বাংলা নিউজ > ময়দান > নীরজের ইভেন্টে পঞ্চম হয়ে পাকিস্তানে পরিকাঠামোর অভাব নিয়ে ক্ষোভ উগরে দিলেন আরশাদ
নীরজ চোপড়া ও আরশাদ নাদিম (ছবি-টুইটার ও এএফপি)

নীরজের ইভেন্টে পঞ্চম হয়ে পাকিস্তানে পরিকাঠামোর অভাব নিয়ে ক্ষোভ উগরে দিলেন আরশাদ

  • আরশাদ নাদিম পাকিস্তানের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে বলেন, ‘বিশ্বস্তরে যে জ্যাভেলিন ব্যবহার করা হয়, তা পাকিস্তানে পাওয়া যায় না। সেই জ্যাভলিনের দাম চার লাখ টাকা। পাকিস্তানে এখনও এমন কোনও জ্যাভলিন নেই। বড় অনুষ্ঠানের প্রস্তুতিতেও একই জ্যাভলিন ব্যবহার করা হয়।’

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের বুক চওড়া করেছেন নীরজ চোপড়া। যথারীতি তার জ্যাভলিন আরও একবার পদক এনে দিয়েছে। ভারতের ঝুলিতে এসেছে রুপোর পদক। নীরজ চোপড়া বিশ্বের অনেক বিখ্যাত জ্যাভলিন থ্রোয়ারকে পিছনে ফেলেছেন। যার মধ্যে একটি নাম হল পাকিস্তানের আরশাদ নাদিমেরও। নীরজ চোপড়া যেখানে রুপোর পদক জিতেছেন, সেখানে আরশাদ নাদিম পঞ্চম স্থান অর্জন করেছেন। 

আরশাদ নাদিম প্রতিটি জ্যাভলিন ইভেন্টে উপস্থিত হন, সেই প্রতিযোগিতায় নীরজ চোপড়াও থাকেন। কিন্তু সাফল্যটা দুজনের জন্য এক হয় না। কারণ নীরজ পদক জিতলেও প্রতিবারই খালি হাতে ফিরতে হয়েছে পাকিস্তানের আরশাদ নাদিমকে। প্রশ্ন হল, নীরজ চোপড়া কীভাবে পদক জিতলেন। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে পাকিস্তানের মিডিয়ার সামনে বড় তথ্য ফাঁস করেছেন আরশাদ নাদিম। 

আরশাদ নাদিম পাকিস্তানের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে বলেন, ‘বিশ্বস্তরে যে জ্যাভেলিন ব্যবহার করা হয়, তা পাকিস্তানে পাওয়া যায় না। সেই জ্যাভলিনের দাম চার লাখ টাকা। পাকিস্তানে এখনও এমন কোনও জ্যাভলিন নেই। বড় অনুষ্ঠানের প্রস্তুতিতেও একই জ্যাভলিন ব্যবহার করা হয়।’ পদক না জিততে পারার ব্যর্থতা বর্ণনা করতে গিয়ে নাদিম আরও বলেন, ‘পাকিস্তানের সমস্যা শুধু জ্যাভলিন নিয়েই নয়। এতে রয়েছে প্রাথমিক সুযোগ-সুবিধার অভাব এবং প্রস্তুতির জন্য মাঠের অভাব। আমাদের প্রস্তুতির জন্য পর্যাপ্ত মাঠ নেই। আমরা শুধুমাত্র একটি মাঠেই প্রস্তুত হই।’

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে, ভারতের নীরজ চোপড়া ৮৮.১৩ মিটারের দূরত্ব ছুঁড়ে দ্বিতীয় স্থান অর্জন করে রুপোর পদক জিতেছেন। একইসঙ্গে পাকিস্তানের আরশাদ নাদিম রয়ে গেছেন পঞ্চম স্থানে। এই প্রতিযোগিতার স্বর্ণপদক জিতেছেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। পাকিস্তানের আরশাদ নাদিম শুধু এই বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেই ভারতের নীরজ চোপড়ার থেকে পিছনে নেই, এর আগে তিনি টোকিও অলিম্পিক্সেও নীরজের থেকে পিছনে ছিলেন। 

বন্ধ করুন