বাংলা নিউজ > ভাগ্যলিপি > Kalashtami 2023: কালাষ্টমী কবে? জেনে নিন হিন্দু ধর্মের এই বিশেষ দিনের পৌরাণিক তাৎপর্য

Kalashtami 2023: কালাষ্টমী কবে? জেনে নিন হিন্দু ধর্মের এই বিশেষ দিনের পৌরাণিক তাৎপর্য

অষ্টমী তিথির সময়: ১৪ মার্চ ৮.২২ থেকে ১৫ মার্চ ৬.৪৬ ।

Kalashtami 2023: কালাষ্টমীর পুজো কীভাবে করবেন? হিন্দু ধর্মে এর পৌরাণিক গুরুত্ব কী, জেনে নিন এখান থেকে।

হিন্দু ধর্মে কালাষ্টমী উৎসবের বিশেষ পৌরাণিক তাৎপর্য রয়েছে। কালাষ্টমীতে বাবা কালভৈরবের পুজো  করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে প্রতি বছর কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কালাষ্টমী উৎসব পালিত হয়। এই দিনে হিন্দু ধর্মাবলম্বীরা ভৈরবের পুজো  করে এবং তাকে খুশি করার জন্য উপবাস করে। বছরে মোট ১২টি কালাষ্টমী উপবাস হয়। মার্গশীর্ষ মাসে পড়া কালাষ্টমী তিথির বিশেষ তাৎপর্য রয়েছে। রবিবার বা মঙ্গলবার পড়লে কালাষ্টমীকে শুভ বলে মনে করা হয়। কালাষ্টমীতে ভৈরবের পুজোর উৎসব দেশের বিভিন্ন স্থানে পূর্ণ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। 

কালাষ্টমীর শুভ সময়

অষ্টমী তিথির সময়: ১৪ মার্চ ৮.২২ থেকে ১৫ মার্চ ৬.৪৬ ।

এইভাবে ভগবান কাল ভৈরবের পুজো  করুন

কালাষ্টমী ভগবান শিবের ভক্তদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনে ভক্তরা সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে তাড়াতাড়ি স্নান করে। তারা কাল ভৈরবের আশীর্বাদ পেতে এবং তাদের পাপের জন্য ক্ষমা প্রার্থনা করার জন্য বিশেষ পুজো  করে। সন্ধ্যায় সমস্ত ভক্তরা ভগবান কাল ভৈরবের মন্দিরে যান এবং সেখানে বিশেষ প্রার্থনা করেন। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে কালাষ্টমী ভগবান শিবের অগ্নিরূপ। তিনি ব্রহ্মার ক্রোধের অবসান ঘটাতে জন্মগ্রহণ করেছিলেন। কালাষ্টমীর দিন সকালে পিতৃপুরুষদের বিশেষ পুজোর সঙ্গে আচারও পালন করা হয়।

ভক্তরাও দিনভর কঠোর উপবাস রাখে। কেউ কেউ পূর্ণ বিশ্বাসের সঙ্গে রাতে জাগরণ করে মহাকালেশ্বরের ব্রতকথা শোনেন। যিনি কালাষ্টমী উপবাস করেন তিনি সমৃদ্ধি ও সুখের আশীর্বাদ পান এবং তাঁর জীবনে সমস্ত সাফল্য অর্জন করেন।

কালাষ্টমীতে এই কাজগুলি করুন

কাল ভৈরব কথা পাঠ করতে হবে।

ভগবান শিবকে খুশি করার জন্য শিব মন্ত্র জপ করতে হবে।

কালাষ্টমীর দিন কুকুরকে খাওয়ানোর প্রথাও আছে।

কালো কুকুরকে ভগবান ভৈরবের বাহন বলে মনে করা হয়। কুকুরকে দুধ, দই ও মিষ্টি খাওয়ানো হয়।

কাশীর মতো হিন্দু তীর্থস্থানে ব্রাহ্মণদের খাওয়ানো ফলদায়ক বলে মনে করা হয়।

কালাষ্টমীর গুরুত্ব

কালাষ্টমীর মাহাত্ম্য আদিত্য পুরাণ এ বলা হয়েছে। কাল শব্দের অর্থ সময়  আর ভৈরব  মানে শিবের প্রকাশ । তাই কাল ভৈরবকে সময়ের প্রভুও বলা হয় এবং ভগবান শিবের অনুগামীরা পূর্ণ ভক্তি সহকারে এই পুজো করেন।

পৌরাণিক কাহিনী অনুসারে, একবার ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশের মধ্যে তর্কের সময়, ভগবান শিব ব্রহ্মার একটি মন্তব্যে ক্রুদ্ধ হন, তারপর তিনি মহাকালেশ্বর  রূপ ধারণ করেন এবং ভগবান ব্রহ্মার ৫ ম মস্তক কেটে দেন। সেই থেকে দেবতা এবং মানব কুল ভগবান শিবের এই রূপটিকে কাল ভৈরব  হিসাবে পুজো  করে। এটা বিশ্বাস করা হয় যে যারা কালাষ্টমীতে ভগবান শিবের পুজো  করেন তারা ভগবান শিবের বিশেষ আশীর্বাদ পান।

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.