বাংলা নিউজ > ময়দান > ভারতের মাটিতে অজিদের সবচেয়ে কম স্কোর, একাধিক লজ্জার নজিরের সাক্ষী থাকল নাগপুর

ভারতের মাটিতে অজিদের সবচেয়ে কম স্কোর, একাধিক লজ্জার নজিরের সাক্ষী থাকল নাগপুর

লজ্জার নজির অজিদের। ছবি: পিটিআই

১৯৮১ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া ৮৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। যা ভারতের বিরুদ্ধে তাদের করা সর্বনিম্ন স্কোর। এ ছাড়া ২০০৩ সালে ওয়াংখেড়েতে আবার ৯৩ রানে অলআউট হয়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। ১৯৫৯ সালে অজিদের ইনিংস ১০৫ রানে গুটিয়ে গিয়েছিল। আর ১৯৬৯ সালে দিল্লিতে তারা অলআউট হয়েছিল ১০৭ রানে। এ দিন হল ৯১ রানে।

নাগপুরে ভারতের কাছে লজ্জাজনক ভাবে হারের পাশাপাশি লজ্জার নজির গড়ে ফেলল অস্ট্রেলিয়া। এ দিন দ্বিতীয় ইনিংসে তারা মাত্র ৯১ রানে অলআউট হয়ে যায়। যা দেশে বিদেশে মিলিয়ে ভারতের বিরুদ্ধে তাদের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। আর ভারতের মাটিতে করা এটি সর্বনিম্ন স্কোর অস্ট্রেলিয়ার।

এর আগে ১৯৮১ সালে মেলবোর্নে তারা ৮৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। যা ভারতের বিরুদ্ধে তাদের করা সর্বনিম্ন স্কোর। এ ছাড়া ২০০৩ সালে ওয়াংখেড়েতে আবার ৯৩ রানে অলআউট হয়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। ১৯৫৯ সালে অজিদের ইনিংস ১০৫ রানে গুটিয়ে গিয়েছিল। আর ১৯৬৯ সালে দিল্লিতে তারা অলআউট হয়েছিল ১০৭ রানে। কিন্তু এ দিন ভারতের মাটিতে তাদের বিরুদ্ধেই সর্বনিম্ন স্কোর করল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: রবিবারও সাহায্য করত NCA-র কর্মীরা- সফল প্রত্যাবর্তনের পর জাদেজার গলায় কৃতজ্ঞতার সুর

বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টে দুই ‘রবি’র গনগনে তেজে একেবারে জ্বলেপুড়ে গেল অস্ট্রেলিয়া। রবিচন্দ্র অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা মিলে দুই ইনিংসে অজিদের মোট ১৫টি উইকেট তুলে নিয়েছেন। ভারতের দুই স্পিনারকে কোনও ইনিংসেই খেলতে পারেননি অজি ব্যাটাররা।

নাগপুরের ২২ গজ স্পিন সহায়ক হলেও খেলার অযোগ্য ছিল না। রোহিত শর্মা তো এই পিচেই সেঞ্চুরি (১২০) হাঁকান। এ ছাড়াও রান পেয়েছেন রবীন্দ্র জাদেজা (৭০), অক্ষর প্যাটেল (৮৪), মহম্মদ শামিরা (৩৭)। তবু অস্ট্রেলিয়ার ব্যাটাররা সে অর্থে দাঁড়াতেই পারলেন না কোনও ইনিংসেই। প্রথম ইনিংসে মার্নাস ল্যাবুশেন (৪৯), স্টিভ স্মিথ (৩৭) অ্যালেক্স ক্যারিরা (৩৬) কিছুটা রান পেয়েছিলেন। তবে দ্বিতীয় ইনিংসে একমাত্র স্মিথ (২৫) ছাড়া কেউ প্রতিরোধই গড়ে তুলতে পারেননি।

আরও পড়ুন: ভারতে খেলতে হলে ফুটওয়ার্ক ঠিক রাখতে হবে- ঘুরিয়ে অজি ব্যাটারদের কটাক্ষ রোহিতের

বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৭৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। এর পর ভারত প্রথম ইনিংসে ৪০০ রান করে এবং ২২৩ রানের বিশাল লিড পায়। অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ৩২.৩ ওভারে মাত্র ৯১ রানে অলআউট হয়ে যায় এবং ভারতের প্রথম ইনিংসের লিডও তারা টপকাতে পারেনি। এবং ম্যাচটি ভারত এক ইনিংস এবং ১৩২ রানে জিতে যায়।

২০০৪ সালের পর ভারতের মাটিতে কখনও টেস্ট সিরিজ জেতেনি অস্ট্রেলিয়া। নাগপুরের ভারতের পারফরম্যান্সের পর, এ বারের সিরিজ জয় নিয়েও আশাবাদী সকলে। স্টিভ স্মিথরা স্পিনের বিরুদ্ধে যে রকম পারফরম্যান্স করেছে, তাতে চিন্তায় থাকতে হবে অজি থিঙ্ক ট্যাঙ্ককে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সম্পর্কের মধ্যে আনতে পারেন নতুনত্ব, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল রাশিচক্র অনুসারে রামায়ণ থেকে কী শিখবেন আপনি! জেনে নিন আজই আদিদেব ‘মোটা’, তুলনা টানা হল সৎ দাদা আকাশের সঙ্গে! ট্রোলে কড়া জবাব সুদীপার তাঁর সময়ে টিকিট না পাওয়া অভিজিৎকে ডায়মন্ডে প্রার্থী করল BJP, কী বলছেন দিলীপ ঘোষ ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের বাংলায় TMC-কে পিছনে ফেলবে BJP, বলেছিলেন PK, পুরনো বন্ধুকে এবার জবাব দিলেন মমতা ডায়মন্ডের BJP প্রার্থী অভিজিৎকে নিয়ে মুখ খুললেন অভিষেক, কী বললেন TMC-র সেনাপতি? ভগবান রামকে স্মরণ করে শুভেচ্ছা জানান প্রিয়জনদের! দিনটা শুভ হবে, কী লিখবেন জানুন কত আসন পাবে BJP? ভবিষ্যদ্বাণী করে 'INDIA সরকারে' নিজের ভূমিকা বাতলে দিলেন মমতা IPL 2024: কমলা টুপির লড়াইয়ে বড় লাফ নারিনের, পার্পল ক্যাপের দখল রাখলেন যুজিই

Latest IPL News

ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.