মসংস্থানভিত্তিক গ্রিন কার্ড ইস্যু করবে।

এইচ-১বি ভিসাধারীদের জন্য একটি বড় স্বস্তি! মার্কিন সেনেট এইচ ৪ ভিসাধারীদের সম্পর্কিত জাতীয় সুরক্ষা চুক্তি উন্মোচন করেছে। এই চুক্তির আওতায় এইচ ওয়ান বি ভিসাধারীদের স্বামী বা স্ত্রী এবং তাদের নির্ভরশীল সন্তানদের প্রায় ১ লক্ষ ওয়ার্ক পারমিট দেওয়া হবে।

মার্কিন সিনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতৃত্বের মধ্যে দীর্ঘ আলোচনার পর রোববার জাতীয় নিরাপত্তা চুক্তির বিষয়টি প্রকাশ করা হয়। এটি এইচ -1 বি ভিসাধারীদের প্রায় ২৫০,০০০ বেড়ে ওঠা শিশুদের সমস্যার সমাধান করবে।

এই সিদ্ধান্ত হাজার হাজার ভারতীয় প্রযুক্তি কর্মীদের জন্য স্বাগত , যারা গ্রিন কার্ডের জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছেন, যা ছাড়া তাদের স্বামীরা কাজ করতে পারবেন না এবং তাদের সন্তানরা নির্বাসনের ঝুঁকির মুখোমুখি হবেন।

গ্রিন কার্ড, যাকে স্থায়ী বাসিন্দা কার্ডও বলা হয়, এমন একটি নথি যে বহনকারী মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্য অনুমোদিত। এটি অভিবাসীদের দেওয়া হয়। নির্দিষ্ট জাতির নাগরিকদের জারি করা যেতে পারে এমন গ্রিন কার্ডের সংখ্যা প্রতি দেশের কোটা দ্বারা সীমাবদ্ধ।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে কয়েক দশক ধরে অভিবাসন ব্যবস্থা ভেঙে পড়েছে। সময় এসেছে এটা ঠিক করার। সেই কারণেই দুই মাসেরও বেশি সময় আগে আমি আমার প্রশাসনের সদস্যদের সিনেটরদের দ্বিদলীয় গ্রুপের সঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছিলাম, যাতে বিষয়টি গুরুত্ব সহকারে মোকাবিলা করা যায়।

এখন আমরা একটি দ্বিপক্ষীয় জাতীয় নিরাপত্তা চুক্তির বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছি যার মধ্যে কয়েক দশকের মধ্যে সীমান্ত সংস্কারের সবচেয়ে কঠিন ও ন্যায্যতম সেট অন্তর্ভুক্ত রয়েছে। আমি এটাকে দৃঢ়ভাবে সমর্থন করি।

ভারতীয় আমেরিকান অভিবাসীদের জন্য আরও একটি সুসংবাদ, এই বিলে দীর্ঘমেয়াদী এইচ -1 বি ভিসাধারীদের সন্তানদের জন্য বিশেষ সুরক্ষার প্রস্তাব দেওয়া হয়েছে।

আগামী পাঁচ বছরের জন্য বছরে আরও ১৮ হাজার কর্মসংস্থানভিত্তিক গ্রিন কার্ড যুক্ত করা হবে। অর্থাৎ আগামী পাঁচ বছরে যুক্তরাষ্ট্র বছরে ১ লাখ ৫৮ হাজার কর্মসংস্থানভিত্তিক গ্রিন কার্ড ইস্যু করবে।

রবিবার রাতে হোয়াইট হাউসের প্রকাশিত একটি ফ্যাক্ট শিট অনুসারে জানা গিয়েছে, এই বিলটি বছরে প্রায় ২৫,০০০ কে-১, কে-২ এবং কে-৩ নন-ইমিগ্র্যান্ট ভিসাধারী (মার্কিন নাগরিকদের বাগদত্তা বা স্বামী বা স্ত্রী এবং সন্তান) এবং প্রায় ১০০,০০০ এইচ-৪ এর স্বামী বা স্ত্রী এবং নির্দিষ্ট এইচ-১বি নন-ইমিগ্র্যান্ট ভিসাধারীদের সন্তানদের কাজের অনুমোদন দেবে যারা অভিবাসী আবেদন সম্পন্ন করেছেন (অস্থায়ী দক্ষ কর্মী)।

এটি এই ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ শুরু করার আগে আবেদন করার এবং অনুমোদনের জন্য অপেক্ষা করার প্রয়োজনীয়তা দূর করবে।

এইচ -1 বি ভিসা হ'ল একটি অ-অভিবাসী ভিসা যা মার্কিন সংস্থাগুলিকে বিশেষ পেশায় বিদেশী কর্মীদের নিয়োগের অনুমতি দেয় যেখানে তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয়। প্রযুক্তি সংস্থাগুলি প্রতি বছর ভারত এবং চিনের মতো দেশ থেকে কয়েক হাজার কর্মী নিয়োগ এর উপর নির্ভর করে।

