বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ‘মোহনবাগানই ফেভারিট হিসেবে মাঠে নামবে’, ডার্বির আগে মাইন্ডগেম শুরু ইস্টবেঙ্গল কোচ রিভেরার
ডার্বির আগে অনুশীলনে ইস্টবেঙ্গল কোচ মারিয়ো রিভেরা। ছবি- টুইটার (@sc_eastbengal)।
ডার্বির আগে অনুশীলনে ইস্টবেঙ্গল কোচ মারিয়ো রিভেরা। ছবি- টুইটার (@sc_eastbengal)।

‘মোহনবাগানই ফেভারিট হিসেবে মাঠে নামবে’, ডার্বির আগে মাইন্ডগেম শুরু ইস্টবেঙ্গল কোচ রিভেরার

  • গত ডার্বিতে ৩-০ গোলে লাল হলুদকে হারায় সবুজ মেরুন।

ডার্বিতে এর আগে কোনোদিন হারের মুখ দেখতে হয়নি এসসি ইস্টবেঙ্গল কোচ মারিয়ো রিভেরাকে। ২০১৮-১৯ সালে আই লিগে দুই সাক্ষাতেই মোহনবাগানকে হারিয়েছিল ইস্টবেঙ্গল। তবে তখন দলের রিমোট কন্ট্রোল আলেয়ান্দ্রো মেনেনদেজের হাতে। তাঁর সহকারী ছিলেন রিভেরা। আলোয়ান্দ্রোর চলে যাওয়ার পর, রিভেরা প্রথমবার দলের দায়িত্ব নেওয়ার পর কোনো ডার্বিতেই ডাগ আউটে বসা হয়নি তাঁর।

সেইমতে প্রধান কোচ হিসেবে এটিই রিভেরার প্রথম ডার্বি। ডার্বির আগে দুই দলের লক্ষ্য সম্পূর্ণ। একদিকে আটে থাকা সবুজ-মেরুন প্রথম চারে জায়গা করে নক আউটে, পৌঁছনোর লক্ষ্যে, তো লাস্টবয় ইস্টবেঙ্গল, পয়েন্ট তালিকায় একটু ওপরের দিকে এগানোর আশায়। মরশুমের প্রথম ডার্বিতেও ৩-০ বিধ্বস্ত হতে হয়েছিল লাল হলুদকে। তবে পয়েন্ট তালিকার দিকে নজর দিতে নারাজ রিভেরা। তাঁর সাফ কথা, ‘আমরা অবশ্যই ম্যাচ জেতার ক্ষমতা রাখি। একটা দারুণ দলের বিরুদ্ধে মাঠে নামার আগে জয়ের জেদটাই আসল, লিগ তালিকায় কোথায় কে আছে সেটা নয়। ডার্বির ক্ষেত্রে তো এসবের আরই কোনো গুরুত্ব নেই।’

তবে ম্যাচে সবুজ মেরুনই ফেভারিট হিসেবে মাঠে নামবে, বিনা দ্বিধায় মেনে নিচ্ছেন লাল হলুদ বসও। ‘ওরা প্রথম চারের খুব কাছাকাছি রয়েছে এবং ওরাই ফেভারিট হিসেবে মাঠে নামবে। আমার তো মনে হয় ওরাই বেশি চাপে থাকবে। তবে ডার্বিতে দুই দলেরই চাপ থাকে। আমরাও তিন পয়েন্ট জিততে চাই, কিন্তু প্রথম চারের দৌড়ে থাকা মোহনবাগানেরা কিন্তু ড্র করে কোনো লাভ হবে না। তবে লিগ তালিকায় কেউ শীর্ষে থাকা বা শেষে থাক, ডার্বিতে জয়ই একমাত্র রাস্তা। যে কোনো দেশেই ডার্বি সবসময় ৫০-৫০।’ দাবি রিভেরার।

গত ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে ৪-০ হেরে ডার্বিতে মাঠে নামবেন আদিল খানরা। ডার্বির আগে এমন হার তো যে কোনো দলকেই মানসিকভাবে বিধ্বস্ত করে দেবে। এই তত্ত্বে বিশ্বাসী নন লাল-হলুজের স্প্যানিশ কোচ। ‘(হায়দরাবাদের বিরুদ্ধে) ম্যাচ হারলেও, আমরা সবাই পেশাদার। ফুটবলে হার, ড্র, জিত, সবটাই থাকে। তবে কোনো ম্যাচে জিতি বা হারি, পরের ম্যাচে কিন্তু সেই শূন্য থেকেই নতুন করে আবার শুরু করতে হয়।’ মত তাঁর। আইএসএলে প্রথমবার কলকাতা ডার্বিতে মারিয়ো রিভেরা দলকে জেতাতে পারেন কি না, সেই দিকেই নজর গোটা দেশের।

বন্ধ করুন