বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Murshidabad Medical College and Hospital: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে শিশু মৃত্যু বেড়ে ১৪, খতিয়ে দেখল প্রতিনিধি দল

Murshidabad Medical College and Hospital: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে শিশু মৃত্যু বেড়ে ১৪, খতিয়ে দেখল প্রতিনিধি দল

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।

শনিবার স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করার পাশাপাশিও এসএনসিইউ ওয়ার্ডের পরিকাঠামো খতিয়ে দেখেন। শিশু মৃত্যুর পিছনে পরিকাঠামোগত কোনও ত্রুটি রয়েছে কিনা সে বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখেন তারা। এছাড়াও রোগী পরিবারের সঙ্গে কথা বলেন।

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সদ্যোজাতদের মৃত্যু অব্যাহত। এই নিয়ে গত তিনদিনে হাসপাতালে নবজাতকের মৃত্যুর সংখ্যা বেড়ে হল ১৪ জন। টানা কয়েকদিন ধরে শিশু মৃত্যুর ঘটনার পরেই নড়েচড়ে বসেছে স্বাস্থ্য দফতর। এই ঘটনায় তদন্তের জন্য মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পরিদর্শন করল স্বাস্থ্য দফতরের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলে ছিলেন স্বাস্থ্য দফতরের দুই কর্তা বি কে পাত্র, অরিজিৎ ভৌমিক এবং আরও দু'জন চিকিৎসক অসীম দাস মালাকার ও পম্পা চক্রবর্ত্তী। কী কারণে বারবার সেখানে শিশু মৃত্যুর ঘটনা ঘটছে? তা জানতে দীর্ঘক্ষণ হাসপাতালের সুপার, অধ্যক্ষ এবং জেলা স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে বৈঠক করে এই প্রতিনিধি দল। প্রাথমিকভাবে জানা গিয়েছে, শিশু মৃত্যুর জন্য অপুষ্টজনিত কারণকেই দায়ী করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে একদিনে ১০ শিশুর মৃত্যু, অপুষ্টিকেই দায়ী হাসপাতালের

শনিবার স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করার পাশাপাশিও এসএনসিইউ ওয়ার্ডের পরিকাঠামো খতিয়ে দেখেন। শিশু মৃত্যুর পিছনে পরিকাঠামোগত কোনও ত্রুটি রয়েছে কিনা সে বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখেন তারা। এছাড়াও রোগী পরিবারের সঙ্গে কথা বলেন। রোগীর আত্মীয়রা সঠিক সময় সিজার না করার অভিযোগ তুলেছেন বলে জানা গিয়েছে । পাশাপাশি জেলায় অন্যান্য হাসপাতাল থাকা সত্ত্বেও কেন বারবার মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে সদ্যোজাতদের রেফার করা হচ্ছে? সে বিষয়টিরও তারা খোঁজ নেন। প্রসঙ্গত, এর আগে ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যু হয়েছিল ১০ জন শিশুর। 

তার ভিত্তিতে প্রতিনিধি দলের তরফে জানানো হয়, ১০টির মধ্যে ৬টি শিশুকে এনএনসিইউ ওয়ার্ডে ভর্তি করা হয়েছিল। বাকি ৪ জনকে হাসপাতালের অন্য ওয়ার্ডে ভর্তি করা হয়েছিল। প্রতিনিধি দলের বক্তব্য, মূলত ওজন কম হওয়ার কারণে ৬টি শিশুর মৃত্যু হয়েছে। ওই শিশুগুলির জন্ম হয়েছিল নার্সিংহোমে। এরপর তাদের মেডিক্যাল কলেজে রেফার করে দেওয়া হয়। এর ভিত্তিতে প্রতিনিধি দল ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে রিপোর্ট জমা দেবে বলে জানা গিয়েছে। 

মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অমিত দাঁ জানিয়েছেন, প্রতিনিধি দলের সঙ্গে কথা হয়েছে। মূলত অপুষ্টি, কম ওজন এবং শ্বাসকষ্টের কারণে শিশুর মৃত্যু হয়েছে। সে ক্ষেত্রে প্রসূতিদের অল্প বয়সে বিয়ে করা এবং ঘন ঘন সন্তান প্রসব করাকে দায়ী করেছেন অধ্যক্ষ।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

IND vs AUS Live Streaming: কখন, কোথায়, কীভাবে ফ্রি-তে দেখতে পাবেন এই ম্যাচ কুস্তিগীর বজরং পুনিয়ার উপর ফের নাডার নিষেধাজ্ঞা! দেওয়া হল 'নোটিশ অফ চার্জ ' গরম এড়াতে স্কুটিতে মিনি শাওয়ার, যোধপুরের বাসিন্দার কাণ্ড দেখে হেসে খুন সকলে AUS vs AFG: পাক সাংবাদিকের কাজে বিরক্ত হয়ে ইলন মাস্কের কাছে অশ্বিনের বিশেষ আবেদন নয়া সংসদ অধিবেশনের প্রথম দিনই ঐক্য ও বিদ্রোহ বিরোধীদের, আজ কী কী হবে লোকসভায়? ‘‌বাংলাদেশি বংশদ্ভূত সংখ্যালঘু সম্প্রদায় কংগ্রেসকে ভোট দিয়েছে’‌, বিতর্কে হিমন্ত বঙ্গ–বিজেপির উপর ভরসা হারাল আরএসএস, ভোট পরবর্তী হিংসা ইস্যুতে আজ রাজপথে বাগদা আসন জেতাতে ঝাঁপালেন স্বয়ং রাজ্যের মন্ত্রী, কর্মীদের জানালেন স্ট্র‌্যাটেজি সমৃদ্ধির জোয়ারে টাকার ভাগ্যে বিপুল লাভ! জুনের শেষে বুধের কৃপায় লাকি কারা? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দীপ্তিদের বোলিং কোচের দায়িত্বে আভিষ্কার সালভি

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.