বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup: সত্যি হল আশঙ্কা, ভেস্তে গেল আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচ
পরিত্যক্ত আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ। ছবি- আইসিসি।

T20 World Cup: সত্যি হল আশঙ্কা, ভেস্তে গেল আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচ

ICC T20 World Cup 2022 Live Score: বুধবার মেলবোর্নের ২টি ম্যাচেই প্রভাব ফেলে প্রকৃতি। একটি ম্যাচের ফলাফল নির্ধারিত হলেও অন্য ম্যাচে পয়েন্ট ভাগ করে নিতে হয় দু'দলকে।

বুধবার মেলবোর্নে টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের লড়াই ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে। একই মাঠে দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের লড়াই ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। আয়ারল্যান্ড সুপার টুয়েলভে তাদের প্রথম ম্যাচে পরাজিত হয় শ্রীলঙ্কার কাছে। ইংল্যান্ড তাদের প্রথম ম্যাচে হারিয়ে দেয় আফগানিস্তানকে। তবে মেলবোর্নে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ইংল্যান্ডকে পরাজিত করে আয়ারল্যান্ড। অন্যদিকে নিউজিল্যান্ড তাদের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় তুলে নেয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তবে বৃষ্টির জন্য আফগানদের বিরুদ্ধে মাঠে নামাই হল না কিউয়িদের।

26 Oct 2022, 04:11:17 PM IST

ভেস্তে গেল ম্যাচ

দফায় দফায় বৃষ্টি। ফলে সত্যি হল আশঙ্কা। মেলবোর্নে শুরুই হল না আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচ। পরিত্যক্ত ঘোষিত হয় ম্যাচ। ফলে দু'দলকে ১ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হয়। এমসিজিতে বুধবার বৃষ্টি প্রভাব ফেলে দু'টি ম্যাচেই।

26 Oct 2022, 03:55:56 PM IST

ম্যাচ ঘিরে বাড়ছে আশঙ্কা

মোলবোর্নে লুকোচুরি খেলছে বৃষ্টি। যখনই পিচ থেকে কভার তোলা হবে বলে মনে করা হয়, পুনরায় বৃষ্টি এসে পরিকল্পনা জল ঢেলে দেয়। আপাতত যত সময় গড়াচ্ছে, ম্যাচ আয়োজন নিয়ে অশঙ্কা বাড়ছে ততই। শেষমেশ ভেস্তে যাবে না তো খেলা? 

26 Oct 2022, 03:08:29 PM IST

৩টে ৩০ মিনিটে মাঠ পরিদর্শন

ভারতীয় সময় অনুযায়ী ৩টে ৩০ মিনিটে আম্পায়াররা মাঠ পরিদর্শনে নামবেন। তখনই সরকারিভাবে জানা যাবে কখনও শুরু হতে পারে ম্যাচ।

26 Oct 2022, 02:09:00 PM IST

পিছিয়ে গেল আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচের টস

মেলবোর্নে বৃষ্টির জন্য পিছিয়ে গেল আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচের টস। বৃষ্টি জারি থাকায় ম্যাচ কখন শুরু হবে, তা এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয়। ম্যাচ শুরু হলেও ওভার সংখ্যা যে কমবে, তা একপ্রকার নিশ্চিত।

26 Oct 2022, 01:41:27 PM IST

ম্যাচের সেরা বলবির্নি

৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪৭ বলে ৬২ রানের অধিনায়কোচিত ইনিংসের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন অ্যান্ডি বলবির্নি।

26 Oct 2022, 01:30:00 PM IST

ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ জিতল আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডের ১৫৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ১৪.৩ ওভারে ৫ উইকেটে ১০৫ রান তুললে বৃষ্টির জন্য ম্যাচ থমকে যায়। নতুন করে ম্যাচ শুরু না হওয়ায় ডাকওয়ার্থ লুইস নিয়মে ৫ রানে ম্যাচ জিতে যায় আয়ারল্যান্ড। কেননা ডি-এল মেথডে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ১১০ রান। বিশ্বকাপের মঞ্চে ফের আইরিশদের কাছে হার মানে ইংল্যান্ড। এর আগে ২০১১ ওয়ান ডে বিশ্বকাপেও ইংল্যান্ডকে হারিয়েছিল আয়ারল্যান্ড।

