বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভয়ঙ্কর লুপার পোকা ঘুরছে উত্তরের চা বাগানে, রোগা হয়ে যাচ্ছে চা গাছ
চা বাগানে লুপার পোকার হানা। প্রতীকী ছবি (Satyajit Shaw/DW)

ভয়ঙ্কর লুপার পোকা ঘুরছে উত্তরের চা বাগানে, রোগা হয়ে যাচ্ছে চা গাছ

  • চায়ের পাতা ও চায়ের কাণ্ড একেবারে শুষে খেয়ে নেয় এই লুপার পোকা। কেমিক্যাল স্প্রে করে অথবা জৈবিক উপায়ে এই পোকা নিয়ন্ত্রণ করা সম্ভব। সাধারণত সন্ধ্যাবেলায় এই স্প্রে করতে হয়।

বর্ষার মধ্যেই কাঠফাটা রোদ। ঝলসে যাচ্ছে চা গাছের পাতা। আর তার মধ্যেই চা বাগানে লুপার পোকার হানা (Looper Caterpillar)। অনেকটা শুয়োপোকার মতো দেখতে। জলপাইগুড়ির বিভিন্ন চা বাগানে ঘুরে বেড়াচ্ছে এই লুপার পোকা। শুয়ে খেয়ে নিচ্ছে চা বাগানের পাতা। জলপাইগুড়ির বেরুবাড়ি, সিঙ্গিমারি, কুকুরজান, তালমা এলাকায় বিভিন্ন ক্ষুদ্র চা বাগানে ভয়াবহ পোকার উপদ্রব। 

চা উৎপাদকদের দাবি, চা গাছ বাঁচানোটাই এখন বড় চ্যালেঞ্জ। গোটা বাগান জুড়ে এই পোকার উপদ্রব। পোকার হানায় চা গাছগুলি ক্রমেই রোগা হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে কীভাবে পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হবে তা ভেবে পাচ্ছেন না চা উৎপাদকরা।

এদিকে পরিস্থিতি এমন জায়গায় গিয়েছে যে শেষ পর্যন্ত চায়ের উৎপাদন কোন জায়গায় যাবে তা ভেবে রাতের ঘুম উড়ে গিয়েছে চা উৎপাদকদের। তাঁদের মতে, বড় বাগানের পরিকাঠামো অনেকটাই ভালো। তারা পরিস্থিতি সামাল দিতে পারছে। কিন্তু ক্ষুদ্র চা বাগানের পক্ষে এই পোকার হাত থেকে বাগানকে রক্ষা করা অনেক সময়ই সম্ভব হচ্ছে না। তার জেরেই সমস্যা বাড়ছে। 

মূলত কী হয় এই পোকার হানায়? চায়ের পাতা ও চায়ের কাণ্ড একেবারে শুষে খেয়ে নেয় এই লুপার পোকা। কেমিক্যাল স্প্রে করে অথবা জৈবিক উপায়ে এই পোকা নিয়ন্ত্রণ করা সম্ভব। সাধারণত সন্ধ্যাবেলায় এই স্প্রে করতে হয়।  

বন্ধ করুন