বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kaushik Amavasya: কৌশিকী অমাবস্যায় তারাপীঠে মমতা-অভিষেকের মঙ্গলকামনায় পুজো দিলেন ডেপুটি স্পিকার

Kaushik Amavasya: কৌশিকী অমাবস্যায় তারাপীঠে মমতা-অভিষেকের মঙ্গলকামনায় পুজো দিলেন ডেপুটি স্পিকার

কৌশিকী অমাবস্যার পুজো তারাপীঠে

কৌশিকী অমাবস্যা উপলক্ষে বৃহস্পতিবার ভোর থেকেই তারাপীঠের মন্দিরে বিশেষ পুজো শুরু হয়েছে। পুজো দেওয়ার জন্য বুধবার রাত থেকে পূণ্যার্থীর ঢল নেমেছে মন্দির। এদিন ২৪ ঘণ্টা খোলা থাকছে মন্দির।

কৌশিকী অমাবস্যার পুণ্যতিথিতে দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং 'সেকেন্ড ইন কমান্ড' অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মঙ্গল কামনায় তারাপীঠে পুজো দিলেন বিধানসভার ডেপুটি স্পিকার তথা রামপুরহাটের তৃণমূল বিধায়র আশিস বন্দ্যোপাধ্যায়।

কৌশিকী অমাবস্যা উপলক্ষে বৃহস্পতিবার ভোর থেকেই তারাপীঠের মন্দিরে বিশেষ পুজো শুরু হয়েছে। পুজো দেওয়ার জন্য বুধবার রাত থেকে পূণ্যার্থীর ঢল নেমেছে মন্দির। এদিন ২৪ ঘণ্টা খোলা থাকছে মন্দির।

বৃহস্পতি সকালে মন্দিরে পুজো দিতে যান ডেপুটি স্পিকার। তিনি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জন্য পুজো দেন। এই মুহূর্তে মুখ্যমন্ত্রী বিদেশ সফরে রয়েছে। ২৩ সেপ্টেম্বর তিনি কলকাতা ফিরবেন। অভিষেক অবশ্য কলকাতায় রয়েছেন। এই পুজোর প্রসাদ ও ফুল দুজনের কাছেই পৌঁছে দেওয়া হবে বলে তৃণমূল সূত্রে খবর।

কৌশিকী অমাবস্যায় ভোরবেলা মঙ্গলারতি দিয়ে পুজো শুরু হয়। মঙ্গলারতির পর পাঁচ রকমের মিষ্টি ও ক্ষীর দিয়ে তারা মাকে শীতল ভোগ দেওয়া হয়। এ ছাড়া দিনভর চলবে পুজো। ভাদ্র মাসের কৌশিকী অমাবস্যার তিথি আর চার পাঁচটা অমাবস্যার চেয়ে আলাদা। হিন্দু ও বৌদ্ধ শাস্ত্র মতে এর প্রভাব তান্ত্রিক চর্চায় বেশ তাৎপর্য রাখে। আলাদা করে এই তিথিতে বীরভূমের তারাপীঠে মা তারার পুজো কাড়ে নজর। এই কৌশিকী অমাবস্যার সঙ্গে জড়িত রয়েছে, বহু পৌরাণিক কাহিনি।

তারাপীঠে সাধক বামাক্ষ্যাপা ১২৭৪ বঙ্গাব্দে এই কৌশিকী অমাবস্যার তিথিতেই সিদ্ধিলাভ করেছেন।ধ্যানমগ্ন অবস্থায় বামাক্ষ্যাপা মা তারার আবির্ভাব পান। এছাড়াও এই তিথিতে দেবী কালিকা কৌশিকী রূপে বিশেষ সন্ধিক্ষণে শুম্ভ ও নিশুম্ভ নামের অসুরদের দমন করেন।

(পড়তে পারেন। কৌশিকী অমাবস্যা কখন থেকে পড়ছে? জানুন তিথি, তারিখ ও তারাপীঠের রীতি)

এই তারার শিলামূর্তিকে স্নান করিয়ে পরানো হয় রাজবেশ। ফুলের সাজে সাজানো হয়। মন্দিরে পুজো দিতে ভোর থেকে ভক্তদের ভিড়। হুড়োহুড়ি এড়ানোর জন্য পূণ্যার্থীদের তিনটি আলাদা লাইন করা হয়েছে। এছাড়া গর্ভগৃহের ছবি দেখানোর জন্য লাগানো হয়েছে জায়েন্ট স্ক্রিন।

মন্দিরের নিরাপত্তাও আঁটোসাঁটো করা হয়েছে। এক হাজার পুলিশ কর্মী, ১৭০০ সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা হয়েছে। এছাড়া একাধিক ওয়াচটাওয়ারও করা হয়েছে। একাধিক বাড়ির ছাদ থেকে নিরাপত্তাকর্মীরা নজরদারি চালাবেন।

বাংলার মুখ খবর

Latest News

সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.