বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > GTA Teacher Recruitment Scam: 'মন্ত্রিসভা জানতই না' পাহাড়ে শিক্ষক নিয়োগের ‘দুর্নীতির’ দায় এড়াতে মরিয়া রাজ্য

GTA Teacher Recruitment Scam: 'মন্ত্রিসভা জানতই না' পাহাড়ে শিক্ষক নিয়োগের ‘দুর্নীতির’ দায় এড়াতে মরিয়া রাজ্য

জিটিএ শিক্ষক দুর্নীতি নিয়ে নয়া আপডেট। প্রতীকী ছবি

তবে কি এবার দায় এড়াতে চাইছে রাজ্য সরকার। সব দায় জিটিএর ঘাড়ে ফেলার চেষ্টা? 

শিক্ষক নিয়োগের ক্ষেত্রে গোটা রাজ্য জুড়ে একের পর এক অনিয়মের অভিযোগ ক্রমেই সামনে আসছে। জিটিএর শিক্ষক নিয়োগ নিয়েও নানা অনিয়মের অভিযোগ রয়েছে। তবে আদালতে কার্যত রাজ্যের তরফে স্বীকার করে নেওয়া হয়েছে যে সেই নিয়োগ ছিল অবৈধ। 

রাজ্যের তরফে দাবি করা হয়েছে মন্ত্রিসভার অনুমোদন ছাড়াই এই নিয়োগ হয়েছে। আবার জিটিএর দাবি, মন্ত্রিসভা সবটা জানত। কার্যত রাজ্য সরকারের কথার সঙ্গে মিলছে না জিটিএর দাবি। তবে সব মিলিয়ে এবার দার্জিলিং পাহাড়ে জিটিএ এলাকায় শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে বড়সর অনিয়মের বিষয়টি সামনে আসছে। সেই সঙ্গেই এবার দেখা যাচ্ছে জিটিএ কর্তৃপক্ষ ও রাজ্য সরকার পরস্পরবিরোধী কথা বলছে। তবে কি রাজ্য় সরকার কৌশলে যাবতীয় দায় ঘাড় থেকে নামাতে চাইছে? কারণ এই দুর্নীতির মামলাতেও জেলবন্দি প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায় সহ একাধিক তৃণমূল নেতার নামও জড়িয়েছে। সেই পরিস্থিতিতে এবার রাজ্য সরকার কী ভূমিকা নেয় সেটাই দেখার। 

এদিকে পাহাড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টে আগেই ধাক্কা খেয়েছিল রাজ্য সরকার। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনে (জিটিএ) শিক্ষক দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের যে নির্দেশ দিয়েছিল হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর সিঙ্গল বেঞ্চ, সেই নির্দেশই বহাল রেখেছিল বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি মধুরেশ প্রসাদের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত চলতি বছরের ৯ এপ্রিল পাহাড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে হাইকোর্টে দুটি বেনামি চিঠি এসেছিল। তারপরই সেই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি বসু। চলতি মাসের শুরুর দিকে যখন সেই নির্দেশ দেন বিচারপতি বসু, তখন পুলিশের ভূমিকা নিয়েও উষ্মাপ্রকাশ করেন। তিনি স্পষ্ট জানান যে পুলিশ কিছু আড়াল করার চেষ্টা করছে বলে মনে হচ্ছে। অথচ পুলিশের কাজটা কঠিন ছিল না। বিধাননগর উত্তর থানার আইসিকে উদ্দেশ্য করে তিনি জানতে চান যে কমিশনার অফ স্কুল এডুকেশনের কথা মতো এফআইআর দায়ের না করায় কেন তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হবে না?

এদিকে পরিস্থিতি বেগতিক বুঝে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে ধাক্কা খাওয়ার পরে জিটিএ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযোগ দায়ের করেছিল রাজ্যের স্কুল শিক্ষা দফতর। সেই অভিযোগের ভিত্তিতে বিধাননগর উত্তর থানায় এফআইআর দায়ের করা হয়েছিল। তাতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, বিনয় তামাং, তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের নাম আছে। সূত্রের খবর, তাঁরা ছাড়াও এফআইআরে স্কুল পরিদর্শক প্রাণগোবিন্দ সরকার, দেবলীনা দাস, প্রান্তিক চক্রবর্তীর মতো তৃণমূলের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত নেতাদের নাম আছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মেঘলা আকাশে বৃষ্টির সম্ভাবনা, কলকাতা সহ জেলায় জেলায় কেমন থাকবে আবহাওয়া? ক্লাস টুয়েলভে ৯৮% পান শ্রীলেখা-কন্যা, দাদাগিরিতে পারেননি এই প্রশ্নের উত্তর দিতে লোকো পাইলটদের মানুষ মনে করেন না রেলের আধিকারিকরা, দাবি মালগাড়ির চালকের পরিবারের 'ভাবছিলাম অ্যানসার কি পাব, পরীক্ষা বাতিলের নোটিশ এল', হতাশ বাংলার NET প্রার্থীরা উঠল মোট ৬৪৬ রান! অনন্য নজিরের তালিকায় লরা উলভার্ট-হরমনপ্রীতরা বালিগঞ্জে নিহতকে শ্রদ্ধা জানাতে গিয়ে TMC কর্মীদের ‘গো ব্যাক’ শুনে ফিরলেন বাবুল 'আমার তো এখন...' ভক্তের ‘বিয়ে কবে করছ’ প্রশ্নের উত্তরে কী বললেন সৌমিতৃষা? ৩০০ করেও হারল প্রোটিয়া মেয়েরা, স্মৃতিদের বিরুদ্ধে হল একাধিক বিশ্ব রেকর্ড চিনকে হারিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট আদানি পোর্টসের মাথায়! ইতিহাস ভারতীয় সংস্থার বন্ধ হল দার্জিলিং-কালিম্পং সড়ক, পর্যটকরা সাবধান! ফুঁসছে তিস্তা, প্রবল বৃষ্টি

T20 WC 2024

KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.