বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2024 Result: এপ্রিল টপকে মাধ্যমিকের রেজাল্ট বেরোবে মে'তে? সেরা সময় হতে পারে এই ৬ দিনই!

Madhyamik 2024 Result: এপ্রিল টপকে মাধ্যমিকের রেজাল্ট বেরোবে মে'তে? সেরা সময় হতে পারে এই ৬ দিনই!

Madhyamik 2024 Result: মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হতে পারে মে'তে, দাবি একটি মহলের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Madhyamik 2024 Result: মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হতে পারে মে'তে, একটি মহলের তরফে এমনই দাবি করা হল। গত ১২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছিল। উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় ৮৮ দিনের মাথায় মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছিল।

এপ্রিল টপকে আগামী মে'তে কি মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে? সেরকমই একটি জল্পনা তৈরি হল। একটি মহলের তরফে দাবি করা হচ্ছে যে এপ্রিলে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করা হবে না। বরং মে'র দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হতে পারে। আর আনুষ্ঠানিকভাবে যেদিন ফলপ্রকাশ হবে, সেদিনই পড়ুয়াদের মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হতে পারে বলে ওই মহলের তরফে দাবি করা হয়েছে। সরকারিভাবে অবশ্য বিষয়টি নিয়ে এখনও মধ্যশিক্ষা পর্ষদের তরফে কিছু জানানো হয়নি। তবে ৯০ দিনের মধ্যে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করে দেওয়া হয়, তাই এপ্রিলে প্রকাশিত না হলে মে'র প্রথম ১০-১১ দিনের মধ্যে রেজাল্ট বেরিয়ে যাবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ ঐচ্ছিক বিষয় মিলিয়ে মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে গত ১২ ফেব্রুয়ারি।

মাধ্যমিক রেজাল্ট প্রকাশের বিভিন্ন সময়

মে'তে যদি মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হয়, তাহলে পর্ষদকে লোকসভা নির্বাচনের দিনক্ষণও মাথায় রাখতে হবে। আগামী ২৬ এপ্রিলে দ্বিতীয় দফার ভোটগ্রহণের পরে আগামী ৭ মে (মঙ্গলবার) তৃতীয় দফায় ভোট হবে পশ্চিমবঙ্গে। আর চতুর্থ দফার ভোট হবে আগামী ১৩ মে (সোমবার)। সেক্ষেত্রে মাধ্যমিকের ফলপ্রকাশের জন্য ২ মে থেকে ৪ মে অথবা ৯ মে থেকে ১১ মে'র মধ্যে একটা সময় বেছে নেওয়া হতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ ওই মহলের ধারণা, যেদিন ভোটগ্রহণ হবে, তার আগেরদিন সম্ভবত ফলপ্রকাশের পথে হাঁটবে না পর্ষদ।

আরও পড়ুন: Pass marks in HS Semester system: উচ্চমাধ্যমিকের সেমেস্টারে কত নম্বরে পাশ? কীভাবে যোগ হবে? নয়া নিয়ম জানাল সংসদ

আর সেটা যদি হয়, তাহলে পরীক্ষা শেষ হওয়ার পরে মাধ্যমিকের ফলপ্রকাশ করতে ৮০ দিনের বেশি লেগে যাবে পর্ষদের। লোকসভা নির্বাচনের বছরে সেটা নতুন বিষয় নয়। কারণ ২০১৯ সালে ৮৮ দিনের মাথায় মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছিল। এবার অনলাইনে নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া চললেও ভোটের নির্ঘণ্টের সঙ্গে সামঞ্জস্য রেখে ফলপ্রকাশ করতে প্রায় তিন মাসই লেগে যাবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। একটি মহলের দাবি, মাধ্যমিকের নম্বর জমা পড়ার প্রক্রিয়া প্রায় শেষ হয়ে গিয়েছে।

আরও পড়ুন: HS Semester System Rules: প্রতিটি সেমেস্টারেই পাশ-ফেল থাকবে, সিদ্ধান্ত বদল উচ্চমাধ্যমিক সংসদের, কত নম্বর?

আর এবার যে মাধ্যমিক পরীক্ষার্থীরা উত্তীর্ণ হবে, তারা উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার প্রক্রিয়ার প্রথম ব্যাচের পড়ুয়া হবে। অর্থাৎ তাদের হাত ধরেই উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার প্রক্রিয়ার সূচনা হতে চলেছে। যে নিয়ম অনুযায়ী, একাদশ শ্রেণিতে দুটি সেমেস্টার থাকবে। আর দ্বাদশ শ্রেণিতে থাকবে দুটি সেমেস্টার। অর্থাৎ এখন যেমন একটিই উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়, সেটা ২০২৫ সালেই শেষ হবে।

আরও পড়ুন: India's Best Engineering Colleges Ranking: ভারতের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ কোনগুলি? আছে JU, IIT খড়্গপুরও; রইল পুরো তালিকা

বাংলার মুখ খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.