বাংলা নিউজ > ময়দান > বারবার পাঁচবার, ফের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ খেতাব জয় ম্যাগনাস কার্লসেনের

বারবার পাঁচবার, ফের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ খেতাব জয় ম্যাগনাস কার্লসেনের

নেপমনিয়াতচি (বাঁ-দিকে) এবং ম্যাগনাস কার্লসেন (ডান দিকে)। ছবি- পিটিআই।

খেলার ফল কার্লসেনে পক্ষে ৭.৫-৩.৫।

শুভব্রত মুখার্জি

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের খেতাব ধরে রাখতে সক্ষম হলেন গতবারের চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন। দুবাইতে অনুষ্ঠিত এইবারের প্রতিযোগিতায় ফাইনালে কার্যত প্রতিপক্ষেকে উড়িয়ে দিয়ে একপেশে ম্যাচ জিতলেন কার্লসেন। খেলার ফল তাঁর পক্ষে ৭.৫-৩.৫।  নরওয়ের কার্লসেনের বিরুদ্ধে এদিন ম‌্যাচের শুরুতে বরাবরের টক্কর দিচ্ছিলেন ইয়ান নেপমনিয়াতচি। তারপরেই তাঁর সব প্রতিরোধ কার্যত শেষ হয়ে যায়।

রাশিয়ান চ্যালেন্জার ইয়ান নেপমনিয়াতচি চতুর্থ গেমে একটি মারাত্মক ভুল করে বসেন। যে সুযোগটা কাজে লাগাতে বিলম্ব করেননি কার্লসেন। ফলে কালো ঘুঁটি নিয়ে খেলা কার্লসেন চতুর্থ গেমে জয়লাভ করেন। বেস্ট অফ ১৪'র গেমে তিনি এই চতুর্থ গেম জিতে এমন জায়গায় চলে যান যেখান থেকে তাকে হারানো ছিল দুঃসাধ্য বিষয়। উল্লেখ্য, বিশ্ব দাবার ইতিহাসে ফাইনালে কার্লসেনের মতন এত বড় জয় কার্যত বিরল। ১৯২১ সালে শেষবার ফাইনালে এতবড় জয়ের সাক্ষী থেকেছিল সমর্থকরা।

সেবার কিউবার জোসে রাউল ক্যাপাব্লাঙ্কার কাছে ফাইনালে বড় ব্যবধানে হেরেছিলেন জার্মানির এমানুয়েল ল্যাস্কার। খেলার ফল ছিল ক্যাপাব্লাঙ্কার পক্ষে ৯-৫। উল্লেখ্য, এদিন কার্লসেন বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালে দীর্ঘতম গেমটি জেতেন। গেম-৬য়ে সাদা ঘুঁটি নিয়ে জেতেন কার্লসেন। ৭ ঘন্টা ৪৫ মিনিট ধরে চলে এই গেম। মোট ১৩৬ টি মুভ হয়েছিল এই গেমে। প্রসঙ্গত, এটি কার্লসেনে পঞ্চম বিশ্বচ্যাম্পিয়নশিপ খেতাব।

বন্ধ করুন