বাংলা নিউজ > ময়দান > INDW vs AUSW: স্মৃতির নজির গড়ার দিনে বৃষ্টিতে ধুয়ে গেল খেলা, বড় রানের পথে ভারত
ভেস্তে গেল দ্বিতীয় দিনের খেলাও।
ভেস্তে গেল দ্বিতীয় দিনের খেলাও।

INDW vs AUSW: স্মৃতির নজির গড়ার দিনে বৃষ্টিতে ধুয়ে গেল খেলা, বড় রানের পথে ভারত

  • বৃহস্পতিবার ১ উইকেট হারিয়ে ১৩২ রান করেছিল ভারত। সেখানে অবশ্য এ দিন আরও চার উইকেট হারায় তারা। করে ২৭৬ রান। তার মধ্যে স্মৃতি মন্ধানাই করেন একা ১২৭ রান। ভারতের গোটা দিনের প্রাপ্তি মন্ধানার শতরান এবং তাঁর একাধিক নজির।

প্রথম দিনেরই যেন রিপিট টেলিকাস্ট হল দ্বিতীয় দিনেও। ঐতিহাসিক গোলাপি বলের টেস্টের খেলা প্রথম দিনের মতোই দ্বিতীয় দিনেও বৃষ্টির জেরে ভেস্তে গেল। প্রথম দিন হয়েছিল ৪৪.১ ওভার খেলা। দ্বিতীয় দিন হল ৫৭.৪ ওভার খেলা। হতাশা নিয়েই মাঠ ঝাড়তে হল মিতালি রাজদের। দ্বিতীয় দিন ৫ উইকেট হারিয়ে ২৭৬ রান ভারতের। ক্রিজে রয়েছেন দীপ্তি শর্মা এবং তানিয়া ভাটিয়া।

লাঞ্চের পর এ দিন মাত্র ১৭.১ ওভার খেলা হয়। তার পরেই শুরু হয় মুষল ধারে বৃষ্টি। সেই বৃষ্টি থামার কোনও লক্ষণই দেখা যায়নি। বাধ্য হয়ে এ দিনের খেলাও বাতিল করে দিতে হয়।

বৃহস্পতিবার ১ উইকেট হারিয়ে ১৩২ রান করেছিল ভারত। সেখানে অবশ্য এ দিন আরও চার উইকেট হারায় তারা। করে ২৭৬ রান। তার মধ্যে স্মৃতি মন্ধানাই করেন একা ১২৭ রান। ভারতের গোটা দিনের প্রাপ্তি মন্ধানার শতরান এবং তাঁর একাধিক নজির। 

ঐতিহাসিক গোলাপি বলের টেস্টে শুরুতেই চমকে দিয়েছেন স্মৃতি। এটাই তাঁর প্রথম টেস্ট সেঞ্চুরি। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্টে দ্রুত শতরান করার রেকর্ডটাও এখন স্মৃতির দখলে। ১৭০ বলে স্মৃতি এ দিন সেঞ্চুরি হাঁকান। এর আগে এই রেকর্ড ছিল হেমলতা কালার। তিনি ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২২৬ বলে শতরান করেছিলেন। স্মৃতি এ দিন তাঁর চেয়ে অনেক কম বলে শতরান করেন।

শুধু টেস্টেই নয়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে স্মৃতিরই একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টিতেও সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে। গোলাপি বলের টেস্টে ১২৭ করে আউট হন স্মৃতি। একদিনের ক্রিকেটে তাঁর সংগ্রহ ছিল ১০২ রান। আর টি-টোয়েন্টিতে তিনি ৬৬ করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এর চেয়ে বেশি ব্যক্তিগত রান ভারতের আর কোনও ক্রিকেটার করতে পারেননি।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়ে ফেললেন স্মৃতি। এই রেকর্ড আগে ছিল মলি হাইডের দখলে। ১৯৪৯ সালে মহিলা ব্রিটিশ ক্রিকেটার অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের বিরুদ্ধে ১২৪ রান করেছিলেন। এটাই এত দিন অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে সর্বোচ্চ রান ছিল। এ দিন ১২৭ রান করে ৭২ বছর আগের সেই রেকর্ডও ভেঙে দিলেন স্মৃতি।  ইংল্যান্ডের মহিলা ক্রিকেটারের বাইরে স্মৃতিই প্রথম ক্রিকেটার, যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে শতরান করলেন।

এই টেস্টে অভিষেক হয়েছিল ইয়াস্তিকা ভাটিয়ার। তিনি অবশ্য নিরাশ করলেন। ৪০ বলে ১৯ করে আউট হন ইয়াস্তিকা। মিতালি রাজ ৮৬ বলে ৩০ রান করেছেন। পুনম রাউত ১৬৫ বলে ৩৫ রান করেছেন।

বন্ধ করুন