বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ার রাউন্ডের ম্যাচ আয়োজনের দায়িত্ব পেল ভুবনেশ্বর, গুয়াহাটি

ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ার রাউন্ডের ম্যাচ আয়োজনের দায়িত্ব পেল ভুবনেশ্বর, গুয়াহাটি

বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ হবে ভুবনেশ্বর এবং গুয়াহাটিতে। 

বাছাইপর্বের গ্রুপ ‘এ’-তে কাতার, কুয়েত এবং আফগানিস্তান বা মঙ্গোলিয়ার সঙ্গে রয়েছে ভারত। ২১ নভেম্বর ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে গত বারের এশিয়ান কাপ চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে খেলবে ভারত। আর আগামী বছর গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে তাদের খেলা রয়েছে ২৬ মার্চ।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) ২০২৬ ফিফা বিশ্বকাপের প্রাথমিক জয়েন্ট কোয়ালিফিকেশন রাউন্ড টু এবং ২০২৭ এএফসি এশিয়ান কাপের জন্য তিনটি হোম গেমের দু'টির ভেন্যু ঘোষণা করল। এই দু'টি ভেন্যুর মধ্যে রয়েছে ভুবনেশ্বর এবং গুয়াহাটি।

বাছাইপর্বের গ্রুপ ‘এ’-তে কাতার, কুয়েত এবং আফগানিস্তান বা মঙ্গোলিয়ার সঙ্গে রয়েছে ভারত। ২১ নভেম্বর ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে গত বারের এশিয়ান কাপ চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে খেলবে ভারত। তার আগে ১৬ নভেম্বর কুয়েতে অ্যাওয়ে ম্যাচ দিয়ে টিম ইন্ডিয়া তাদের অভিযান শুরু করবে। প্রসঙ্গত, এই বছরের জুনে কলিঙ্গা স্টেডিয়ামে ইন্টারকন্টিনেন্টাল কাপের আয়োজন করার পর, ভুবনেশ্বর এই বছর দ্বিতীয় বারের মতো সিনিয়র জাতীয় পুরুষ দলের খেলা আয়োজনের সুযোগ পাচ্ছে।

আগামী বছর আফগানিস্তান বা মঙ্গোলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল অ্যাওয়ে ম্যাচ খেলবে ২১ মার্চ । তার পরে গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে তাদের খেলা রয়েছে, যেখানে তারা দ্বিতীয় লেগ খেলবে ২৬ মার্চ। ২০২৪ সালের ৬ জুন আবার কুয়েতের বিরুদ্ধে ভারতের হোম লেগ কোথায় হবে, তা পরে ঘোষণা করা হবে।

আসামের রাজধানীর ভেন্যুটি সারুসাজাই স্টেডিয়াম নামে জনপ্রিয়। তবে কয়েক দিনের ভারি বৃষ্টিতে মাঠের অবস্থা খারাপ হয়ে যাওয়ার কারণে অনূর্ধ্ব-১৭ ফিফা পুরুষদের বিশ্বকাপের নকআউটের ম্যাচ হয়নি। তারা দীর্ঘকাল ধরে একটি আন্তর্জাতিক ম্যাচের জন্য অপেক্ষা করছিল। এমনকী করোনার জন্য ফিফা ২০২০ অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ পিছিয়ে গিয়ে ২০২২ সালে যখন হয়েছিল, তখনও গুয়াহাটির এই মাঠে ম্যাচ হয়নি। যে কারণে গুয়াহাটিতে ভারতের ম্যাচ দেওয়ার সিদ্ধান্ত নেয় ফেডারেশন। কারণ গুয়াহাটিতে ফুটবল উন্মাদনা কোনও অংশে কম নেই।

এদিকে ফেডারেশনের সচিব শাজি প্রভাকরণ এই ঘোষণার পরে, দুই রাজ্য অ্যাসোসিয়েশনকে অভিনন্দন জানিয়েছেন এবং ভারতের তৃতীয় হোম গেমের ভেন্যু পরে নামকরণ করা হবে বলে তিনি দাবি করেছেন।

প্রভাকরণ বলেছেন, ‘আমরা ওড়িশার ফুটবল অ্যাসোসিয়েশন এবং অসম ফুটবল অ্যাসোসিয়েশনকে উল্লিখিত ম্যাচগুলি আয়োজনের জন্য তারা যে সফল ভাবে বিড করেছে, তার জন্য অভিনন্দন জানাতে চাই। এবং সংশ্লিষ্ট রাজ্য সরকারের সমর্থনে উল্লিখিত ম্যাচগুলি যাতে বিশ্ব-মানের স্তরে আয়োজন করা হয়, তার জন্য সমস্ত সাফল্য কামনা করি।’ এখন দেখার, এই ম্যাচগুলি দুই আয়োজক সংস্থা সফল ভাবে করতে পারেন কিনা!

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.