বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Cyclone Hamoon Update: নাগাড়ে বৃষ্টিতে মাটি হতে পারে নবমীর ঠাকুর দেখা, দশমীতে কি দেখা যাবে সূর্যের মুখ?

Cyclone Hamoon Update: নাগাড়ে বৃষ্টিতে মাটি হতে পারে নবমীর ঠাকুর দেখা, দশমীতে কি দেখা যাবে সূর্যের মুখ?

নবমীর দুপুরে ঘূর্ণিঝড় হামুনের অবস্থান।

নিম্নচাপটি পশ্চিমবঙ্গ উপকূলের দিকে যত এগোতে থাকবে ততই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে বৃষ্টিপাতের তীব্রতা। নবমীর রাত যত বাড়বে ততই বাড়তে পারে দুর্যোগ। বিশেষ করে৩ জেলা পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায় নবমীর রাতে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে।

পিনকী ভট্টাচার্য

নবমী ও দমমীতে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টিপাত হতে পারে। গত ১১ অক্টোবর এই পূর্বাভাস প্রথম জারি করেছিল হিন্দুস্তান টাইমস বাংলা। পূর্বাভাস মিলিয়ে নবমীর বেলা গড়াতেই কলকাতাসহ রাজ্যের উপকূলবর্তী একাধিক জেলায় বৃষ্টি নেমেছে। তাতে খানিকটা পণ্ড হয়েছে পুজোর আনন্দ। কিন্তু এতেই রেহাই নেই। নবমীর রাতের ঠাকুর দেখার আনন্দ মাটি করার তোড়জোড় সেরে ফেলেছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। তাই আপাতত নবমীতেই দশমীর বিষাদ।

বর্তমানে গভীর নিম্নচাপ হিসাবে পুরী থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে অবস্থান করছে নিম্নচাপের কেন্দ্রটি। ঝড়ের কেন্দ্রে হাওয়ার গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৫৮ কিলোমিটার। পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড়টি ক্রমশ উত্তর – পূর্ব দিকে এগিয়ে যাবে। এর পর পদ্মার মোহনা দিয়ে ভূভাগে প্রবেশ করবে ঝড়টি। তবে সময় যত কাটবে তত শক্তি বাড়াবে ঘূর্ণিঝড়। তবে ভূভাগে প্রবেশের ঠিক আগে কিছুটা শক্তি হারাতে পারে। সাইক্লোনে পরিণত হওয়ার পরে ঝড়টির নাম হবে হামুন।

ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ উপকূলের দিকে যত এগোতে থাকবে ততই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে বৃষ্টিপাতের তীব্রতা। নবমীর রাত যত বাড়বে ততই বাড়তে পারে দুর্যোগ। বিশেষ করে উপকূলবর্তী ৩ জেলা পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় নবমীর রাতে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে কলকাতা হাওড়া হুগলিতেও। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও নদিয়ায়। উপকূলবর্তী কিছু এলাকায় দমকা হাওয়া বইতে পারে। তবে ঝড়ের কোনও সম্ভাবনা নেই।

পূর্বাভাস অনুসারে একাদশীর সকালের পর থেকে আবহাওয়ার উন্নতি হতে থাকবে। তবে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি জারি থাকতে পারে বাংলাদেশ সীমান্ত লাগোয়া জেলাগুলি ও কলকাতায়। আকাশ পরিষ্কার হতে হতে একাদশীর বিকেল।

 

বাংলার মুখ খবর

Latest News

কী কারণে ভেঙে পড়েছিল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার? জানাল ইরান রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! খাওয়ার পরেই ভুলেও ছোঁবেন না জল! স্বাস্থ্যের এই ক্ষতিগুলি হতে পারে আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় ভোটের দায়িত্বে থাকা জওয়ানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে মুখ খুলল BSF, বলল… সেটে আসতে দেরি করত সলমন-ঐশ্বর্য… হাম দিল দে চুকে সনমের সহকর্মী কী ফাঁস করলেন? কলকাতা এয়ারপোর্ট থেকে মেট্রো চালু করতে জোড়া 'অস্ত্র'-র ব্যবহার, কবে শুরু হবে? সম্পর্কের দিক থেকে আজকের দিনটি কাদের জন্য চাপের হবে? দেখুন আজকের প্রেম রাশিফল BJP নেতার থেকে ৩৫ লাখ মিলতেই SP বদল? অভিষেকের অভিযোগের পর সামনে এল নয়া দাবি 'আমার জীবনে রামকৃষ্ণ মিশনের অবদান...', মমতার তোপের পালটা 'আবেগ কার্ড' মোদীর

Latest IPL News

রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.