বিস্তারিত পড়ুন:- ENG vs IRE: ইতিহাস ফেরাল আয়ারল্যান্ড, ১১ বছর পরে বিশ্বকাপে ফের ইংল্যান্ডকে হারালেন জায়ান্ট কিলার আইরিশরা

26 Oct 2022, 01:17:39 PM IST

বৃষ্টিতে থমকে ম্যাচ

১৪.৩ ওভারের খেলা সম্পন্ন হওয়ার পরে বৃষ্টিতে ম্যাচ থমকে যায়। ইংল্যান্ডের স্কোর ৫ উইকেটে ১০৫ রান। বৃষ্টিতে শেষমেশ ম্যাচ ভেস্তে গেলে ডাকওয়ার্থ লুইস নিয়মে ৫ রানে ম্যাচ জিতে যাবে আয়ারল্যান্ড। কেননা ডি-এল মেথডে জয়ের জন্য এই পর্যায়ে ইংল্যান্ডের দরকার ১১০ রান। মইন আলি ১২ বলে ২৪ রান করে অপরাজিত রয়েছেন।

26 Oct 2022, 01:09:04 PM IST

ইংল্যান্ডের অর্ধেক ব্যাটিং লাইনআপ সাজঘরে

১৩.১ ওভারে ম্যাককার্থির বলে মালানের ক্যাচ ধরেন হ্যান্ড। ৩৭ বলে ৩৫ রান করেন মালান। ৮৬ রানে ৫ উইকেট হারায় ইংল্যান্ড। ব্যাট করতে নামেন লিভিংস্টোন। ১৪ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৫ উইকেটে ৯৩ রান। ১২ রানে ব্যাট করছেন মইন।

26 Oct 2022, 12:56:04 PM IST

হ্যারি ব্রুক আউট

জীবনদান পেয়েও সুযোগ কাজে লাগাতে পারলেন না হ্যারি ব্রুক। ১০.৬ ওভারে ডকরেলের বলে ডেলানির হাতে ধরা পড়েন হ্যারি ব্রুক। তিনি ২১ বলে ১৮ রান করে আউট হন। ইংল্যান্ড ৬৭ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মইন আলি।

26 Oct 2022, 12:55:26 PM IST

পরপর ২ বলে ২টি ক্যাচ মিস

১০.১ ওভারে ডকরেলের বলে হ্যারি ব্রুকের ক্যাচ ছাড়েন আডায়ার। ১০.২ ওভারে ডকরেলের বলেই ডেভিড মালানের ক্যাচ ছাড়েন ডেলানি। এই নিয়ে মোট ২টি ক্যাচ মিস করেন ডেলানি। আয়ারল্যান্ড ম্যাচে এখনও পর্যন্ত ৩টি ক্যাচ ছাড়ে।

26 Oct 2022, 12:49:24 PM IST

অর্ধেক ইনিংস শেষ

১০ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটের ৬৩ রান। জয়ের জন্য শেষ ১০ ওভারে তাদের দরকার ৯৫ রান। ডেভিড মালান ২৬ বলে ২৩ রান করেছেন। ১৯ বলে ১৭ রান করেছেন হ্যারি ব্রুক। দু'জনেই ১টি করে চার মেরেছেন।

26 Oct 2022, 12:28:54 PM IST

স্টোকসকে ফেরালেন হ্যান্ড

ষষ্ঠ ওভারে বল করতে আসেন ফিয়ন হ্যান্ড। ওভারের প্রথম বলেই তিনি বোল্ড করেন বেন স্টোকসকে। ৬ রান করে মাঠ ছাড়েন স্টোকস। পাওয়ার প্লে-র ৬ ওভারে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৩৭ রান। ১৫ রানে ব্যাট করছেন মালান। ৩ রান করেছেন হ্যারি ব্রুক।

26 Oct 2022, 12:17:42 PM IST

লিটলের দ্বিতীয় শিকার হেলস

২.৪ ওভারে লিটলের বলে আডায়ারের হাতে ধরা পড়েন অ্যালেক্স হেলস। তার আগের বলেই পয়েন্টে ডেলানির হাত থেকে জীবনদান পেয়েছিলেন তিনি। ইংল্যান্ড ১৪ রানে ২ উইকেট হারায়। ৪ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ২ উইকেটে ২৪ রান। মালান ১০ ও স্টোকস ৪ রানে ব্যাট করছেন।

