বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jadavpur student death: গত ৫ বছরে র‌্যাগিং রুখতে কী পদক্ষেপ? যাদবপুরের কাছে রিপোর্ট চাইল রাজ্যের কমিটি

Jadavpur student death: গত ৫ বছরে র‌্যাগিং রুখতে কী পদক্ষেপ? যাদবপুরের কাছে রিপোর্ট চাইল রাজ্যের কমিটি

যাদবপুর বিশ্ববিদ্যালয়।  

এদিনের বৈঠকে অ্যান্টি র‌্যাগিং কমিটি বা স্কোয়াড কোন অবস্থায় রয়েছে? সেখানে কোন কোন আধিকারিক ছিলেন? সেই সংক্রান্ত বিষয় জানতে চায় ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। তাছাড়া, সিসিটিভি ক্যামেরা রয়েছে কিনা? কতজন নিরাপত্তারক্ষী রয়েছেন সে সমস্ত বিষয়ও জানতে চেয়েছে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর পরে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করেছে উচ্চশিক্ষা দফতর। মঙ্গলবার এই কমিটি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গিয়ে প্রথমে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে এবং পরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং হস্টেল পরিদর্শন করে। জানা গিয়েছে, ৩ সদস্যের এই কমিটি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গত পাঁচ বছরে র‌্যাগিং রুখতে কী পদক্ষেপ করা হয়েছে তার রিপোর্ট ৭ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জমা দিতে বলেছে। ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির বৈঠকে আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আরও পড়ুন: কবে শুরু হবে CCTV বসানোর কাজ, উত্তর দিলেন JU-র রেজিস্ট্রার

এদিনের বৈঠকে অ্যান্টি র‌্যাগিং কমিটি বা স্কোয়াড কোন অবস্থায় রয়েছে? সেখানে কোন কোন আধিকারিক ছিলেন? সেই সংক্রান্ত বিষয় জানতে চায় ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। তাছাড়া, সিসিটিভি ক্যামেরা রয়েছে কিনা? কতজন নিরাপত্তারক্ষী রয়েছেন সে সমস্ত বিষয়ও জানতে চেয়েছে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। আগামী ৭ দিনের মধ্যে সেই সংক্রান্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। প্রসঙ্গত, যাদবপুরে ছাত্র মৃত্যুর পরে র‌্যাগিং তত্ত্ব উঠেছে। মৃত ছাত্রকে যে র‌্যাগিং করা হয়েছিল তার বিভিন্ন তথ্য প্রমাণ পেয়েছে পুলিশ। ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও গাফিলতি রয়েছে কিনা তা রিপোর্ট পাওয়ার পর খতিয়ে দেখবে।

 ছাত্র মৃত্যুর পরে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছিল সিসিটিভি বসানো হবে। ক্যাম্পাস এবং হোস্টেলে সেগুলি বসানো হবে। ইতিমধ্যে উচ্চশিক্ষা দপ্তরের কাছে সে বিষয়ে প্রস্তাব পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সিসিটিভি বসানোর কাজ বেশি দূর এগোয়নি। এর আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানিয়েছিলেন, অর্থ দফতরের অনুমোদন পাওয়ার পরেই সিসিটিভি বসানোর কাজ শুরু করা যাবে। প্রাথমিকভাবে উচ্চ শিক্ষা দফতরের কাছে সিসিটিভি বসানোর জন্য ৩৭ লক্ষ ৩৮ হাজার টাকার প্রস্তাব পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

পূর্ত দফতরকে দিয়ে এই কাজ করানো হলে সে ক্ষেত্রে উচ্চশিক্ষা দফতর এই টাকার অনুমোদন দিতে পারতো। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, তারা পূর্ত দফতরের কাছে আবেদন জানিয়েছিল। কিন্তু এই কাজে রাজি হয়নি দফতর। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে ওয়েবেলকে দিয়ে এই কাজ করাবে। আর তার জন্য অর্থ দফতরের অনুমোদন প্রয়োজন। এ বিষয়টি বিশ্ববিদ্যালয়ে আসা ফ্যাক্ট ফাইন্ডিং কমিটিকে জানিয়েছে কর্তৃপক্ষ।

অন্যদিকে আগামী ১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সব পক্ষকে নিয়ে আরও একটি বৈঠক হবে। সেই বৈঠকে শিক্ষা মন্ত্রী, রাজ্যপাল এবং ইউজিসির এক প্রতিনিধিকে ভার্চুয়ালি উপস্থিত থাকার আবেদন জানিয়েছে তৃণমূল শিক্ষা বন্ধু সমিতি। এর পাশাপাশি তারা বৈঠকের সরাসরি সম্প্রচারের আবেদন জানিয়েছে।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

পাইলেটস সেশনে মজার খেলায় মত্ত খুশি ও অনন্যা, এটি করলে আপনিও উপকার পাবেন দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত যোধপুর, পাথর বৃষ্টি, আটক ৫১ হ্যাটট্রিক মহিলা তীরন্দাজদের,টানা তৃতীয় বার বিশ্বকাপে সোনা জিতলেন জ্যোতি-অদিতিরা পুরুষতান্ত্রিক সমাজে মেয়েরা উত্তরাধিকারী নন, কংগ্রেস সাংসদের মন্তব্যে বিতর্ক আবারও ছেলেধরা সন্দেহে গণপিটুনি, আশঙ্কাজনক যুবক, থানার সামনে বিক্ষোভ পরিবারের জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, কলকাতার সব থানাকে নির্দেশ লালবাজারের টানটান জয়ে সেমিতে মুকেশরা, বাংলার T20 লিগে টানা ৬ ম্যাচে হার মনোজ তিওয়ারিদের মহাকাশ থেকে সুনীতার ফিরতে আরও কিছুটা দেরি, কারণ জানিয়ে দিল নাসা, ফিরবেন কবে? ঘাটাল মাস্টারপ্ল্যানের কাজ শুরু রাজ্য সরকারের, প্রতিশ্রুতি দিয়ে তা রাখলেন সাংসদ বয়স ৩৬, ইউরোপের দ্বীপে ছুটি কাটাতে গিয়ে হঠাৎই মৃত্যু বিউটি ইনফ্লুয়েন্সর ফারহার

T20 WC 2024

বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.