বাংলা নিউজ > ময়দান > ‘সোনার দৌড়’ শেষ হল, Zurich Diamond League-এ দুইয়ে শেষ করলেন নীরজ, লংজাম্পে নিরাশ করলেন মুরলিও

‘সোনার দৌড়’ শেষ হল, Zurich Diamond League-এ দুইয়ে শেষ করলেন নীরজ, লংজাম্পে নিরাশ করলেন মুরলিও

নীরজ চোপড়া।

নীরজ ৮০.৭৯ মিটার, ৮৫.২২ মিটার এবং ৮৫.৭১ মিটার- তিনটি ঠিকঠাক থ্রো করে দ্বিতীয় হন। বাকি তিনটি ফাউল ছিল। চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেচ (৮৫.৮৬ মিটার) প্রথম স্থানে শেষ করেন। জাকুব আবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জয়ের ঘোর কাটেনি। তার আগেই বড় ধাক্কা খেলেন নীরজ চোপড়া। বৃহস্পতিবার ডায়মন্ড লিগে পুরুষদের জ্যাভলিন ইভেন্টের চূড়ান্ত রাউন্ড ৮৫.৭১ মিটার ছুড়ে দ্বিতীয় স্থানে শেষ করলেন নীরজ। ২৫ বছরের নীরজ, যিনি বর্তমান অলিম্পিক্স চ্যাম্পিয়নও, দ্বিতীয় এবং তৃতীয় থ্রো ফাউল করে পাঁচে নেমে গিয়েছিলেন। ঘুরে দাঁড়ান চতুর্থ প্রয়াসে। তবে প্রথম হওয়া হয়নি নীরজের।

তিনি ৮০.৭৯ মিটার, ৮৫.২২ মিটার এবং ৮৫.৭১ মিটার- তিনটি ঠিকঠাক থ্রো করে দ্বিতীয় হন। বাকি তিনটি ফাউল ছিল। চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেচ (৮৫.৮৬ মিটার) প্রথম স্থানে শেষ করেন। জাকুব আবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন।

ভারতীয় সুপারস্টার, যিনি বৃহস্পতিবারের আগে এই মরশুমে অপরাজিত ছিলেন, তিনটি ম্যাচ থেকে ২৩ পয়েন্ট নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউজিনে ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত ডায়মন্ড লিগের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছেন। গত বছর ডায়মন্ড লিগের ট্রফি জিতেছিলেন তিনি।

নীরজ দোহা (৫ মে) এবং লুসানে (৩০ জুন) ডায়মন্ড লিগে জিতেছিলেন। বুদাপেস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮৮.১৭ মিটার ছুড়ে ঐতিহাসিক সোনা জেতার আগে তিনি এই দু'টি প্রতিযোগিতাতেই অংশ নিয়েছিলেন।

প্রাক-ইভেন্ট সাংবাদিক সম্মেলনে নীরজ চোপড়া বলেছিলেন যে, বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জেতার পরে তিনি তাঁর কাঁধে এবং পিঠে কিছুটা ব্যথা অনুভব করছেন। মে-জুন মাসে প্রশিক্ষণের সময় কুঁচকির স্ট্রেনের কারণে শোপিস ইভেন্টের সময় তিনি ১০০ শতাংশ ফিটও ছিলেন না।

চোপড়া ৮০.৭৯ মিটার ছোড়া দিয়ে শুরু করেছিলেন, যা তাঁকে দ্বিতীয় স্থানে রেখেছিল কিন্তু তিনি পরের দু'টি থ্রো ফাউল পঞ্চম স্থানে চলে গেলে, জার্মানির জুলিয়ান ওয়েবার এগিয়ে যান। কিন্তু নীরজ চোপড়া তার চতুর্থ প্রচেষ্টায় ৮৫.২২ মিটার ছোড়েন, যা তাঁকে ফের দ্বিতীয় স্থানে উঠে আসতে সাহায্য করেছিল। ততক্ষণে ভাদলেচ শীর্ষ স্থানের দখন নিয়ে ফেলেছিলেন।

নীরজ চোপড়া তার পঞ্চম থ্রোতে আবারও ফাউল করেন। এবং তাঁর শেষ থ্রোতে দিনের সেরা ৮৫.৭১ মিটার ছুড়ে দ্বিতীয় স্থানেই শেষ করেন।

পাঁচে শেষ করলেন মুরলি

পুরুষদের লং জাম্পে মুরলি শ্রীশঙ্কর হতাশ করলেন। তিনি প্রথম রাউন্ডেই ৭.৯৯ মিটার লাফ দিয়ে আশা জাগিয়েছিলেন। কিন্তু শেষরক্ষা হল না।

বুদাপেস্টে সদ্য সমাপ্ত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়া শ্রীশঙ্কর প্রথম রাউন্ডের পরে এগিয়েই ছিলেন। কিন্তু তিনি তার প্রথম রাউন্ড লাফিয়ে উন্নতি করতে না পারায় ধীরে ধীরে শীর্ষ তিন থেকে পিছিয়ে পড়েন। তৃতীয় রাউন্ডের শেষ পর্যন্ত তিনি তৃতীয় ছিলেন। কিন্তু চতুর্থ রাউন্ড মুরলি পঞ্চম স্থানে চলে যান এবং শেষ পর্যন্ত সেখানেই ছিলেন। অলিম্পিক্স এবংবিশ্বচ্যাম্পিয়ন গ্রিসের মিল্টিয়াদিস তেন্তোগ্লো ৮.২০ মিটারের ষষ্ঠ তথা চূড়ান্ত রাউন্ডে লাফ দিয়ে সোনা জিতেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাতুলের হাতের সিঁদুরে সীমন্তিনী রূপাঞ্জনা, বিয়ের পরই বরের গলা জড়িয়ে লিখলেন... 'মাথাটা কতটা খারাপ হতে পারে…',রচনাকে নিয়ে খিল্লি বং গাই-এর, স্যান্ডি লিখলেন… বাবার ফোনে আড়ি পাতেন সানা! দাদগিরিতে সৌরভ বললেন, ‘সারাক্ষণ কড়া নজরদারি…’ 'BJP একাই ৩৫০ আসন জিততে পারে, মোদীর অর্ধেক জনপ্রিয়তারও নেতা বাছেনি বিরোধীরা' এবার ৬৫ বছরের পরও করানো যাবে স্বাস্থ্যবিমা, ক্যানসার, এইডসেও মিলবে কভারেজ IPL 2024: ইডেনে RCB-র বিরুদ্ধে কাদের মাঠে নামাবে KKR? দেখুন সম্ভাব্য একাদশ অযোধ্যায় লাইনচ্যুত মালগাড়ির ৪ বগি, আটকে পড়ল বহু ট্রেন, চরম দুর্ভোগে যাত্রীরা শ্মশানের পাঁচিল ভেঙে পড়ল হুড়মুড়িয়ে, চাপা পড়ে মৃত্যু হল শিশুসহ ৪ জনের, আহত ২ গজলক্ষ্মী রাজযোগ তৈরি হতে চলেছে, ৩ রাশির উন্নতির দরজা খুলবে, হবে আর্থিক লাভ বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না'

Latest IPL News

বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.