বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Ganga-Padma Erosion: গঙ্গা–পদ্মার ভাঙন রুখতে পদক্ষেপ, মমতার দাবি মেনে বৈঠক মোদী সরকারের

Ganga-Padma Erosion: গঙ্গা–পদ্মার ভাঙন রুখতে পদক্ষেপ, মমতার দাবি মেনে বৈঠক মোদী সরকারের

গঙ্গা–পদ্মার ভাঙন

সেই ‘ইতিবাচক’ বৈঠকের পর অনেকে মনে করছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনড় আন্দোলনের জেরেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন ইস্যুতে বাংলার প্রতি কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণের প্রতিবাদে কলকাতায় ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। ভাঙন ইস্যুতে কেন্দ্রের উদ্যোগ তাঁর আন্দোলনেরই ফসল।

গঙ্গা–পদ্মার ভাঙন রুখতে হবে। তাই সেই কাজ করা নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এবার সেই বাংলার প্রস্তাবেই সায় দিল কেন্দ্রের মোদী সরকার। ভাঙন ঠেকাতে ২০২২ সালের ২১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কাজে কেন্দ্রের পাশাপাশি পার্শ্ববর্তী রাজ্য বিহারের সমান সহযোগিতা প্রয়োজন বলেও জানিয়েছিলেন তিনি। কিন্তু তখন বিশেষ কোনও উদ্যোগ নিতে লক্ষ্য করা যায়নি।

এদিকে এক বছরের বেশি সময় পেরিয়ে যায়। কিন্তু কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কোনও সদর্থক পদক্ষেপ করা হয়নি। বরং ২০২২ সালের শেষের দিকে এই কাজের দায় পুরোপুরি রাজ্যের ঘাড়ে চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল বলে সূত্রের খবর। কিন্তু এখন এই পরিস্থিতিতে হাত গুটিয়ে বসে থাকা উচিত হবে না বুঝতে পেরে সেই অবস্থান থেকে সরে আসল কেন্দ্র। আর বাংলার ভাঙন সমস্যার সমাধান খুঁজতে ৬ এপ্রিল বৈঠক ডাকা হয় নয়াদিল্লির সেবা ভবনে। সেখানে উপস্থিত ছিলেন জলশক্তি মন্ত্রক, সেন্ট্রাল ওয়াটার কমিশন, সেন্ট্রাল ওয়াটার অ্যান্ড পাওয়ার রিসার্চ স্টেশন, বাংলা এবং বিহারের সেচ দফতরের অফিসাররা।

অন্যদিকে সূত্রের খবর, ওই বৈঠকে বেশ কিছু ইতিবাচক সিদ্ধান্ত হয়েছে। ঠিক হয়েছে, গঙ্গা–পদ্মার ভাঙন ঠেকাতে একযোগে কাজ করবে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড। আগামী ১৫ দিনের মধ্যে বাংলা এবং বিহার গঙ্গা–পদ্মা ভাঙন সংক্রান্ত সমস্ত তথ্য নিজেদের মধ্যে আদানপ্রদান শেষ করবে। যার ভিত্তিতে হবে প্রকল্পের ডিপিআর তৈরির কাজ। মালদা, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায় গঙ্গা–পদ্মার দু’পারে ৩৭টি জায়গায় অগ্রাধিকারের ভিত্তিতে কাজ শুরু করা প্রয়োজন বলে জানাচ্ছেন সেচ দফতরের পদস্থ কর্তারা। এখানে ভাঙন ঠেকাতে প্রায় ২৫০ কোটি টাকা নিজস্ব তহবিল থেকে খরচও করেছে রাজ্য সরকার। তবে সম্পূর্ণ কাজ রাজ্যের একার পক্ষে করা অসম্ভব বলেই চিঠি লেখেন মুখ্যমন্ত্রী।

আর কী জানা যাচ্ছে?‌ এবার সমস্যাটি নিয়ে বৃহস্পতিবার বৈঠক হয়। সেই ‘ইতিবাচক’ বৈঠকের পর অনেকে মনে করছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনড় আন্দোলনের জেরেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন ইস্যুতে বাংলার প্রতি কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণের প্রতিবাদে কলকাতায় ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী নিজে। তারপরই ভাঙন ইস্যুতে কেন্দ্রের উদ্যোগ তাঁর আন্দোলনেরই ফসল বলে মনে করা হচ্ছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

কাগুজে সিগন্যালেই কি কাঞ্চনজঙ্ঘা বিপত্তি ঘটেছিল? দুর্ঘটনা নিয়ে কী বলছে রেল... কাদের জীবনে সম্পর্কের সূচনা হতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ দিন পর ঘুম ভাঙল বর্ষার, অপেক্ষার অবসান ঘটিয়ে দক্ষিণবঙ্গে কবে আসবে মৌসুমি বায়ু তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল EURO 2024: ইতালির আত্মঘাতী গোল, ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন, স্বস্তি ক্রোয়েশিয়ার মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল রণবীরের প্রাক্তনের সঙ্গে কাজে অনীহা?৩ বছর ধরে আটকে, জি লে জারা নিয়ে জবাব আলিয়ার ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.