বাংলা নিউজ > টেকটক > Space X ক্রু ড্রাগন ক্যাপসুলের নিরাপদ ল্যান্ডিং, ছয় মাস বাদে পৃথিবীতে ফিরলেন চার নভচর

Space X ক্রু ড্রাগন ক্যাপসুলের নিরাপদ ল্যান্ডিং, ছয় মাস বাদে পৃথিবীতে ফিরলেন চার নভচর

ক্রু ড্রাগন ক্যাপসুল (NASA TV)

অবতরণের শেষ পর্যায়ে ১৯০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অতিক্রম করে এই মহাকাশযানটি পৃথিবীতে অবতরণ করে। তবে বিশেষ তাপ সুরক্ষা ব্যবস্থার সাহায্যে কেবিনের ভেতরের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রাখা সম্ভব হয়েছিল।

অবশেষে ফ্লোরিডার উপকূলে এসে পৌঁছল স্পেস এক্স ক্রু ড্রাগন ক্যাপসুল। এই ক্যাপসুলে মহাকাশ অভিযানে গিয়েছিলেন নাসার চার নভোচারী। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ছয় মাস থেকে অবশেষে তারা ফিরলেন পৃথিবীতে। মহাকাশচারীরা নাসা এবং স্পেস এক্স এর যৌথ পরিচালনায় এই মিশনটির অংশ হয়েছিলেন। গত রবিবার মার্কিন সময় সকাল সাতটা পাঁচে মহাকাশ স্টেশন ছাড়ে ড্রাগন ক্যাপসুলটি। এটি পৃথিবীর কক্ষপথের প্রবেশ করে অবশেষ ভূপৃষ্ঠে ল্যান্ডিং করে ফ্লোরিডার জ্যাকসনভিলের উপকূলে।

এই অভিযানটি সহজ ছিল না, পৃথিবীতে ফিরে আসার সময়ও এই মহাকাশযানটি যথেষ্ট চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। ক্রু ড্রাগন ক্যাপসুলটি প্রতি ঘন্টায় ১৭ হাজার মাইল অতিক্রম করতে সক্ষম। অবতরণের শেষ পর্যায়ে ১৯০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অতিক্রম করে এই মহাকাশযানটি পৃথিবীতে অবতরণ করে। তবে বিশেষ তাপ সুরক্ষা ব্যবস্থার সাহায্যে কেবিনের ভেতরের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রাখা সম্ভব হয়েছিল।

এই ক্যাপসুলটি পৃথিবীতে ল্যান্ডিংয়ের আগের মুহূর্তে এর সঙ্গে থাকা প্যারাসুটটি খুলে ফেলা হয়, যাতে এর অবতরণ আরও ধীরগতির হয় এবং কোনও দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। তাদের অবতরণের জন্য অপেক্ষা করছিলেন রেসকিউ ক্রুরা। ড্রাগনস নেস্ট পদ্ধতির মাধ্যমে তাদেরকে সমুদ্র বক্ষ থেকে সরিয়ে আনা হয় এবং তৎপরতার সাথে উপকূলে আনা হয়। এই চার মহাকাশচারী মহাকাশ স্টেশন ছেড়ে যাওয়ার আগে হারিকেন ইডালিয়ার প্রভাব পর্যবেক্ষণ করেছেন, যা বুধবার সকালে ফ্লোরিডা উপসাগরীয় উপকূলে ল্যান্ডফল করেছিল। ঝড়টি দক্ষিণ জর্জিয়ার মধ্য দিয়ে এবং ক্যারোলিনাসের যাওয়ার আগে উত্তর ফ্লোরিরায় আঘাত হানে।

ক্রু-সিক্স টিমের চারজন মহাকাশচারীর মধ্যে ছিলেন মহাকাশচারী স্টিফেন বোয়েন, ওয়ারেন হোভার্ড, সুলতান আলনিয়াদি এবং আন্দ্রে ফেডিয়ায়েভ। গ্রুপটি মার্চ মাসে স্টেশনে পৌঁছানোর পর কক্ষপথে পরীক্ষা-নিরীক্ষায় ৬ মাস কাটিয়ে অবশেষে পৃথিবীতে ফিরল। গত সপ্তাহের ক্রু সিক্স নভোচারীরা মহাকাশ স্টেশনে আগত ক্রু-সেভেন দলের সদস্যদের স্বাগত জানায়। পরবর্তী কার্যক্রম বুঝিয়ে দেওয়ার পরই পৃথিবীর দিকে রওনা হন তারা।

টেকটক খবর

Latest News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.