বাংলা নিউজ > টেকটক > বড় বিপদে Google Chrome ইউজাররা, অবিলম্বে এই কাজ না করলেই চুরি হবে ব্যক্তিগত তথ্য!

বড় বিপদে Google Chrome ইউজাররা, অবিলম্বে এই কাজ না করলেই চুরি হবে ব্যক্তিগত তথ্য!

বড় বিপদে ইউজাররা (AP)

Google Chrome: আপনিও কি গুগল ক্রোম ব্যবহার করেন! তবে এই সংবাদ আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভারত সরকার ক্রোম ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে। অবিলম্বে Google Chrome আপডেট করুন।

গুগল ক্রোম ব্যবহার করছেন, অথচ আপডেট করেননি এখনও পর্যন্ত, অনেকেই রয়েছেন নিশ্চয়ই। গুরুত্বপূর্ণ খবর, এখনই আপডেট করুন আপনার ফোনের গুগল ক্রোম। নাহলেই নেমে আসতে পারে মহাবিপদ, চুরি হতে পারে ব্যক্তিগত তথ্য।

ভারত সরকারের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে। CERT-In বলেছে যে গুগল ক্রোমের একটি সংস্করণে অনেক ত্রুটি রয়েছে যা ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে।

  • কোন ব্যবহারকারীদের গুগল ক্রোম আপডেট করা জরুরি

সরকার তার সাম্প্রতিক নিরাপত্তা নোট CIVN-২০২৪-০০৩১-এ এই সমস্ত অসুবিধার কথা ব্যাখ্যা করেছে। সরকারি গবেষণা দল প্রকাশ করেছে যে অনেক ক্রোম ব্যবহারকারী বর্তমানে ঝুঁকির মধ্যে রয়েছেন এবং যারা 114.0.5735.350 (প্ল্যাটফর্ম সংস্করণ 15437.90.0) সংস্করণের আগের যে সংস্করণের Google Chrome OS ব্যবহার করছেন, তাঁদের জন্যই এই ঝুঁকির আশংকা তৈরি হয়েছে।

যে ব্যবহারকারীদের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১১, ১২, ১২L, ১৩ এবং ১৪ আছে। তাঁদের অবিলম্বে ফোন আপডেট করতে হবে। বেশি দেরি হয়ে গেলে অ্যান্ড্রয়েড ফোনের এই দুর্বলতার কারণে হ্যাকাররা আপনার গুরুত্বপূর্ণ জিনিস অ্যাক্সেস করতে পারে।

  • সাইড প্যানেল অনুসন্ধানে ত্রুটি পাওয়া গেছে

ব্রাউজারে দুটি জায়গায় ত্রুটি পাওয়া গেছে। সাইড প্যানেল অনুসন্ধান করে সরকারি গবেষণা দলের মতে, হ্যাকাররা সাইড প্যানেল সার্চ ফিচার ব্যবহার করে আপনার ডেটা চুরি করতে পারে, আপনার সিস্টেমে ইচ্ছাকৃত কোড বসিয়ে, এমনকি ব্রাউজার সিকিউরিটি বাইপাস করেও হ্যাকাররা ডেটা চুরি করতে পারবেন।

অপর্যাপ্ত ডেটা যাচাইকরণ এক্সটেনশন এছাড়াও, অপর্যাপ্ত ডেটা বৈধকরণ এক্সটেনশনগুলিতে একটি বাগ পাওয়া গেছে। হ্যাকাররা এর সুযোগ নিতে পারে। এই বাগ ব্যবহার করে, আক্রমণকারী আপনার সিস্টেমের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারেন।

এছাড়াও, ব্যবহারকারীদের ইন্টারনেট ব্রাউজ করার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে, বিশেষ করে অচেনা এবং সন্দেহজনক ওয়েবসাইটে ভিজিট করার সময়। অবিশ্বস্ত উৎস থেকে লিঙ্কগুলিতে ক্লিক করা বা অবাঞ্ছিত ইমেলগুলি গ্রহণ করা বা অপরিচিতদের সঙ্গে যোগাযোগ করা এড়িয়ে চলুন।

  • কীভাবে গুগল ক্রোম আপডেট করবেন

> গুগল ক্রোম খুলুন।

> তারপর উইন্ডোর উপরের ডানদিকের কোণায় গিয়ে তিনটি বিন্দুতে ক্লিক করুন।

> তারপর হেল্প (Help) এ গিয়ে গুগল ক্রোম (Google Chrome) সিলেক্ট করুন।

> যদি একটিও আপডেট উপলব্ধ থাকে, তাহলে ক্রোম স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল করুন।

> আপডেট ইন্সটল হয়ে গেলে ক্রোম রিস্টার্ট হবে।

টেকটক খবর

Latest News

IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.