এইচ -1 বি ভিসার জন্য যোগ্যতা অর্জনকারী পেশাগুলি সাধারণত প্রযুক্তি, অর্থ, প্রকৌশল, স্থাপত্য বা আরও অনেক কিছু ক্ষেত্রে হয়।

এটি ওয়ার্ক পারমিটগুলি ত্বরান্বিত করবে যাতে যারা এখানে আছেন এবং যোগ্যতা অর্জন করেছেন তারা আরও দ্রুত কাজ করতে পারেন। এটি পরিবারগুলির একত্রিত হওয়ার জন্য আরও সুযোগ তৈরি করবে - স্বল্পমেয়াদী পরিদর্শনের পাশাপাশি স্থায়ী আইনী পথগুলি বাড়িয়ে তুলবে। এটি নিশ্চিত করে যে সবচেয়ে দুর্বল, অভিভাবকহীন ছোট শিশুরা আইনি প্রতিনিধিত্ব করেছে, বাইডেন বলেছিলেন।

দ্বিপক্ষীয় জাতীয় সুরক্ষা চুক্তি কী?

হোয়াইট হাউসের মতে, বিলটি নিশ্চিত করে যে যারা এখানে আছেন এবং যোগ্য তারা দ্রুত কাজ করতে পারবেন।

এটি আশ্রয়প্রার্থীদের কাজের অনুমোদন প্রদান করে যখন তারা ইতিবাচক সুরক্ষা স্ক্রিনিং নির্ধারণ পায়। এটি আশ্রয়প্রার্থীদের বর্তমান বিধিবদ্ধভাবে প্রয়োজনীয় ১৮০ দিনের অপেক্ষার সময়ের অনেক আগে যুক্তরাষ্ট্রে নিজেকে এবং তাদের পরিবারকে সহায়তা শুরু করার অনুমতি দেবে, যা কেবল কোনও ব্যক্তি আশ্রয়ের আবেদন জমা দেওয়ার পরেই শুরু হয়।

হোয়াইট হাউস বলেছে, এটি আমাদের শহর ও রাজ্যগুলির উপর সম্পদের চাপও হ্রাস করবে যারা এই বিদ্যমান অপেক্ষার সময়কালে আশ্রয়প্রার্থীদের সমর্থন করে আসছে।

৩০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো, এটি পাঁচ বছরের (৫০,০০০/বছর) জন্য অতিরিক্ত ২৫০,০০০ অভিবাসী ভিসা যুক্ত করে বার্ষিক উপলব্ধ অভিবাসী ভিসার সংখ্যার সীমা বাড়ায়।

এতে বলা হয়, আড়াই লাখ ভিসার মধ্যে ১ লাখ ৬০ হাজার ভিসা হবে পরিবারভিত্তিক এবং বাকি ৯০ হাজার হবে কর্মসংস্থানভিত্তিক।

এই অতিরিক্ত অভিবাসী ভিসা মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধ পথকে প্রসারিত করে, পরিবারের পুনর্মিলনকে অগ্রাধিকার দেয়, পরিবারগুলিকে আলাদা সময় কাটাতে হয় এবং মার্কিন ব্যবসায়গুলিকে অতিরিক্ত কর্মীর অ্যাক্সেস দেয়।

হোয়াইট হাউস জানিয়েছে, এই বিলের মাধ্যমে বাবা-মায়ের কাজের ভিসায় শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে আসা আড়াই লাখেরও বেশি মানুষকে স্বস্তি দেওয়া হয়েছে। উল্লেখযোগ্যভাবে, তাদের একটি বড় অংশ ভারতীয়।

অনাগরিক যারা ২১ বছর বয়সের আগে কমপক্ষে ৮ বছর কর্মসংস্থান-ভিত্তিক নন-ইমিগ্র্যান্টের নির্ভরশীল সন্তান হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধভাবে বসবাস করেছেন তারা কাজের অনুমোদন সহ অস্থায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার যোগ্য হবেন। পারিবারিক ঐক্যের সমর্থনে বিলটিতে স্পষ্ট করে বলা হয়েছে, কিছু অনাগরিক তাদের পরিবারের সদস্যদের সাথে দেখা করতে অস্থায়ী দর্শনার্থী (খ) ভিসায় যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।

বিলটি অন্যান্য বিষয়ের মধ্যে এই অঞ্চলে মার্কিন মিত্র এবং অংশীদারদের ক্রমবর্ধমান আগ্রাসী চীনের হুমকি মোকাবেলা এবং উদীয়মান চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় সক্ষমতা তৈরিতে সহায়তা করার জন্য সংস্থান সরবরাহ করে।

ইন্দো-প্যাসিফিকের দিকে আমাদের দৃষ্টি নিবদ্ধ রাখা এবং শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, বলেছে তারা।

বিলে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে অব্যাহত মার্কিন সহায়তার জন্য ৪৮.৪৩ বিলিয়ন ডলার দেওয়া হয়েছে। হোয়াইট হাউস মার্কিন কংগ্রেসকে দ্রুত বিলটি পাস করানোর আহ্বান জানিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে রইল ২৫ মে রাশিফল ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.