বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Karate: মার্শাল আর্টের প্রতিভা অন্বেষণ পাহাড়ে, নারীরা শিখবেন আত্মরক্ষার কৌশল

Karate: মার্শাল আর্টের প্রতিভা অন্বেষণ পাহাড়ে, নারীরা শিখবেন আত্মরক্ষার কৌশল

পাহাড়ের নারীদের আত্মরক্ষার অস্ত্র হবে ক্যারাটে। প্রতীকী ছবি

মার্শাল আর্ট শুধু আত্মরক্ষার কৌশলই শেখায় না, দেখায় জীবনযুদ্ধে জয়ী হওয়ার পথ। এবার সেই মার্শাল আর্টের প্রতিভার খোঁজ শুরু হবে পাহাড়ে।

মার্শাল আর্টে প্রতিভা খোঁজার কাজ শুরু হচ্ছে দার্জিলিং পাহাড়ে। এর পাশাপাশি পাহাড়ি মেয়েরা যাতে আত্মরক্ষায় বলীয়ান হতে পারেন সেজন্যও তাঁদের ক্যারাটের প্রশিক্ষণ দেওয়া হবে।পাহাড়ি কন্যাদের মার্শাল আর্টে দক্ষ করার ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে। জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান এই উদ্যোগের শরিক হচ্ছে বলে খবর। আগামী মে মাসে এব্যাপারে কালিম্পঙে প্রাথমিকভাবে সামার ক্যাম্প হবে।

অনেকের মতে, প্রাকৃতিক প্রতিকূলতার জন্য পাহাড়ি ছেলেমেয়েদের শারীরিকভাবে পরিশ্রম কিছুা বেশি করতে হয়। এর পাশাপাশি তাদের যদি ক্যারাটে তাইকান্ডোর মতো মার্শাল আর্টে দক্ষ করা যায় তবে আগামী দিনে তারাই দেশের মুখ উজ্জ্বল করবেন। আর সেই নিরিখেই এবার শুরু হবে পাহাড়ে প্রতিভা খোঁজার কাজ।

এর পাশাপাশি মার্শাল আর্টের অন্যতম উদ্দেশ্য হলো আত্মরক্ষার কৌশলগুলিকে রপ্ত করা। অনেক ক্ষেত্রে সেল্ফ ডিফেন্স এর জন্য মেয়েদের ক্যারাটে শেখার কথা বলা হয়। এবার পাহাড়ের নারীশক্তিকে সেই ক্যারাটেতে দক্ষ করে তোলার উদ্যোগ নেওয়া হচ্ছে। এর জন্য দক্ষ ট্রেনারও থাকবেন। প্রসঙ্গত বর্তমানে মহিলা পুলিশদেরও ক্যারাটে শিক্ষার উপর জোর দেওয়া হয়।

 

একটি সর্বভারতীয় ক্যারাটে ডু ফেডারেশনের সহযোগিতায় এবার পাহাড়ে কর্মশালার আয়োজন করতে চলেছে। কার্যত ক্যারাটের সামার ক্যাম্প এবার পাহাড়ে। কালিম্পং এ তিন দিন ধরে হবে এই ক্যাম্প। ১৯-২২ মে পর্যন্ত এই সামার ক্যাম্প হবে।

আয়োজকরা জানিয়েছেন একদিকে যেমন পাহাড়ে ক্যারাটের নতুন প্রতিভা অন্বেষণ করা হবে তেমনি পাহাড়ি মেয়েরা যাতে আত্মরক্ষার জন্য ক্যারাটেতে দক্ষ হতে পারেন তার ব্যবস্থা করা হচ্ছে। ওয়ার্ল্ড ক্যারাটে ফেডারেশনের রেফারি তথা ক্যারাটে ডু অ্য়াসোসিয়েশন অফ বেঙ্গলের সভাপতি প্রেমজিৎ সেন হিন্দুস্তান টাইমস বাংলাকে জানিয়েছেন, কালিম্পংয়ে ক্যারাটের সামার ক্যাম্প হবে। আমরা পাহাড়ের বুক থেকে নতুন প্রতিভা খুঁজে আনতে চাইছি। এর পাশাপাশি নারীরা ক্য়ারাটে শিখলে তাঁরা আত্মরক্ষায় বলীয়ান হতে পারবেন। সেই দিকটাও আমরা খেয়াল রেখেছি। আমাদের আশা আগামী দিনে দার্জিলিং পাহাড় তথা উত্তরবঙ্গ থেকে আমরা ক্যারাটের নতুন প্রতিভার খোঁজ পাব যারা বিশ্বের আঙিনায় দেশের মুখকে উজ্জ্বল করবে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ISL 2023 (Chennaiyin vs Odisha) Live Updates: বাসকে ওভারটেক করতে গিয়ে ধুবুলিয়ায় দুর্ঘটনা, মাথায় চোট বঙ্গ বিজেপি সভাপতির ‘উনি তো নিজ মুখে বলেননি,’ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিজেপি যোগ প্রসঙ্গে বিকাশ উমেশ, যশের দাপটকে বুড়ো আঙুল দেখিয়ে মন্ত্রীর শতরান, ৮২ রানের লিড পেল পণ্ডিতের দল বাসর ঘরে 'বোলে চুড়িয়া' নাচলেন নববধূ, কাঞ্চনের নাচে শ্রীময়ী বললেন, ‘লাটাই তো…’ এটাই ধোনির শেষ মরশুম নয়! আরও IPL খেলবেন ধোনি, বড় আপডেট বন্ধুর TMC বারবার মাঠে নামার চ্যালেঞ্জ ছুড়েছে, এবার......, বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায় আউট দিতেই অশ্লীলতা, গালিগালাজ, খুনেরও হুমকি আম্পায়ারকে, বিস্ফোরক অভিযোগ ময়দানে বিয়ের জন্য চাপ? আত্মহত্য়া যুবকের, গ্রেফতার অসমের রূপান্তরকামী বিচারপতি ত্রিগ্রহী যোগে এই ৩ রাশি পাবে শুভ ফলাফল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.