26 Oct 2022, 12:09:11 PM IST

প্রথম ওভারেই আউট বাটলার

প্রথম ওভারেই জোর ধাক্কা লাগে ইংল্যান্ড শিবিরে। জোশ লিটলের দ্বিতীয় বলেই উইকেটকিপার টাকারের দস্তানায় ধরা পড়েন বাটলার। ইংল্যান্ড শূন্য রানে ১ উইকেট হারায়। প্রথম ওভারে ২ রান ওঠে ও ১টি উইকেট পড়ে।

26 Oct 2022, 11:47:42 AM IST

দেড়শো টপটে অল-আউট আয়ারল্যান্ড

১৯.২ ওভারে ১৫৭ রানে অল-আউট হয়ে যায় আয়ারল্যান্ড। সুতরাং, জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ১৫৮ রান। মার্ক উড ও লিয়াম লিভিংস্টোন ৩টি করে উইকেট দখল করেন। ২টি উইকেট নেন স্যাম কারান। ১টি উইকেট নিয়েছেন বেন স্টোকস।

26 Oct 2022, 11:39:34 AM IST

১৫০ ছুঁল আয়ারল্যান্ড

১৮ ওভার শেষে আয়ারল্যান্ডের স্কোর ৭ উইকেটে ১৫০ রান। ডেলানি ৮ রানে ব্যাট করছেন। মার্ক আডায়ার ৪ রান করে লিভিংস্টোনের তৃতীয় শিকার হন। ক্যাম্ফারকে ফেরান মার্ক উড। তিনি ১৭ রান করেন।

26 Oct 2022, 11:25:29 AM IST

২ বলে ২ উইকেট লিভিংস্টোনের

১৫.৩ ওভারে লিভিংস্টোনের বলে হেলসের হাতে ধরা পড়েন বলবির্নি। ৪৭ বলে ৬২ রান করেন তিনি। মারেন ৫টি চার ও ২টি ছক্কা। ১৫.৪ ওভারে সদ্য ক্রিজে আসা ডকরেলকে বোল্ড করেন লিয়াম। ১৬ ওভার শেষে আয়ারল্যান্ডের স্কোর ৫ উইকেটে ১৩৩ রান।

26 Oct 2022, 11:20:31 AM IST

হাফ-সেঞ্চুরি বলবির্নির

৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪০ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন অ্যান্ডি বলবির্নি। ১৫ ওভার শেষে আয়ারল্যান্ডের স্কোর ৩ উইকেটে ১২৭ রান। বলবির্নি ৬২ ও ক্যাম্ফার ৮ রানে ব্যাট করছেন।

26 Oct 2022, 11:12:43 AM IST

জোড়া সাফল্য ইংল্যান্ডের

১১.৬ ওভারে আদিল রশিদের বলে স্ট্রেট ড্রাইভ মারেন বলবির্নি। বল বোলারের হাতে লেগে নন-স্ট্রাইকার প্রান্তের স্টাম্প ভেঙে দেয়। সেই সময় ক্রিজের বাইরে ছিলেন লরকান টাকার। ফলে নন-স্ট্রাইকার প্রান্তে রান-আউট হয়ে মাঠ ছাড়েন টাকার। তিনি ২৭ বলে ৩৪ রান করেন। পরে ১২.২ ওভারে উডের বলে বাটলারের দস্তানায় ধরা পড়েন টেকটর। আয়ারল্যান্ড ১০৩ রানে ৩ উইকেট হারায়।

26 Oct 2022, 10:59:49 AM IST

অর্ধেক ইনিংস শেষ

১০ ওভার শেষে আয়ারল্যান্ডের স্কোর ১ উইকেটে ৯২ রান। দশম ওভারে ওকসের বলে ২টি চার ও ১টি ছক্কা মারেন অ্যান্ডি। ওভারে মোট ১৮ রান ওঠে। অ্যান্ডি ২৯ বলে ৪১ রান করেছেন। তিনি ৫টি চার ও ১টি ছক্কা মেরেছেন। ২৩ বলে ৩০ রান করেছেন লরকান টাকার। তিনি ৩টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

