বাংলা নিউজ > ভাগ্যলিপি > Bhadrapada amavasya 2023: ১৪ সেপ্টেম্বর কুশাগ্রহণী অমাবস্যা, জেনে নিন ধর্মীয় কাজে কুশ ব্যবহারের গুরুত্ব

Bhadrapada amavasya 2023: ১৪ সেপ্টেম্বর কুশাগ্রহণী অমাবস্যা, জেনে নিন ধর্মীয় কাজে কুশ ব্যবহারের গুরুত্ব

অমাবস্যা ১৪ সেপ্টেম্বর ভোর ০৪ টে ৪৮ মিনিট থেকে শুরু হবে এবং ১৫ সেপ্টেম্বর ২০২৩ সকাল ০৭ টা ০৯ মিনিট পর্যন্ত চলবে।

Bhadrapada amavasya 2023: দেবী দুর্গা-সহ ৬৪ জন দেবীর মূর্তি তৈরি করে ময়দা দিয়ে তাদের পুজো করার প্রথা রয়েছে। পিঠোরি ভাষায় পিঠ শব্দের অর্থ ময়দা, যার কারণে একে পিঠোরি অমাবস্যাও বলা হয়। এই অমাবস্যার গুরুত্ব ও তাৎপর্য জেনে নিন এখান থেকে।

হিন্দু পঞ্জিকা অনুসারে, ভাদ্রপদের অমাবস্যাকে কুশগ্রহণী অমাবস্যা এবং পিঠোরি অমাবস্যা বলা হয়। পঞ্চাঙ্গ মতে, এ বছর ভাদ্রপদ মাসের অমাবস্যা ১৪ সেপ্টেম্বর। অমাবস্যা ১৪ সেপ্টেম্বর ভোর ০৪ টে ৪৮ মিনিট থেকে শুরু হবে এবং ১৫ সেপ্টেম্বর ২০২৩ সকাল ০৭ টা ০৯ মিনিট পর্যন্ত চলবে। পিঠোরি অমাবস্যায়, দেবী দুর্গা সহ ৬৪ জন দেবীর মূর্তি তৈরি করে ময়দা দিয়ে তাদের পুজো করার প্রথা রয়েছে। পিঠোরি ভাষায় পিঠ শব্দের অর্থ ময়দা, যার কারণে একে পিঠোরি অমাবস্যাও বলা হয়।

কুশাগ্রহনী অমাবস্যার গুরুত্ব

এই দিনে পুজো, জপ ও তপস্যার পাশাপাশি স্নান ও দান অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে উপবাস ও অন্যান্য পুজো অর্চনা করলে পূর্বপুরুষদের আত্মা শান্তি পায়। শাস্ত্র অনুসারে, অমাবস্যা তিথির অধিপতি হলেন পিতৃদেব, তাই এই দিনে পিতৃপুরুষের সন্তুষ্টির জন্য নৈবেদ্য এবং দান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এই অমাবস্যায় কুশ গ্রহণ এবং পুজোয় তা ব্যবহার করার বিশেষ তাৎপর্য রয়েছে। 

এই দিনে সারা বছর পুজো আচার বা শ্রাদ্ধ করার জন্য নদী, সমতল প্রভৃতি থেকে কুশা নামক ঘাস ছিঁড়ে বাড়িতে নিয়ে আসা হয়। ধর্মীয় কাজে ব্যবহৃত এই ঘাস এই দিনে সংগ্রহ করা হয়। কুশ ঘাস ছাড়া যে কোনও ধর্মীয় পুজো নিষ্ফল বলে বিবেচিত হয়। তাই হিন্দু পুজোয় কুশ ঘাস প্রধানভাবে ব্যবহৃত হয়। এই দিনে যে কুশ ছিঁড়ে আনা হয় তা সারা বছরের জন্য পবিত্র বলে বিবেচিত হয়। অত্যন্ত পবিত্র হওয়ার কারণে এর নামও পবিত্রী। মৎস্যপুরাণের একটি ঘটনা অনুসারে, ভগবান বিষ্ণু যখন বরাহ অবতার গ্রহণ করেন এবং হিরণ্যক্ষকে বধ করেন, তখন তিনি তাঁর শরীর থেকে ঘাম ঝেড়ে ফেললেন, তারপর তাঁর দেহের লোম মাটিতে পড়ে কুশ রূপে রূপান্তরিত হল।

কুশের গুরুত্ব

বেদ ও পুরাণে কুশ ঘাসকে পবিত্র বলে মনে করা হয়েছে। একে কুশ, দর্ভ বা দাভও বলা হয়েছে। সাধারণত সকল ধর্মীয় অনুষ্ঠানে কুশের তৈরি আসন বিছিয়ে দেওয়া হয় বা কুশের তৈরি পবিত্র বন্ধনী অনামিকা আঙুলে পরানো হয়। এর গুরুত্ব অথর্ববেদ, মৎস্যপুরাণ ও মহাভারতে বলা হয়েছে। 

বিশ্বাস করা হয় যে কুশের আসনে বসে উপাসনা ও ধ্যান করলে শরীরে সঞ্চিত শক্তি মাটিতে যায় না। এ ছাড়া আধ্যাত্মিক শক্তি যাতে অন্য আঙুলে না যায় সেজন্য ধর্মীয় অনুষ্ঠানে কুশের আংটি পরানো হয়। অনামিকা আঙুলের নীচে সূর্য পর্বতের উপস্থিতির কারণে এটি সূর্যের আঙুল। সূর্য থেকে আমরা জীবনীশক্তি, উজ্জ্বলতা এবং খ্যাতি পাই। দ্বিতীয় কারণ হল এই শক্তিকে মাটিতে যেতে বাধা দেওয়া। পুজোর সময় যদি ভুলবশত হাত মাটিতে ছুঁয়ে যায়, তাহলে মাঝে কুশ আসবে এবং শক্তি রক্ষা পাবে। তাই কুশ দিয়ে আংটি তৈরি করে হাতে পরানো হয়।

ভাগ্যলিপি খবর

Latest News

T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline ভিডিয়ো: সিরাজ যখন সুপারম্য়ান! উড়ে দুরন্ত ক্যাচ নিয়ে শেষ করলেন নীতীশের ইনিংস ৩য় বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী! ‘কচি বউ'কে নিয়ে কাঞ্চনের সেলিব্রেশন, কেমন সাজলেন? ইভিএম বদল হয়েছিল, যতদূর যেতে হয় যাব, ভোটে পরাজিত হয়েই নয়া দাবি নিশীথের প্রথম বলেই আউট! প্রথমবার ICC টুর্নামেন্টে গোল্ডেন ডাক বিরাটের, হল ‘লজ্জার’ নজিরও

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.