বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ধূপগুড়ির ফল বেরোতেই ফের পৃথক রাজ্যের দাবিতে ভিডিয়ো কেএলও প্রধান জীবন সিংহের

ধূপগুড়ির ফল বেরোতেই ফের পৃথক রাজ্যের দাবিতে ভিডিয়ো কেএলও প্রধান জীবন সিংহের

 কেএলও চিফ জীবন সিংহ (ফাইল ছবি)

জীবন সিংহ দাবি করেছেন, ১৯৪৯ সালে স্বাধীন কোচবিহার রাজ্যের সঙ্গে ভারতের চুক্তি হয়েছিল। যার নাম ছিল ‘মার্জার এগ্রিমেন্ট’। সেই যুক্তি অনুযায়ী, ‘কোচ’ ভূখণ্ডকে আলাদা রাজ্য হিসেবে মর্যাদা দেওয়ার কথা। কিন্তু, সেই চুক্তি মানা হয়নি বলে অভিযোগ তুলেছেন জীবন সিংহ।

ধূপগুড়ি উপনির্বাচনের ফল ঘোষণা হতেই আবারও ভিডিয়ো বার্তা দিয়ে পৃথক রাজ্যের দাবি জানালেন কামতাপুর লিবারেশন অর্গানাইজেশনের সুপ্রিমো জীবন সিংহ। শনিবার একটি ভিডিয়ো বার্তা দিয়ে পৃথক কামতাপুর রাজ্যের দাবি জানিয়ে কামতাপুরবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আবেদন জানিয়েছেন তিনি। জীবন সিংহের দাবি, কামতাপুরবাসীর উন্নয়নের জন্য পৃথক রাজ্য তৈরির প্রয়োজন রয়েছে। উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই জীবন সিংহ পৃথক কামতাপুর রাজ্যের দাবি জানালেও ধূপগুড়ি উপ নির্বাচনের ফল ঘোষণার পরেই তাঁর এই ভিডিয়ো বার্তাকে ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

আরও পড়ুন: ফের প্রকাশ্যে কেএলও প্রধানের হুমকি ভিডিয়ো

জীবন সিংহ দাবি করেছেন, ১৯৪৯ সালে স্বাধীন কোচবিহার রাজ্যের সঙ্গে ভারতের চুক্তি হয়েছিল। যার নাম ছিল ‘মার্জার এগ্রিমেন্ট’। সেই যুক্তি অনুযায়ী, ‘কোচ’ ভূখণ্ডকে আলাদা রাজ্য হিসেবে মর্যাদা দেওয়ার কথা। কিন্তু, সেই চুক্তি মানা হয়নি বলে অভিযোগ তুলেছেন জীবন সিংহ। তাঁর অভিযোগ, গ্রেটার কোচবিহার বা কামতাপুরকে পৃথক রাজ্য হিসেবে স্বীকৃতি না দেওয়ার এখানকার মানুষ সমস্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এই অবস্থায় কামতাপুরী ভাষাভাষীর মানুষকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের জন্য আহ্বান জানিয়েছেন জীবন সিংহ।

এদিনের ভিডিয়ো বার্তায় জীবন সিংহ বলেন, ‘যেকোনওভাবেই গ্রেটার কোচবিহার বা কামতাপুর রাজ্য প্রতিষ্ঠা হবে। এটা আমাদের সংবিধানিক অধিকার। এই অধিকার কেউ ছিনিয়ে নিতে পারবে না। ভারত আমাদের সঙ্গে অন্যায় করেছে।’ তাঁর অভিযোগ, স্বাধীনতার ৭৬ বছর পরেও মার্জার এগ্রিমেন্ট প্রণয়ন করা হয়নি। যার ফলে আর্থ-সামাজিক দিক থেকে এখানকার মানুষদের উন্নতি সাধন সম্ভব হয়নি। উলটে কামতাপুর এবং গ্রেটার কোচবিহারকে ধ্বংস করার ষড়যন্ত্র করা হচ্ছে। ভারত সরকার বিশ্বাসঘাতকতা করেছে বলে তিনি অভিযোগ তোলেন। 

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে গ্রেটার কোচবিহার বা পৃথক কামতাপুর রাজ্যের দাবি জানিয়ে আসছেন জীবন সিংহ। মাঝেমধ্যেই তিনি এই দাবিতে ভিডিয়ো বার্তা দিয়ে থাকেন। তবে ধূপগুড়ি উপ নির্বাচনের পর ফল ঘোষণার পরেই তাঁর এই ধরনের ভিডিয়ো বার্তা প্রসঙ্গে সিপিএমের দাবি, ফল ঘোষণার সঙ্গে জীবন সিংহের ভিডিয়ো বার্তার কোনও না কোনও সম্পর্ক রয়েছে। তা সময় বলবে। তবে যারা বিভাজনের রাজনীতি করে ।তাদের সম্পর্কে মানুষের সচেতন থাকা উচিত। আবার এনিয়ে কেন্দ্রকে কটাক্ষ করেছেন তৃণমূলের সদ্য নির্বাচিত বিধায়ক নির্মল চন্দ্র। তিনি বলেন, ‘কেন্দ্রীয় সরকার নির্বাচনের সময় রাজ্য ভাগের কথা বলতে পারতো। আসলে ওরা ললিপপ দেখাচ্ছে।’

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সোমবার কি বকরি ইদের জন্য ব্যাঙ্ক বন্ধ কলকাতা-সহ বাংলায়? শেয়ার বাজার খোলা? চোখে লঙ্কার গুড়ো! লাঠি দিয়ে অধ্য়াপককে বেধড়ক পেটাল 'ছাত্ররা' সরকারি কলেজের খাবারে আস্ত সাপ! অসুস্থ ১১ পড়ুয়া, শোকজ করা হল কর্তৃপক্ষকে আর অপেক্ষা নয়, মঙ্গল বা বুধেই হতে পারে স্নাতকে ভর্তির অভিন্ন পোর্টালের উদ্বোধন আচমকা নদীতে গড়িয়ে গেল ঘাটে দাঁড়িয়ে থাকা গাড়ি, ভিতর থেকে আর্তনাদ কিশোরের রবীন্দ্রনাথের মুখে মাছ তুলে দিলেন উদয়ন, নিশীথকে হারানোর পর পণ ভাঙালেন মন্ত্রী‌ স্ত্রীকে ফেরাতে তন্ত্র সাধনা, গভীর রাতে শ্মশানের রাস্তায় উদ্ধার সিভিকের মৃতদেহ দেশের মাটিতে প্রথম শতরান স্মৃতির, ছুঁঁলেন মিতালির ৭ হাজারের নজির, ভাঙলেন রেকর্ডও পার্কিংয়ের দখল নিয়ে ২ গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত শালিমার, ইটবৃষ্টি, ভাঙচুর, আহত ৮ উপনির্বাচনে বিজেপির সম্ভাব্য প্রার্থী তালিকায় একাধিক চমক, মতুয়াগড়ে কে?

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.