26 Oct 2022, 10:44:20 AM IST

পাওয়ার প্লে-তেই ৫০ টপকাল আয়ারল্যান্ড

পাওয়ার প্লে-র ৬ ওভারে আয়ারল্যান্ড ১ উইকেটের বিনিময়ে ৫৯ রান সংগ্রহ করেছে। ১৩ বলে ২৫ রান করেছেন লরকান টাকার। তিনি ৩টি চার ও ১টি ছক্কা মারেন। ১৫ বলে ১৪ রান করেছেন অ্যান্ডি। তিনি ২টি চার মেরেছেন।

26 Oct 2022, 10:26:45 AM IST

আউট স্টার্লিং

২.৩ ওভারে মার্ক উডের ১৫০ কিলোমিটার গতির বলে আউট হন পল স্টার্লিং। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮ বলে ১৪ রান করে থার্ডম্যান বাউন্ডারিতে স্যাম কারানের হাতে ধরা পড়েন আইরিশ ওপেনার। আয়ারল্যান্ড ২১ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন লরকান টাকার। শুরুতেই তাঁকে ১৫১ কিলোমিটার গতির বল সামলাতে হয়। ৩ ওভার শেষে আয়ারল্যান্ডের স্কোর ১ উইকেটে ২৬ রান।

26 Oct 2022, 10:22:01 AM IST

পুনরায় খেলা শুরু

বৃষ্টির বাধা টপকে পুনরায় শুরু ম্যাচ। দ্বিতীয় ওভারের শেষ বলে চার মারেন বলবির্নি। ২ ওভারে আয়ারল্যান্ডের স্কোর বিনা উইকেটে ১৫ রান।

26 Oct 2022, 09:58:10 AM IST

ফের বৃষ্টি

১.৩ ওভারের খেলা সম্পন্ন হওয়ার পরে বৃষ্টির জন্য থমকে যায় ম্যাচ। আয়ারল্যান্ডের স্কোর বিনা উইকেটে ১১১ রান। পল স্টার্লিং ৫ বলে ৮ রান করেছেন। অ্যান্ডি করেছেন ৪ বলে ২ রান।

26 Oct 2022, 09:53:24 AM IST

ম্যাচ শুরু

ক্যাপ্টেন অ্য়ান্ডিকে নিয়ে ওপেন করতে নামেন পল স্টার্লিং। বোলিং শুরু করেন বেন স্টোকস। দ্বিতীয় বলে ১ রান নিয়ে খাতা খোলেন স্টার্লিং। প্রথম ওভারে ৩ রান ওঠে। দ্বিতীয় ওভারে বল করতে আসেন ক্রিস ওকস। প্রথম বলেই চার মারেন স্টার্লিং।

26 Oct 2022, 09:46:42 AM IST

বৃষ্টির বাধা ম্যাচে

টসের পরে উভয় দলের জাতীয় সঙ্গীতের সময় বৃষ্টি নামে মেলবোর্নে। ফলে নির্দিষ্ট সময়ে খেলা শুরু হয়নি। ম্যাচ শুর হয় মিনিট ১৫ পরে। যদিও তাতে ওভার সংখ্যা কমেনি।

26 Oct 2022, 09:39:22 AM IST

আয়ারল্যান্ডের প্রথম একাদশ

পল স্টার্লিং, অ্যান্ডি বলবির্নি (ক্যাপ্টেন), লরকান টাকার (উইকেটকিপার), হ্যারি টেকটর, কার্টিস ক্যাম্ফার, জর্জ ডকরেল, গ্যারেথ ডেলানি, মার্ক আডায়ার, ফিয়ন হ্যান্ড, ব্যারি ম্যাককার্থি ও জোশ লিটল।

26 Oct 2022, 09:37:07 AM IST

ইংল্যান্ডের প্রথম একাদশ

জোস বাটলার (ক্যাপ্টেন ও উইকেটকিপার), অ্যালেক্স হেলস, ডেভিড মালান, বেন স্টোকস, হ্যারি ব্রুক, মইন আলি, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস ওকস, মার্ক উড ও আদিল রশিদ।

26 Oct 2022, 09:31:29 AM IST

টস জিতল ইংল্যান্ড

আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে টস জিতল ইংল্যান্ড। টস জিতে ইংল্যান্ড অধিনায়ক জোস বাটলার শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান আয়ারল্যান্ডকে। সুতরাং, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রান তাড়া করবে ইংল্যান্ড।

বন্ধ করুন