বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Juventus Banned: আর্থিক ফেয়ার প্লে নিয়ম লঙ্ঘন, জুভেন্তাসকে বড় শাস্তি দিল উয়েফা

Juventus Banned: আর্থিক ফেয়ার প্লে নিয়ম লঙ্ঘন, জুভেন্তাসকে বড় শাস্তি দিল উয়েফা

জুভেন্তাসকে বড় শাস্তি দিল উয়েফা (ছবি-এএফপি)

গুঞ্জন আগেই ছিল এবার সেটা সত্যি হল। শাস্তি হল জুভেন্তাসের। ক্লাব ফুটবলের ইউরোপিয়ান পর্যায়ে দেখা যাবে না ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাসকে এমনটা ধারণা করেছিলেন অনেকে। সেই শঙ্কাই সত্যি হল। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে, আগামী মরশুমে ইউরোপা কনফারেন্স লিগে জুভেন্তাসকে দেখা যাবে না।

গুঞ্জন আগেই ছিল এবার সেটা সত্যি হল। শাস্তি হল জুভেন্তাসের। ক্লাব ফুটবলের ইউরোপিয়ান পর্যায়ে দেখা যাবে না ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাসকে এমনটা ধারণা করেছিলেন অনেকে। সেই শঙ্কাই সত্যি হল। আনুষ্ঠানিক ঘোষণায় ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে, আগামী মরশুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার কথা থাকলেও তাতে খেলা হবে না জুভেন্তাসের।

জুভেন্তাসের এমন দুঃসময়ের শুরু হয়েছিল গত মরশুম থেকেই। দলবদলের চুক্তি ও অর্থ নিয়ে মিথ্যাচার করায় মরশুমের শেষ ভাগে এসে ১০ পয়েন্ট কেটে নেওয়া হয় তাদের। যার ফলে ইতালিয়ান সিরি ‘এ’র শীর্ষ চার থেকে ছিটকে যায় তারা। মরশুম শেষ করে সাত নম্বর স্থানে থেকে। এই কারণে চ্যাম্পিয়নস লিগ আর ইউরোপা লিগ এর বদলে নতুন চালু হওয়া ইউরোপা কনফারেন্স লিগে জায়গা করে নেয় জুভেন্তাস। কিন্তু, সম্পূর্ণ তদন্তের শেষে জানা গেল, নতুন সেই ইউরোপা কনফারেন্স লিগেও খেলা হবে না তাদের।

আসলে ফুটবলারদের ট্রান্সফার সংক্রান্ত লেনদেনে জুভেন্তাসের ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) নীতি ভঙ্গের প্রমাণ পেয়েছে উয়েফা। সেই কারণেই সিরি এর ক্লাবটিকে ইউরোপীয় প্রতিযোগিতায় নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে প্রিমিয়ার লিগের ক্লাব চেলসিকে ১০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে। ২০১২ থেকে ২০১৯ সালের মধ্যে আর্থিক অনিয়ম করা এবং সেটি প্রমাণিত হওয়ায় শুক্রবার জুভেন্তাসকে এই শাস্তি দিয়েছ ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। গত জানুয়ারিতেও দলবদলের সময় আর্থিক বিবরণীতে অনিয়ম থাকায় জুভেন্তাসের ১৫ পয়েন্ট কাটা পড়েছিল। সেই সময় তারা সিরি এ’র পয়েন্ট টেবিলে পিছিয়ে পড়ে বড় ধাক্কা খায়। তারা তিন নম্বর থেকে নেমে আসে দশে। পরে বেশকিছু ম্যাচে জয়ের ফলে আটে উঠে আসে জুভেন্তাস।

সিরি এ-তে গত মরশুমে সপ্তম স্থানে শেষ করেছিল জুভেন্তাস। এতে অবশ্য জায়গা মেলেনি চ‍্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপায়। তৃতীয় স্তরের টুর্নামেন্ট কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে ইতালিয়ান ক্লাবটি। কিন্তু পুরনো ওই অপরাধের শাস্তি হিসেবে এবার সেটাও হারাল জুভেন্তাস। ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) নীতি ভঙ্গ করায় ইতালিয়ান ক্লাবটিকে ইউরোপীয় প্রতিযোগিতায় এক বছরের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা। এখন তাই আগামী মরশুমে ইউরোপিয়ান প্রতিযোগিতায় দর্শক হয়েই থাকতে হবে জুভেন্তাসকে। একই সঙ্গে এই ক্লাবটিকে ১৭১ মিলিয়ন পাউন্ডের মতো জরিমানাও করা হয়েছে।

এদিকে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত জানিয়েছে জুভেন্তাস। এক বিবৃতিতে ক্লাবের সভাপতি গিয়ানলুকা ফেরেরো বলেছেন, ‘আমরা উয়েফার আর্থিক নিয়ন্ত্রণ সংস্থার সিদ্ধান্ত নিয়ে দুঃখ প্রকাশ করছি। আমরা আমাদের কাজের বৈধতা ও যুক্তির বৈধতা সম্পর্কে দৃঢ়ভাবেই সুনিশ্চিত। যাই হোক, আমরা এ রায়ের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত নিয়েছি। এই বেদনাদায়ক সিদ্ধান্তের পরও আমরা নতুন মরশুমে কোর্টে নয়, মাঠের খেলার মনোযোগী হব।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

লোকসভায় এবার বিজেপির ঘাটালের প্রার্থী হিরণ,ভোটের ময়দানে লড়াই জমবে দেবের সঙ্গে বাউন্ডুলে ঘুড়ি ভালোবাসায় বাঁধা পড়ল অবশেষে, বিয়ে সারলেন অনুপম-প্রশ্মিতা Tiger Shroff Birthday: জামনগরে নামতেই জন্মদিনের শুভেচ্ছায় ভাসলেন, দেখুন টাইগারের কেক কাটার ছবি ‘যা অপরাধ, ক্ষমা…’, দুই মেয়ে নিয়ে ডিভোর্সি এষা, ধর্মেন্দ্রর আর্জি ফেলল ধ্বন্দে নন্দীমুখ থেকে দধিমঙ্গল, হলুদের মাখামাখি, একসঙ্গেই স্নান কাঞ্চন-শ্রীময়ীর লক্ষ্য আলাদা রাজ্য, নির্দল হিসাবে লড়ব….বিস্ফোরক উত্তরবঙ্গের বিজেপি বিধায়ক ২০২৪ লোকসভা ভোটে BJPর ১৯৫ জনের প্রার্থী তালিকা প্রকাশ্যে, মোদী লড়ছেন কোথা থেকে? ISL 2023 (Bengaluru vs Kerala) Live Updates: LIVE: ঘাটালে লড়াই বাংলা সিনেমার ২ নায়কের! বাকি ১৯টি আসনে কারা প্রার্থী? MP vs VIDAR: আবেশ খানের আগুনে ১৭০ রানেই শেষ বিদর্ভ, চালকের আসনে পণ্ডিতের ছেলেরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.