বাংলা নিউজ > ভাগ্যলিপি > Annapurna Puja 2024 date: সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি

Annapurna Puja 2024 date: সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি

এবছর অন্নপূর্ণা পুজো ১৬ই এপ্রিল ২০২৪ মঙ্গলবার।

Annapurna Puja 2024 date: এ বছর অন্নপূর্ণা পূজো কবে পড়েছে, কেন ভোলেনাথকে ভিক্ষারত অবস্থায় মায়ের কাছ থেকে ভিক্ষা নিতে দেখা যায়, অন্নপূর্ণা পুজোর প্রতিকী ছবিতে, জেনে নিন এখান থেকে।

চৈত্র নবরাত্রি শুরু হয়েছে। চৈত্র নবরাত্রিতে শুক্লপক্ষের অষ্টমী তিথিতে পুজো করা হয় মা অন্নপূর্ণার। মা অন্নপূর্ণাকে সমৃদ্ধির দেবী বলা হয়ে থাকে। বাংলার ঘরে ঘরে পরিবারের সমৃদ্ধি ও মঙ্গল কামনার জন্য দেবী অন্নপূর্ণার পুজো করা হয়। কাশিতে বিশ্বনাথের দর্শন করার সময় অবশ্যই পুজো দিতে হয় মা অন্নপূর্ণার। বলা হয়ে থাকে বাবা বিশ্বনাথ কাশি ধামের নির্মাণকর্তা আর মা অন্নপূর্ণা হলেন কাশি ধামের অধিষ্ঠাত্রী দেবী।

এবছর অন্নপূর্ণা পুজো ১৬ই এপ্রিল ২০২৪ মঙ্গলবার। ঐদিন পড়েছে চৈত্র নবরাত্রির অষ্টমী তিথি। ওইদিন সারা বাংলায় পালিত হয় বাসন্তী পুজো, বাসন্তী পুজোর অষ্টমী তিথিতে মা অন্নপূর্ণার পুজো করা হয়।

রায়গুনাকর ভারতচন্দ্রর লেখা অন্নদামঙ্গল কাব্যে মা অন্নপূর্ণার মাহাত্ম্যের কথা উল্লেখ রয়েছে। শোনা যায় বাংলায় প্রথম নদীয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায় দেবী অন্নপূর্ণার পুজোর প্রসারে প্রথম অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। মা অন্নপূর্ণা হলেন সমৃদ্ধির দেবী, তার কাছে হাত পেতে ভিক্ষা গ্রহণ করেছিলেন স্বয়ং ভোলেনাথ।

এ নিয়ে একটি পৌরাণিক কাহিনিও প্রচলিত আছে। শিব গৌরীর সংসারে একবার প্রচন্ড কলহ লাগে। মা পার্বতী ভোলানাথের উপর রেগে গিয়ে ঘর সংসার ত্যাগ করে মর্ত্যে ফিরে এসেছিলেন। মা ছাড়া শিবের সংসার হয়েছিল অচল। কিন্তু ভোলেনাথ জেদ ধরেছিলেন যে মা ছাড়াও তিনি সংসার চালিয়ে নিতে পারবেন, তাই বের হয়েছিলেন ভিক্ষা করতে। কিন্তু সেই সময় চলছিল দুর্ভিক্ষ। অনেক খোঁজ করেও তিনি অন্নের জোগাড় করতে পারেননি।

সেই সময় তিনি শোনেন যে কাশিতে একজন সকলকে খাওয়াচ্ছে, তিনি গিয়ে সেখানে উপস্থিত হন এবং দেখেন মা অন্নপূর্ণা তার সমস্ত ভক্তদের নিজের ঝুলি উজাড় করে অন্নের ব্যবস্থা করেছেন। ভোলেনাথ মা অন্নপূর্ণাকে ওখানেই চিনতে পারেন। বুঝতে পারেন নিজের ভুল এবং ঝুলি পেতে মায়ের কাছে ভিক্ষা চান। তাই আজও প্রতিকী ছবি হিসাবে ভোলানাথ দেবী অন্নপূর্ণার কাছে ভিক্ষা চাইছেন এই রূপেই তিনি বাংলার ঘরে ঘরে পূজিত হন।

ভাগ্যলিপি খবর

Latest News

রূপ আর বাহারি সৌন্দর্য থাকলেই ইন্ডাস্ট্রিতে অনেক দূর যাওয়া যায়: ডলি সিং 'অনেক ভাবনা আছে…', ৭ দিন ধরে চলবে রূপসার বিয়ের উৎসব! দিদির মঞ্চে ফাঁস পরিকল্পনা বাংলায় BJP সর্বোচ্চ কত আসনে জিততে পারে? শাহেরই ‘অঙ্ক' কষে বলে দিলেন অভিষেক! সম্পর্কের ক্ষেত্রে কাদের আজ সতর্ক থাকতে হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ?

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.