বাংলা নিউজ > ময়দান > 2023 Asian games-এ দল পাঠাবে বোর্ড, মুস্তাক আলিতে চালু করছে IPL-এর বিশেষ নিয়ম

2023 Asian games-এ দল পাঠাবে বোর্ড, মুস্তাক আলিতে চালু করছে IPL-এর বিশেষ নিয়ম

এশিয়ান গেমসে পুরুষ এবং মহিলা দল পাঠাবে বোর্ড।

এশিয়ান গেমসের ইতিহাসে ক্রিকেট মাত্র তিন বার খেলা হয়েছে। শেষ বার ২০১৪ সালে ইনচিওনে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। সেই সময়ে ভারত অংশ নেয়নি। তবে এবার ভারতের পুরুষ এবং মহিলা দুই দলই অংশ নেবে।

বিসিসিআই-এর অ্যাপেক্স কাউন্সিল শুক্রবার সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত হ্যাংজুতে এশিয়ান গেমসের জন্য পুরুষ ও মহিলা দলের অংশগ্রহণের অনুমোদন দিয়েছে। একটি দ্বিতীয় সারির ভারতীয় দল পুরুষদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ২৮ সেপ্টেম্বর থেকে পুরুষদের খেলা শুরু হবে। এবং ১৯ সেপ্টেম্বর থেকে মহিলাদের ইভেন্ট হবে। তবে মহিলাদের ক্ষেত্রে একটি পূর্ণ-শক্তির দল বাছাই করা হবে।

এশিয়ান গেমসের ইতিহাসে ক্রিকেট মাত্র তিন বার খেলা হয়েছে। শেষ বার ২০১৪ সালে ইনচিওনে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। সেই সময়ে ভারত অংশ নেয়নি। তবে এশিয়ান গেমস হবে বিশ্বকাপ শুরুর ঠিক মুখেমুখে। ওডিআই বিশ্বকাপের সূচির সঙ্গে এশিয়ান গেমসের সূচি ধাক্কা খাচ্ছে। কারণ৫ অক্টোবর থেকে ওডিআই বিশ্বকাপ শুরু হবে। ভারতের প্রথম ম্যাচ ৮ অক্টোবর।

একটি বিবৃতিতে বিসিসিআই বলেছে যে, আন্তর্জাতিক সময়সূচী বিবেচনা করলে, এশিয়ান গেমসে পুরুষদের দল মাঠে নামানো কঠিন চ্যালেঞ্জ হবে। তবে জাতীয় কারণে অবদান রাখাও গুরুত্বপূর্ণ। পুরুষ ও মহিলা উভয় বিভাগেই সোনা জেতার জন্য ভারত ফেভারিট হবে।

আরও পড়ুন: ভিডিয়ো- সিরাজের উপহার, কোহলি-রোহিতদের টিপস, মুগ্ধ উইন্ডিজের নেট বোলাররা

বোর্ড বলেছে, ‘কার্যকর পরিকল্পনা, যোগাযোগ এবং সমন্বয়ের মাধ্যমে, বিসিসিআই সেই চ্যালেঞ্জগুলিকে সফল ভাবে পার করতে চাইবে। এবং ভারত সরকারের নির্দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে পুরুষ ও মহিলা উভয় বিভাগেই একটি করে দল পাঠিয়ে দেশের হয়ে অবদান রাখার লক্ষ্য থাকবে।’

এ দিকে বহু চর্চিত ইমপ্যাক্ট প্লেয়ােরের নিয়ম ২০২৩ আইপিএলের সংস্করণে ব্যবহার করা হয়েছিল। এখন জানা গিয়েছে, অক্টোবর থেকে শুরু হতে চলা সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফিতে (SMAT) এই নিয়ম ব্যবহার করা হবে। শুক্রবার বিসিসিআই-এর অ্যাপেক্স কাউন্সিল এটি অনুমোদন করেছে।

আরও পড়ুন: মা-বাবা কাঁদতে শুরু করেছিল- তিলকের বিশ্বাস সচিন, কোহলিদের টিপসই তাঁকে সাফল্য দেবে

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মটি গত মরশুমে সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফিতে চালু করা হয়েছিল। কিন্তু ১৪তম ওভার শেষ হওয়ার আগেই এই নিয়ম কার্যকর করতে হয়েছিল। এবং টসের আগে ইমপ্যাক্ট প্লেয়ারের নাম জানাতে হয়েছিল।

তবে নতুন মরশুম থেকে নিয়মটি পরিবর্তন করা হবে। আইপিএলের মতো দলগুলি টসের আগে প্লেয়িং ইলেভেন ছাড়াও চারটি বিকল্পের নাম দেওয়ার অনুমতি পাবে। চারটি বিকল্পের মধ্যে, শুধুমাত্র একজনকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

নতুন নিয়মের নির্দেশিকাতে বলা হয়েছে, ‘উভয় দলকেই প্রতি ম্যাচে একজন করে ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। অবশ্য এটা বাধ্যতামূলক নয়।’ ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মটি ১০টি আইপিএল দল ব্যাপক ভাবে ব্যবহার করেছিল। কিন্তু এটির প্রবর্তন নিয়ে তীব্র দ্বিমত রয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.